জাতীয় পরিচয় পত্র অনুসন্ধান ২০২২

জাতীয় পরিচয়পত্র অনুসন্ধান বা যাচাই –এনআইডি ঠিক আছে কিনা তা যাচাই করণ পদ্ধতি– এনআইডি যাচাই

এনআইডি যাচাই – ইতোপূর্বে জাতীয় পরিচয়পত্র মডিফাই করে ব্যবহার করা হতো, ভূয়া এনআইডি তৈরি করে ব্যবহার করা হলো কিন্তু বর্তমানে অনলাইনে আইডি কার্ড যাচাই করা যায় বিধান এটি সম্ভব হবে না। জাতীয় পরিচয়পত্র নম্বর অথবা ভোটার নিবন্ধন ফর্ম নম্বর এবং জন্মতারিখ ব্যবহার করে ভোটার তথ্য ও ভোটার এরিয়া তথ্য দেখুন।

বিভিন্ন দলিলে আমার বিভিন্ন বয়স/নাম আছে। কোনটা ভোটার রেজিস্ট্রেশনের ক্ষেত্রে প্রযোজ্য হবে? এসএসসি অথবা সমমানের পরীক্ষার সনদে উল্লেখিত বয়স ও নাম। ভবিষ্যতে ৫ম/৮ম সমাপনী পরীক্ষার সনদ ও গ্রহণযোগ্য হবে। লেখাপড়া না জানা থাকলে জন্ম সনদ,পাসপোর্ট,ড্রাইভিং লাইসেন্স দিয়ে ও আবেদন করা যাবে।

নতুন ভোটার হওয়ার ক্ষেত্রে কি কি কাগজ পত্রাদি প্রয়োজন? জন্ম নিবন্ধন সনদ, এস.এস.সি বা সমমানের পরীক্ষা পাসের সনদ (যদি থাকে), ঠিকানা প্রমাণের জন্য কোন ইউটিলিটি বিলের কপি, নাগরিক সনদ, বাবা-মা এবং বিবাহিত হলে স্বামী/স্ত্রীর এনআইডি কার্ডের ফটোকপি, পাসপোর্ট, ড্রাইভিং লাইসেন্স, টিআইএন (TIN) নম্বর (যদি থাকে)।

এখন কি তাহলে আর ভূয়া জাতীয় পরিচয়পত্র ব্যবহার করা যাবে না? না। অনলাইনে যাচাই করে নিন প্রতিটি এনআইডি কার্ড

বর্তমানে এনআইডি কার্ড বা আইডি কার্ড সত্যায়িত করারও প্রয়োজন পড়বে না। অনলাইনে যেহেতু যাচাই করা যায় তাই সরকার অনলাইন হতে ডাউনলোড করে প্রিন্ট করেও ব্যবহারের সুযোগ দিয়েছে।

জাতীয় পরিচয়পত্র অনুসন্ধান ২০২২

Caption: How to verify NID Card from online / NID Card Searching process in Online

কিভাবে জাতীয় পরিচয়পত্র অনলাইনে অনুসন্ধন করা যায় ?

  1. প্রথমে আপনি “NIDW” লিখে গুগল করুন।
  2. প্রথম লিংক NID Card  এ ক্লিক করুন।
  3. উপরের মেন্যু থেকে ভোটার তথ্য তে ক্লিক করুন।
  4. Just জাতীয় পরিচয়পত্র নম্বর / ফর্ম নম্বর দিন এবং জন্ম তারিখ দিন।
  5. ক্যাপচা টি পূরণ করে ভোটার তথ্য দেখুন এ ক্লিক করুন।
  6. ব্যাস কাজ শেষ জাতীয় পরিচয়পত্রের সকল তথ্য দেখাবে। যদি না দেখায় তবে বুঝবেন ভূয়া এনআইডি কার্ড। অথবা সঠিক নাম ঠিকানা না দেখালেও বুঝবেন জাল বা অন্যের এনআইডি কার্ড।

অনলাইনে কি স্মার্ট কার্ডের নম্বর দিয়ে পুরাতন আইডি কার্ডের নম্বর বের করা যায়?

অবশ্যই। এক মুহুর্তেই আপনি নতুন আইডি কার্ড দিয়ে পুরাতন আইডি কার্ডের নম্বর বের করতে পারবে। কোথাও কোন কাজে গিয়েছেন? পুরাতন আইডি কার্ড নিয়ে যান নি? পুরাতন এনআইডি কার্ড এর নম্বরই প্রয়োজন তাহলে আপনি সেটি অনলাইনে অনুসন্ধন করেই জেনে নিতে পারেন। যেহেতু নতুন আইডি কার্ড বা স্মার্ট কার্ড দেওয়ার সময় পুরতন আইডি কার্ড নষ্ট করে ফেলে বা রেখে দেয় তাই সেটি আপনার কাছে না থাকাটা স্বাভাবিক আর যদি কোন ফটোকপি করা না থাকে তাতেও কোন সমস্যা নেই আপনি অনলাইন হতে উপরের মত করে সার্চ করলে যে তথ্য দেখাবে সেখানেই PIN আকারে পুরাতন আইডি কার্ড নম্বর দেখাবে।

(Visited 1,741 times, 1 visits today)

Leave a Reply

Your email address will not be published.

close