ক্যাডেট কলেজ ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩ । ক্যাডেট কলেজে ভর্তির যোগ্যতা, সূচি ও ব্যয় কত টাকা?

ক্যাডেট কলেজ ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩ । ক্যাডেট কলেজে ভর্তির যোগ্যতা, সূচি ও ব্যয় কত টাকা?

ক্যাডেট কলেজ ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩ -ক্যাডেট কলেজে পড়াশুনার করতে চাইলে বিজ্ঞপ্তিটি আপনার জন্যই – ক্যাডেট কলেজ ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩

ক্যাডেট কলেজ ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩ – ক্যাডেট থেকে বের হওয়া কোন ছাত্র বেকার থাকে না, দেশে বেকারের সংখ্যা এত বেশি যে, ভাল ট্র্যাকে পড়াশুনা না করলে চাকরি পাওয়াই মুশকিল। ৭ম শ্রেণীতে ক্যাডেট কলেজে ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। তাই ৬ষ্ঠ শ্রেণী পাশ করলেই বছরের নভেম্বর মাসে কলেজগুলো খোজ রাখুন।

ক্যাডেট কলেজসমূহ গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের অধীনে বাংলাদেশ সেনাবাহিনীর এ্যাডজুটেন্ট জেনারেল শাখার প্রত্যক্ষ তত্ত্বাবধানে পরিচালিত সংবিধিবদ্ধ আবাসিক শিক্ষাপ্রতিষ্ঠান। ঐতিহ্যবাহী এই শিক্ষাপ্রতিষ্ঠানসমূহ লেখাপড়ার পাশাপাশি গুরুত্বের সাথে সহশিক্ষা কার্যক্রম (Co- curricular Activities) এবং অতিরিক্ত শিক্ষা কার্যক্রম (Extra-curricular Activities) পরিচালনা করে ক্যাডেটদের সুনাগরিক এবং চৌকস ব্যক্তিত্ব হিসেবে গড়ে তোলে।

সুদক্ষ অধ্যক্ষগণের নেতৃত্বে সামরিক অফিসারের তত্ত্বাবধানে প্রাথমিক সামরিক প্রশিক্ষণ (Elementary Military Training) এবং নেতৃত্বের প্রশিক্ষণ (Leadership Training) প্রদানের পাশাপাশি দক্ষ অনুষদ সদস্যগণের সার্বিক তত্ত্বাবধানে গুণগত শিক্ষা কার্যক্রম পরিচালনার মাধ্যমে ক্যাডেটদের এমনভাবে গড়ে তোলা হয়, যাতে ভবিষ্যতে তারা সশস্ত্র বাহিনীসহ সমাজের সকল ক্ষেত্রে দেশে ও বিদেশে যোগ্য নেতৃত্ব প্রদান করতে পারে। বর্তমানে বাংলাদেশে ছেলেদের ০৯টি এবং মেয়েদের ০৩টি সহ সর্বমোট ১২টি ক্যাডেট কলেজ রয়েছে। সকল ক্যাডেট কলেজে ২০২৩ সালে ৭ম শ্রেণিতে ক্যাডেট হিসেবে ছাত্র/ছাত্রী ভর্তির জন্য প্রয়োজনীয় যোগ্যতাসম্পন্ন প্রার্থীদের নিকট থেকে অনলাইনে আবেদনপত্র আহ্বান করা হয়েছে।

ক্যাডেট কলেজে ভর্তি প্রার্থীর যোগ্যতা কি থাকতে হবে? প্রার্থীকে বাংলাদেশী নাগরিক হতে হবে। প্রার্থীকে ৬ষ্ঠ শ্রেণি অথবা সমমানের ফাইনাল পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। ০১ জানুয়ারি ২০২৩ তারিখে বয়স সর্বোচ্চ ১৩ বছর ০৬ মাস হবে। শারীরিক যোগ্যতা হিসেবে  উচ্চতা ন্যূনতম ৪ ফুট ৮ ইঞ্চি (বালক/বালিকা উভয় ক্ষেত্রে প্রযোজ্য),  সুস্থতা এবং প্রার্থীকে অবশ্যই শারীরিক ও মানসিকভাবে সুস্থ হতে হবে। চশমার পাওয়ার কোন চক্ষুতেই (-) 2D এর অধিক হবে না। এ্যাসটিগম্যাটিজম এর ক্ষেত্রে Spherical Equivalent হিসাব করতে হবে।

