এক পৃষ্ঠার রিটার্ন ফরম ২০২৩ । সঞ্চয়পত্র ধারী গন এই ফর্মে রিটার্ন দাখিল করতে পারবে কি?

এক পৃষ্ঠার রিটার্ন ফরম ২০২৩ । সঞ্চয়পত্র ধারী গন এই ফর্মে রিটার্ন দাখিল করতে পারবে কি?

নাগরিক হিসেবে যাদের টিআইএন রয়েছে এবং সঞ্চয়পত্র কিনেছেন তারা ঝামেলা এড়াতে এক পৃষ্ঠার রিটার্ণ ফরম দাখিল করতে পারেন – এক পৃষ্ঠার রিটার্ন ফরম ২০২৩

এক পৃষ্ঠার রিটার্ণ ফরম কাদের জন্য করদাতার ছবি, নাম, কর শনাক্তকরণ নম্বর (টিআইএন), কর সার্কেল, বর্তমান ও স্থায়ী ঠিকানা, সম্পদের পরিমাণ, করযোগ্য আয় ও করের পরিমাণ দিয়ে খুব সহজেই এক পৃষ্ঠার ফরম পূরণ করেই দেওয়া যাবে আয়কর রিটার্ন। তবে যাদের আয় কেবলমাত্র ৫ লাখ টাকার নিচে কিংবা সম্পদের পরিমাণ ৪০ লাখ টাকার কম সেই সকল করদাতারা এক পৃষ্ঠার রিটার্ন ফরমে আয়কর বিবরণী জমা দিতে পারবে।

উদাহরণ হিসাবে এক পৃষ্ঠার রিটার্ণ ফরম- জনাব ফজলুর রহমানের আয়কর হিসেব করে তার রিটার্ন ফরমটি পুরণ করেছি। তার স্ত্রী সেলিনা রহমান গৃহিনী। আমরা ফজলুর রহমানের রিটার্নে দেখেছিলাম তিনি স্ত্রীকে ৩,০০,০০০/- টাকা দান করেছেন সঞ্চয়পত্র ক্রয়ের জন্য। সেলিনা রহমানের মোট পাঁচ লক্ষ টাকার সঞ্চয়পত্র আছে, এর মধ্যে দুই লক্ষ টাকা পূর্বে কেনা ছিলো ও গত করবর্ষে স্বামীর নিকট থেকে তিন লক্ষ টাকা দান হিসেবে নিয়ে সঞ্চয়পত্র ক্রয় করেছেন। সেলিনা রহমান সঞ্চয়পত্র ক্রয়ের জন্য টিন নিয়েছেন এজন্য তাকে রিটার্ন জমা দিতে হবে। তার কোনো করযোগ্য আয় না থাকায় ও মোট সম্পদের পরিমান ৪০ লক্ষ এর অনেক কম হওয়ায় তিনি এক পৃষ্ঠার রিটার্ন ফরম জমা দিতে পারবেন।

১ পৃষ্ঠার ফর্মে কি কি সংযুক্ত করতে হবে? এক পৃষ্ঠার রিটার্ন ফরমটি যথাযথ নিয়ম মেনে করে পুরণ করে সাথে (১) টিআইএন সনদ (২) জাতীয় পরিচয় পত্রের কপি (৩) ব্যাংক স্টেটমেন্ট (৪) সঞ্চয়পত্রের প্রত্যয়ন পত্র প্রভৃতিসহ জমা দিলেই হবে।

আয়কর নির্দেশিকা ২০২৩-২০২৪ । আয়কর রিটার্ন দাখিলের সময় ২০২২-২০২৩

প্রতি বছর নভেম্বর মাসের মধ্যে রিটার্ণ দাখিল সম্পন্ন করতে হবে অন্যথায় জরিমানা গুণতে হবে।

১ পৃষ্ঠার রিটার্ণ ফরম ২০২১-২২

One leaf return form pdf । ১ পৃষ্ঠার রিটার্ন ফরম সংগ্রহ করুন: ডাউনলোড

এক পৃষ্ঠার রিটার্ণ ফর্ম । রিটার্ণ জমা দেয়ার ক্ষেত্রে যে বিষয়গুলো মনে রাখতে হবে

  1. সম্পদের স্বচ্ছ বিবরণ দিয়েছেন কিনা।
  2.  যথাযথ কাগজপত্র দাখিল করেছেন কিনা।
  3.  ভালোমতো রিটার্ন ফরম পূরণ করেছেন কিনা।
  4.  প্রথমবার রিটার্নের ক্ষেত্রে সতর্কতা অবলম্বন করেছেন কিনা।
  5. আয়-ব্যয়ের সংগতিপূর্ণ রিটার্ন দাখিল করছেন কিনা।
  6.  কৃষি আয় এড়িয়ে যাবেন না।
  7.  বাড়ি ভাড়া থেকে আয় উল্লেখ করেছেন কিনা।

রিটার্ন দাখিলের শেষ সময় কখন?

স্বাভাবিক ব্যক্তিশ্রেণির জন্য বার্ষিক আয় অনূর্ধ্ব ৫ লাখ টাকা কিংবা মোট পরিসম্পদ অনূর্ধ্ব ৪০ লাখ টাকা সেই সব করদাতার জন্য আয়কর রিটার্ন ফরম, যাদের আয় শূন্য থেকে ৫ লাখ টাকার নিচে তাদের এক পৃষ্ঠার কর রিটার্ন ফরম এবং কোম্পানি করদাতার রিটার্ন ফরম এবং স্বাভাবিক ব্যক্তি ও কোম্পানির বাইরে অন্যান্য করদাতার জন্য আয়কর রিটার্ন ফরম। আর ব্যক্তিশ্রেণির করদাতাদের ৩০ নভেম্বরের মধ্যে আয়কর রিটার্ন জমা দিতে হবে।

আয়কর রিটার্ন ফরম ২০২২-২০২৩ pdf । ১ পাতার আয়কর রিটার্ন ফরম pdf ডাউনলোডরিটার্ন দাখিল বাধ্যতামূলক । TAX Return Submit না করলে বন্ধ হবে বেতন?Income Tax Return Form PDF 2023-24 । আয়কর রিটার্ন ফরম ২০২৩-২০২৪ pdf ডাউনলোড করুন

One leaf return form pdf । ১ পৃষ্ঠার রিটার্ন ফরম পূরণ নমুনা দেখুন

One comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *