জাতীয় পরিচয়পত্রের বর্তমান ঠিকানা পরিবর্তনের জন্য করণীয় ২০২২

Voter Location Transfer – ভোটার হওয়ার ক্ষেত্রে যে স্থানে বসবাসরত সে স্থানের ভোটার হওয়ার বিধান রয়েছে– ভোটার এলাকা স্থানান্তর প্রক্রিয়া ২০২২

ভোটার এলাকা স্থানান্তর – নির্বাচন কমিশন এর ফরম-১৩ পূরন করে সংস্লিষ্ট (যে উপজেলায় স্থানান্তর হবেন) উপজেলা/থানা নির্বাচন অফিসে আবেদনকারীকে স্বশরীরে উপস্থিত হয়ে আবেদন করতে হবে।

চাকরিজীবীদের ভোটার স্থানান্তরের প্রয়োজন বেশি পড়ে। একই এলাকায় ৩ বছরের বেশি কর্মরত থাকতে পারেন না। আবার কেউ কেউ স্থায়ী ঠিকানা ছেড়ে নির্ধারিত কর্মস্থলের ঠিকানায় দীর্ঘ কয়েক বছর বা কাল চাকরি শেষে যখন নিজের স্থায়ী ঠিকানায় চলে আসে তখন ভোটার এলাকা পরিবর্তন বা স্থানান্তরের প্রয়োজন পড়ে। এক ভোটার এলাকা হতে অন্য ভোটার এলাকায় ভোটার স্থানান্তরের জন্য নির্ধারিত ফি গুনে নির্ধারিত ফরমে আবেদন করতে হয়।

মহিলাদের ক্ষেত্রে ভোটার স্থানান্তরের প্রয়োজন পড়ে বেশি ভাগক্ষেত্রেই। দেখাযায়, বিয়ে পূর্বে এক স্থানের ভোটার অর্থাৎ বাবার বাড়ির ভোটার অন্য দিকে বিয়ের পর দূরবর্তী কোন এলাকা বা কাছে কোন এলাকায় যাওয়ার ফলে ইউনিয়ন বা জেলা পরিবর্তন হয়ে যায় ফলে নির্বাচনের ভোটে অংশ গ্রহণের ক্ষেত্রে ভোটার এলাকা স্থানান্তরের প্রয়োজন পড়ে।

ভোটার এলাকা স্থানান্তরের প্রক্রিয়া কি জটিল এটি অনলাইনে করা যায় না / না এটি অনলাইনে করা যায় না, তবে খুব সহজেই নির্ধারিত ফি জমা দিয়ে ফরম পূরণ করে জমা দিলেই ৯০ দিনের মধ্যে ভোটার স্থানান্তর হয়ে যায়।

যে এলাকায় ভোটার স্থানান্তরের আবেদন করেছেন সে দপ্তরের কাজের চাপের উপর নির্ভর করে ভোটার স্থানান্তর হওয়ার। এ প্রক্রিয়ায় ১৫-৯০ দিন সময় লেগে যেতে পারে।

Caption: Voter Area or location transfer form 13

ভোটার স্থানান্তর বা জাতীয় পরিচয়পত্রের বর্তমান ঠিকানা পরিবর্তনের আবেদনপত্রের সাথে নিন্মের কাগজপত্র জমা দিতে হবে।

  1. আবেদনকারীর NID ফটোকপি।
  2. যে এলাকায় স্থানান্তর হবেন সে এলাকার নাগরিকত্ব সনদ।
  3. বিদ্যুৎ/পানি বিল/ট্যাক্স রশিদ/বাড়ি ভাড়ার প্রমানপত্র/ভাড়াটিয়া তথ্য ফরম।
  4. ফরম-১৩ এর ২য় পৃষ্ঠায় আবেদনকারীকে সনাক্তকারী হিসেবে সংশ্লিষ্ট জনপ্রতিনিধির (মেম্বার/কাউন্সিলর) NID নাম্বার সহ নাম ও স্বাক্ষর, সিল থাকতে হবে।

ভোটার স্থানান্তরে চার্জ বা ফি কত গুনতে হবে?

বর্তমান ঠিকানা পরিবর্তন- ভোটার স্থানান্তর হলে নতুন কার্ড দেয়া হয় না। কেউ স্থানান্তরিত ঠিকানায় নতুন কার্ড নিতে চাইলে তাকে পুরাতন কার্ড জমা দিয়ে এবং ২৩০/- সরকারি ফি জমা দিয়ে নতুন কার্ড এর জন্য আবেদন করে কার্ড সংগ্রহ করতে হবে।

জাতীয় পরিচয়পত্রের বর্তমান ঠিকানা পরিবর্তনের জন্য আবেদন ফরম ১৩ : ডাউনলোড

(Visited 1,753 times, 5 visits today)

Leave a Reply

Your email address will not be published.

close