আবেদন ফি কত টাকা? Payment মেন্যুতে প্রদর্শিত bKash, Trust Bank (tap), SSL Commerz ( Credit/Debit/Wallet), Nagad 4 Rocket (DBBL Nexus pay 4 DBBL Payment)-এর মধ্য থেকে যে কোনো একটি মাধ্যমে ১,৫০০/- (এক হাজার পাঁচশত মাত্র) টাকা অফেরতযোগ্য সফলভাবে অনলাইন পেমেন্ট সম্পন্ন (Payment Successful) করতে হবে এবং নির্দিষ্ট সময়ের মধ্যে ফরমটি সম্পূর্ণভাবে পূরণ করতে হবে। সম্পূর্ণ ফরমটি ০৬টি ধাপ (Step) এ বিভক্ত রয়েছে, যা প্রার্থী কর্তৃক প্রতিটি ধাপ সম্পূর্ণভাবে পূরণ করতে হবে। উক্ত ধাপসমূহের মধ্যে যে সকল Attachment আপলোড করতে হবে, তা অবশ্যই স্ব-স্ব Attachment এর সাইজ নির্দিষ্ট ফরমেট অনুযায়ী (অনলাইন ফরমে প্রদর্শিত) হতে হবে।

কোন শ্রেণীতে ক্যাডেট কলেজে ভর্তি হতে হয়? / ৭ম শ্রেণীতে ক্যাডেট কলেজসমূহে ভর্তির আবেদন করতে হয়।

কখন আবেদন করতে হয়? সাধারণত নভেম্বর মাসে। এ বছর ভর্তি চলবে ০১ নভেম্বর ২০২২ তারিখ সকাল ০৮০০ ঘটিকা থেকে ০৭ ডিসেম্বর ২০২২ তারিখ বিকাল ১৭.০০ ঘটিকা পর্যন্ত। উক্ত মধ্যে www.cadetcollege.army.mil.bd অথবা https://cadetcollegeadmission.army.mil.bd ওয়েবসাইটের মাধ্যমে অনলাইনে আবেদন করতে হবে।

Caption: Cadet Collect Admission Circular PDF Download

সারা দেশে কোথায় কোথায় কলেজ আছে? অনলাইনে 

  1. ফৌজদারহাট ক্যাডেট কলেজ, চট্টগ্রাম
  2. ঝিনাইদহ ক্যাডেট কলেজ, ঝিনাইদহ
  3. মির্জাপুর ক্যাডেট কলেজ, টাঙ্গাইল
  4. রাজশাহী ক্যাডেট কলেজ, রাজশাহী
  5. সিলেট ক্যাডেট কলেজ, সিলেট
  6. রংপুর ক্যাডেট কলেজ, রংপুর
  7. বরিশাল ক্যাডেট কলেজ, বরিশাল
  8. পাবনা ক্যাডেট কলেজ, পাবনা
  9. ময়মনসিংহ গার্লস ক্যাডেট কলেজ, ময়মনসিংহ
  10. কুমিল্লা ক্যাডেট কলেজ, কুমিল্লা
  11. ফেনী গার্লস ক্যাডেট কলেজ, ফেনী
  12. জয়পুরহাট গার্লস ক্যাডেট, জয়পুর হাট

ক্যাডেট কলেজে ভর্তি অযোগ্যতা কি?

একজন প্রার্থী ভর্তি প্রক্রিয়ার যে কোন ধাপে অযোগ্য হিসেবে বিবেচিত হবে যদি পূর্বে ক্যাডেট কলেজের ভর্তি পরীক্ষায় অবতীর্ণ হলে। লিখিত, মৌখিক ও স্বাস্থ্য পরীক্ষায় অযোগ্য হলে। গ্রস নক নী (Gross Knock Knee), ফ্লাট ফুট (Flat Foot), কালার ব্লাইন্ড (Color Blind) ও অতিরিক্ত ওজন (Ovg Wight)। এ্যাজমা (Asthma), মৃগী (Epilepsy), হৃদরোগ (Heart Disease), বাত (Arthritis), বাতজ্বর (Rheumatic Fever), যক্ষ্মা (Tuberculosis), পুরাতন আমাশয় (Chronic Dysentery), হেপাটাইটিস (Hepatitis), ডিওডেনাল আলসার (Duodenal Ulcer), রাতকানা (Night Blindness), যে কোন প্রকার ডায়াবেটিস (Diabetes), হেমোফাইলিয়া ( Haemophilia), বিছানায় প্রস্রাব করা ইত্যাদি রোগে আক্রান্ত হলে, স্বাস্থ্য পরীক্ষা পর্ষদ কর্তৃক চিহ্নিত অন্যান্য কারণ থাকলে ভর্তি হতে পারবে না।

আবেদনের ক্ষেত্রে প্রয়োজনীয় কাগজপত্র কি কি লাগে?

সকল প্রার্থীর জন্য অত্যাবশ্যকীয় কাগজপত্র।  ক। প্রার্থীর প্রাথমিক শিক্ষা সমাপনী/প্রাথমিক ইবতেদায়ী শিক্ষা সমাপনী/সমমান পরীক্ষার সত্যায়িত সনদপত্র। ইংরেজী মাধ্যমে অধ্যয়নরত প্রার্থীর ক্ষেত্রে ৫ম/সমমান শ্রেণিতে উত্তীর্ণের প্রধান শিক্ষক কর্তৃক প্রদত্ত প্রত্যয়নপত্র। খ। প্রার্থীর জন্ম নিবন্ধন/জন্ম সনদপত্রের সত্যায়িত ফটোকপি। গ। প্রার্থীর পিতা/অভিভাবক ও মাতার মাসিক আয়ের স্বপক্ষে যথাযথ কর্তৃপক্ষের প্রত্যয়নপত্র। ঘ। প্রার্থীর পিতা ও মাতা/অভিভাবক উভয়ের জাতীয় পরিচয়পত্র, টিআইএন এবং পাসপোর্ট (যদি থাকে) সত্যায়িত ফটোকপি (জাতীয় পরিচয়পত্র না থাকলে যুক্তিযুক্ত কারণ প্রদর্শনপূর্বক প্রত্যয়নপত্র)। ঙ। প্রধান শিক্ষক কর্তৃক ৬ষ্ঠ অথবা সমমানের (যে কোনো মাধ্যম) পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার সাল এবং রোল নম্বর উল্লেখপূর্বক সনদপত্র। পরীক্ষার ফলাফল প্রকাশিত না হয়ে থাকলে প্রধান শিক্ষক কর্তৃক এই মর্মে সনদ প্রদান করতে হবে যে, ‘(নাম)……….. রোল নং…. …… মাধ্যম/ভার্সন-এ অংশগ্রহণ করেছে এবং পরীক্ষায় কৃতকার্য হবে’। চ। অনলাইন আবেদনপত্রে Upload করা ছবির অনুরূপ ৪×পাসপোর্ট এবং ৪×স্ট্যাম্প সাইজ (রঙিন) ছবি।

বিশেষ দ্রষ্টব্য : সত্যায়িত ফটোকপি’তে প্রত্যয়নকারীর নাম ও পদমর্যাদাসহ অফিসিয়াল সিল ব্যবহার করতে হবে। 

(Visited 375 times, 1 visits today)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *