অনলাইনে বেতন নির্ধারণ 2022

অনলাইনে বেতন নির্ধারণ 2021 বেতন নির্ধারণ বলে অনলাইনে বেতন ফিক্সেশন বা একটি নির্ধারিত ধাপে হিসাব করে ঠিক করা বুঝায়।  অনলাইনে বেতন নির্ধারণের জন্য আপনাকে Online Pay Fixation ওয়েবসাইটে প্রবেশ করতে হবে।

২০১৫ সালের পূর্বে ম্যানুয়ালি বেতন নির্ধারণ করা হত। ২০১৫ সালে অনলাইনে বেতন নির্ধারণপদ্ধতি চালু হওয়ার পর থেকে অনলাইনে বেতন নির্ধারণ পদ্ধতি হয়ে গেছে স্বয়ংক্রিয়। তাই বেতন নির্ধারণ হয় অটোমেটিক পদ্ধতিতে। বেতন নির্ধারণ করতে হয় সাধারণত বেতন যদি হেরফের হয়। কোন সরকারি কর্মচারীর নতুন নিয়োগ, পদোন্নতি, উচ্চতর গ্রেড ইত্যাদির ক্ষেত্রে বেতন নির্ধারণ করতে হয়।

প্রতি বছরই কি অনলাইনে বেতন নির্ধারণ করতে হয়?

না প্রতি বছর অনলাইনে বেতন নির্ধারণ করার প্রয়োজন পড়ে না। অনলাইনে বেতন নির্ধারণ বলতে নিয়োগ, পদোন্নতি বা উচ্চতর গ্রেড প্রাপ্তি বা অন্য কোন উপয়ে বেতনের বড় ধরনের কোন পরিবর্তন হলে বেতন নির্ধারণ করতে হয়। প্রতি বছর বার্ষিক বেতন বৃদ্ধি বা ইনক্রিমেন্ট হলে বেতন নির্ধারণের প্রয়োজন পড়ে না। হিসাবরক্ষণ অফিস প্রতিবছর জুলাই মাসে অনলাইনে বেতন বৃদ্ধি স্বয়ংক্রিয়ভাবে এন্ট্রি করে থাকে। এটাকে ইনক্রিমেন্ট লাগানো বলা যেতে পারে কিন্তু একে বেতন নির্ধারণ বলা যায় না।

বার্ষিক বেতন বৃদ্ধি বা ইনক্রিমেন্ট হলে কি বেতন নির্ধারণ করতে হয়?

ইনক্রিমেন্ট লাগলে অনলাইনে বেতন নির্ধারণের প্রয়োজন পড়ে না। হিসাবরক্ষণ অফিস অনলাইনে বেতন বৃদ্ধি এন্ট্রি করলে শুধুমাত্র অনলাইনে যে কোন কর্মচারী নিজেই Payfixation ওয়েবসাইটে গিয়ে অনলাইনে ইনক্রিমেন্ট লাগানো কপিটি বের করে সংরক্ষণ করতে পারে বা নিজ দপ্তর হিসাব শাখায় জমা দিতে পারে। তাই ইনক্রিমেন্ট লাগলে অনলাইনে কিছুই করতে হবে না, শুধুমাত্র বার্ষিক বেতন বৃদ্ধির শীটটি বের করে প্রিন্ট করে নিবেন। প্রত্যেক কর্মচারীর উচিৎ অনলাইনে ইনক্রিমেন্ট লাগছে কিনা তা চেক করে নেয়।

বেতন নির্ধারণ কি সার্ভিস বুকে এন্ট্রি দিতে হয়?

জি প্রথম নিয়োগ বা ফিক্সেশন হলে সার্ভিস বুক বা খতিয়ান বইয়ে সেটি এন্ট্রি করতে হয়। অনলাইনে ফিক্সশনের পরই সার্ভিস বুক এ এন্ট্রি দিয়ে ঠিক করতে হয়। অনলাইনে এন্ট্রির পরই অফিস প্রধান এটি প্রতিস্বাক্ষর করে থাকেন। প্রত্যেক কর্মচারীরও ফিক্সেশন শেষ হওয়ার পর দেখে নিতে হয় ফিক্সেশন এন্ট্রি হয়েছে কিনা এবং প্রতি বছর ইনক্রিমেন্ট হলেও সেটি দেখে নিতে হয় সার্ভিস বুকে এন্ট্রি হলো কিনা।

পদোন্নতি হলেও কি ফিক্সেশন করতে হয়?

জি পদোন্নতি হলেও অনলাইনে ফিক্সেশন করতে হয়। অনলাইনে ফিক্সেশন করে হিসাবরক্ষণ অফিস কর্তৃক এবং অফিস প্রধান কর্তৃক সেটি প্রতিপাদন করতে হয়। সার্ভিস বুকও প্রতিপাদন করে নিতে হয় হিসাবরক্ষণ অফিসের মাধ্যমে। তাই পদোন্নতি বা উচ্চতর গ্রেড বা সিলেকশন গ্রেড বা যে কোন আর্থিক সুবিধা পেলেই সার্ভিস বুকে এন্ট্রি করতে হয় এবং অনলাইনে এন্ট্রি করতে হয়। অনলাইনে এন্ট্রি মানেই অনলাইনে বেতন নির্ধারণ নয়। অনলাইনে পে ফিক্সেশনের জন্য অনলাইনে বেতন নির্ধারণী ওয়েবসাইটে লগইন করুন।

(Visited 15,151 times, 1 visits today)

One comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *