প্রাথমিকে শিক্ষা উপবৃত্তি মোবাইলে প্রেরিত অর্থ প্রতারণার রোধে ব্যবস্থা গ্রহণ সংক্রান্ত

সিলেট, চট্টগ্রাম ও নরসিংদীসহ বাংলাদেশের বিভিন্ন জেলায় কোন কোন বিদ্যালয়ের দপ্তরী কাম নৈশ প্রহরীসহ অন্যান্য প্রতারকচক্র্র বিভিন্ন অভিনব পদ্ধতিতে সুবিধাভোগী অভিভাবকদের সাথে প্রতারণার মাধ্যমে উপবৃত্তির টাকা তুলে আত্মসাৎ করেছে। তাদেঁর বিরুদ্ধে ইতোমধ্যে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার

প্রাথমিক শিক্ষা অধিদপ্তর

সেকশন-২, মিরপুর, ঢাকা-১২১৬

সেকশন-২, মিরপুর, ঢাকা-১২১৬

www.dpe.gov.bd

স্মারক নম্বর: ৩৮.০১.০০০০.৯০০.৩১.০০২.২১.৮৬; তারিখ: ১৫ জুলাই ২০২১

বিষয়: প্রাথমিক শিক্ষার জন্য উপবৃত্তি সুবিধাভোগী অভিভাবকদের মোবাইল একাউন্টে প্রেরিত অর্থ প্রতারণার মাধ্যমে আত্মসাৎ রোধে কার্যকর ব্যবস্থা গ্রহণ প্রসঙ্গে।

উপর্যুক্ত বিষয়ে বিভিন্ন সূত্রে প্রাপ্ত তথ্য হতে জানা যায় যে, সিলেট, চট্টগ্রাম ও নরসিংদীসহ বাংলাদেশের বিভিন্ন জেলায় কোন কোন বিদ্যালয়ের দপ্তরী কাম নৈশ প্রহরীসহ অন্যান্য প্রতারকচক্র্র বিভিন্ন অভিনব পদ্ধতিতে সুবিধাভোগী অভিভাবকদের সাথে প্রতারণার মাধ্যমে উপবৃত্তির টাকা তুলে আত্মসাৎ করেছে। তাদেঁর বিরুদ্ধে ইতোমধ্যে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। বর্ণিত জেলাগুলোতে এমন ঘটনা উদঘাটিত হওয়ায় এক বিব্রতকর পরিস্থিতির সৃষ্টি হয়েছে। সারা দেশের আরও অনেক স্থানে এমন ঘটনা ঘটে থাকতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। তাছাড়া বিভিন্ন প্রতারকচক্র বিভিন্ন জেলা এবং উপজেলায় সুবিধাভোগী অভিভাবকদের মোবাইলের OTP /পিন নম্বরসহ অন্যান্য তথ্য প্রতারণা করে হাতিয়ে নিয়ে ও হ্যাকিং এর মাধ্যমে উপবৃত্তির অর্থ আত্মসাৎ করছে। এটি খুবই গর্হিত কাজ, যা আদৌ কাম্য নয়। প্রতারণার মাধ্যমে অর্থ আত্মসাতের ঘটনার পুনরাবৃত্তি যেন আর কোথাও না ঘটে সে বিষয়ে জরুরি প্রয়োজনীয় প্রতিরোধমূলক ব্যবস্থা গ্রহণ করা আবশ্যক। উল্লেখ, আন্ত : মন্ত্রণালয় সভার সিদ্ধান্ত মোতাবেক ইতোমধ্যে নগদ একাউন্টে অভিভাবকগণ কর্তৃক পিন সেট আপ করার সুবিধাসহ নগদ পোর্টালে প্রধান শিক্ষক ও উপজেলা শিক্ষা অফিসারগণ যাতে নিজ নিজ অধিক্ষেত্রের বিদ্যালয়ের শিক্ষার্থীদের উপবৃত্তি ও কিটস এলাউন্স এর অর্থ বিতরণ, ক্যাশ আউট এবং অনুত্তোলিত অর্থের তথ্য পোর্টালে দেখাতে পায় সে পদক্ষেপ গ্রহণ করা হয়েছে।

এমতাবস্থায়, তারঁ অধিক্ষেত্রে এমন কোন ঘটনা ঘটে থাকলে সে বিষয়ে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করে অতিসত্ত্বর প্রাথমিক শিক্ষা অধিাদপ্তর এবং একই সাথে নগদ ও ডাক বিভাগকে জানানোর জন্য বিশেষভাবে অনুরোধ করা হল। উল্লেখ্য যে, মাঠ পর্যায়ে উপবৃত্তি ও কিটস এলাউন্স বিতরনের কাজ এখনও চলমান রয়েছে। সুবিধাভোগী অভিভাবকগণ যেন দ্রুত উপবৃত্তি ও কিটস এলাউন্সের অর্থ উত্তোলন করে সে বিষয়টি নিশ্চিতে প্রয়োজন্যীয় ব্যবস্থা গ্রহণের জন্যও অনুরোধ করা হল।

(আলমগীর মুহাম্মদ মনসুরুল আলম

মহাপরিচালক (গ্রেড-১)

 

প্রাথমিকে শিক্ষা উপবৃত্তি মোবাইলে প্রেরিত অর্থ প্রতারণার রোধে ব্যবস্থা গ্রহণ সংক্রান্ত: ডাউনলোড

(Visited 56 times, 1 visits today)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *