ডেঙ্গু টেস্ট খরচ ২০২৩ । ডেঙ্গু টেস্ট কোথায় করা হয়?

ডেঙ্গু টেস্ট খরচ ৬ গুন বৃদ্ধি ২০২৪ । ঢাকায় ডেঙ্গু টেস্ট কোথায় করা হয়?

ডেঙ্গুর লক্ষণ দেখা দিলে প্রথমে দ্রুত টেস্ট করিয়ে যাচাই করুন এবং চিকিৎসা গ্রহণ করুন-বাড়ির ঝোঁপ ঝাড় পরিস্কার রাখুন – ডেঙ্গু টেস্ট খরচ ২০২৪

ডেঙ্গু জ্বর কি? – ডেঙ্গু জ্বর হলো একটি জনপ্রিয় সন্ধিবেলার জ্বর যা ডেঙ্গু ভাইরাস উদ্দেশ্যে সংক্রমিত মশারী প্রজাতির মধ্যে ছড়িয়ে থাকে। ডেঙ্গু জ্বর মোটামুটি এশিয়া, আফ্রিকা, ও আমেরিকা মহাদেশে প্রচলিত। ডেঙ্গু জ্বরের লক্ষণগুলি প্রায় সাধারণতম করে পায় সন্ধিবেলার সাথে মিশে থাকা অন্যান্য মশারি ব্যক্তিদের মধ্যে সংক্রমণের মাধ্যমে।

ডেঙ্গু জ্বরের লক্ষণ কি কি? প্রথম সাত-দশ দিনে হালকা জ্বর। স্বাভাবিকভাবে অনুভব হচ্ছে ত্বকের ব্যথা, যেমন চুলকানি ও মাথায় পুড়ে দেওয়া। প্রতিটি সন্ধিবেলায় মাথায় সবুজ রংবহ চিহ্ন হতে পারে, যা ডেঙ্গু শক্তির একটি গুরুত্বপূর্ণ পরীক্ষা। শরীরের বাকি অংশের সাথে একটি সাদা পাতলা এবং স্থলগত স্থানে রক্তস্রাবের কারণে হলদে রং হতে পারে। মাথায় ব্যথা, মাথার পিছনে আচেদ্যতা বা ব্যাথা, চোখের পেছনে আচেদ্যতা বা লম্পট হলে অত্যন্ত গুরুত্বপূর্ণ হতে পারে এবং প্রাণবন্ত পরিস্থিতিতে মৃত্যুর কারণ হতে পারে।

চিকিৎসা কিভাবে করাতে হয়? ডেঙ্গু জ্বরের চিকিৎসা করার জন্য শ্রমিকভাবে বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ প্রয়োজন। সাধারণতমত প্রয়োজনীয় চিকিৎসা প্রদান করা হয়। যেমন- পর্যবেক্ষণ ও পরামর্শের জন্য হাসপাতালে ভর্তি হওয়া। শরীরে প্রতিটি পরীক্ষার পরে হালকা ডেঙ্গু জ্বর চিকিৎসা প্রদান করা। শরীরে প্রতিটি পরীক্ষার পরে পরিমাণমত পানি ও পুষ্টি লাভ করা। অতিরিক্ত পরামর্শ দেওয়া হতে পারে ডেঙ্গু শক্তি পরীক্ষা ও প্রয়োজনবোধের মাধ্যমে রক্ত পরীক্ষা।

ডেঙ্গু টেস্ট খরচ ২০২৪ / ডেঙ্গু জ্বর হলে কি গোসল করা যাবে?

হ্যাঁ। গোসল করা যাবে। ডেঙ্গু রোগীদের এনএস-১ অ্যান্টিজেন পরীক্ষার খরচ সরকারি হাসপাতালের জন্য ১০০ টাকা এবং বেসরকারি হাসপাতালের জন্য ৩০০ টাকা নির্ধারণ করেছে সরকার। তবে সেটি এখন কমিয়ে ৫০ টাকা বা অর্ধেক করা হয়েছে।  জ্বরের একেবারে প্রথম দিন থেকেই ডেঙ্গু এনএস১ অ্যান্টিজেন পজিটিভ হওয়ার কথা। তবে চতুর্থ বা পঞ্চম দিন থেকে এটি আবার নেগেটিভ হয়ে যায়। তাই যদি জ্বর চার-পাঁচ দিনের বেশি হয়ে যায়, তাহলে আর এই পরীক্ষা করে লাভ নেই। সে ক্ষেত্রে ডেঙ্গু আইজিএম অ্যান্টিবডি টেস্ট করা যায়।

ডেঙ্গু টেস্ট খরচ ৬ গুন বৃদ্ধি ২০২৪ । ডেঙ্গু টেস্ট কোথায় করা হয়

Caption: Dengue Test Expense

6 dengue-dedicated hospitals in Dhaka । যে হাসপাতালগুলোতে ডেঙ্গুর ডেডিকেটেড সেবা প্রদান করা হয়

  1. Salimullah Medical College Hospital
  2. Shaheed Ahsan Ullah Master General Hospital in Tongi
  3. Railway General Hospital at Kamalapur
  4. 20-bed Aminbazar Govt Hospital
  5. Lalkuthi Hospital in Mirpur
  6. 31-bed Kamrangirchar Hospital.

সব হাসপাতালে কি ডেঙ্গু টেস্ট করা যায়?

হ্যাঁ। দেশের সকল সদর হসপিটালগুলোতে এ সেবা আছে এবং ছাড়াও বিভিন্ন বেসরকারি হসপিটালেও ডেঙ্গু রোগের চিকিৎসা করানো হয়। বাংলাদেশের স্বাস্থ্য অধিদপ্তর বলছে, চলতি বছর এ পর্যন্ত ডেঙ্গুতে আক্রান্ত হয়ে মারা গেছেন ৫০ জন। এদের ৮০ শতাংশই হাসপাতালে ভর্তির এক থেকে তিন দিনের মধ্যে মারা গেছেন। বাকিদের মধ্যে ১৪ শতাংশ ৪-১০ দিনের মধ্যে এবং ৬ শতাংশের মৃত্যু হয়েছে হাসপাতালে ভর্তির ১১-৩০ দিনের মধ্যে। তাই সতর্ক থাকতে হবে এবং লক্ষণ দেখা দিলে দ্রুত চিকিৎসা নিতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *