সন্তানের জন্ম নিবন্ধন ২০২২

সন্তানের জন্ম নিবন্ধনে পিতা-মাতার জন্ম নিবন্ধন না থাকলে করণীয় ২০২২

সন্তানের জন্মের ৪৫ দিনের মধ্যে কিংবা পরবর্তী সময়েও নিবন্ধন করতে অনেক সময় পিতা মাতার জন্ম নিবন্ধন পাওয়া যায় না, ফলে তারা জন্ম নিবন্ধনে অনুৎসাহিত হবে, করণীয় কী? – Children Birth Registration with Parents NID– শিশু জন্ম নিবন্ধন

জন্ম নিবন্ধন কি আবশ্যক– এখন বিদ্যালয়ে ভর্তি, চাকরিতে নিয়োগ, পাসপোর্ট, জাতীয় পরিচয় পত্রসহ ১৯ টি ক্ষেত্রে জন্ম সনদ আবশ্যক। আবার জন্ম নিবন্ধন ব্যতীত কোন ব্যক্তির মৃত্যু নিবন্ধন করা যাবে না। মৃত্যু নিবন্ধন না হলে উত্তরাধিকার নিশ্চিত করা যাবে না।

জন্ম ও মৃত্যু নিবন্ধন আইন ২০০৪ অনুযায়ী জন্ম নিবন্ধন সকলের জন্য ব্যধ্যতামূলক (ধারা ৫(১), ৬ক এবং ৮(১)) । আইনের এ নির্দেশনা কেউ না মানলে তিনি আইন লঙ্ঘনকারী হিসাবে গণ্য হবেন এবং অনধিক ৫০০০ টাকা অর্থ দণ্ডে দণ্ডিত হতে পারেন। বিষয়টি এভাবে বুঝিয়ে বললে সংশ্লিষ্ট ব্যক্তি জন্ম নিবন্ধনে আগ্রহী হবেন। সন্তানের জন্ম নিবন্ধনের সঙ্গে পিতা মাতার জন্ম নিবন্ধন অপেক্ষাকৃত সহজ। কারণ সন্তানের জন্ম নিবন্ধনের জন্য যে তথ্যাদি/রেকর্ডপত্র প্রয়োজন তার সঙ্গে পিতামাতার শুধু বয়স প্রমাণের রেকর্ড (শিক্ষা সনদ বা আইনের ৭(১) ধারা অনুযায়ী তদন্তসহ এনআইডি) যোগ করলেই অতি সহজে তাদের জন্ম নিবন্ধন করা সম্ভব। বিষয়টিকে সমস্যা হিসাবে না দেখে ‘সুযোগ’ হিসাবে দেখা যেতে পারে।

তাছাড়া, জন্ম-মৃত্যু নিবন্ধনের শুদ্ধ ডাটাব্যাজের জন্য ‘ফ্যামিলি ট্রি’ আন্তর্জাতিকভাবে গৃহীত একটি উত্তম চর্চা। বাংলাদেশ এটি গ্রহণ করেছে। এই পদ্ধতিতে সন্তানের জন্ম নিবন্ধনের সঙ্গে পিতা-মাতার জন্ম নিবন্ধন নম্বর যুক্ত করে একটি পারিবারিক কাঠামো তৈরি করা হয়, যাতে পিতা-মাতার সন্তানের সংখ্যা এবং তাদের ক্রমিক নম্বর জানা যায়। এর মাধমে উত্তরাধিকার নিশ্চিত হয় এবং অনৈতিকভাবে বয়স বা অন্যান্য তথ্য পরিবর্তনের প্রবণতা রোধ করা সম্ভব হয়। এই পদ্ধতি বাংলাদেশে ভবিষ্যতে ‘পপুলেশন রেজিস্টার’ প্রণয়নে সহায়ক হবে। এ পরিপ্রেক্ষিতে নাগরিককে বিষয়টি ভালভাবে বুঝিয়ে এবং প্রয়োজনীয় সহযোগিতা প্রদান করে নিবন্ধন করিয়ে নিতে হবে।

জন্ম ও মৃত্যু নিবন্ধন বিধিমালা ২০১৮ মোতাবেক জন্ম মৃত্যু নিবন্ধ ফি / জন্ম ও মৃত্যু নিবন্ধন আইন, ২০০৪ এরপর নতুন বিধিমালা প্রণয়ন হয়

জমনি ফরম-১৪ বা ক্ষেত্রমত জমনি-১৫ তে বর্ণিত রশিদ ছাড়া উপ-বিধি (১) এর অধীন নির্ধারিত কোন ফিস আদায় করা যাইবে না এবং বিনা ফিসে বা ফিস মওকুফ হইলে উহাও রশিদে উল্লেখ করিতে হইবে।

জন্ম নিবন্ধন ফি ২০২২

Caption: Birth and Death Registration Fee which is define after published rules of 2018

জন্ম সনদের ব্যবহার । Use of Birth Certificate 2022

  1. ব্যাংক হিসাব খোলা;
  2. আমদানি ও রপ্তানি লাইসেন্স প্রাপ্তি;
  3. গ্যাস, পানি, টেলিফোন ও বিদ্যুৎ সংযোগ প্রাপ্তি;
  4. ট্যাক্স আইডেন্টিফিকেশন নম্বর প্রাপ্তি;
  5. ঠিকাদারী লাইসেন্স প্রাপ্তি;
  6. বাড়ির নক্সার অনুমোদন প্রাপ্তি;
  7. গাড়ির রেজিস্ট্রেশন প্রাপ্তি;
  8. ট্রেড লাইসেন্স প্রাপ্তি;
  9. টিকাদান কর্মসূচীসহ যে কোন চিকিৎসা সেবা প্রাপ্তি;
  10. স্থানীয় সরকার প্রতিষ্ঠানসমূহের নিকট হইতে যে কোন সেবা প্রাপ্তি; এবং
  11. সরকার কর্তৃক সরকারি গেজেটে প্রজ্ঞাপন দ্বারা নির্ধারিত অন্য যে কোন ক্ষেত্রে।

পিতা-মাতার জন্ম নিবন্ধন করা না থাকলেও কি সন্তানের জন্য নিবন্ধন করা যাবে?

হ্যাঁ – সন্তানের জন্ম নিবন্ধনের সময় পিতা মাতার জন্ম নিবন্ধন নম্বর বাধ্যতামূলক তা যদি হয় ২০০০ সালের পর। ২০০০ সালের পূর্বের সন্তানের ক্ষেত্রে পিতা মাতার জন্ম নিবন্ধন নম্বর প্রয়োজন নেই। তবে সরকার ২০০০ সালের পরের সন্তানের জন্ম নিবন্ধনের ক্ষেত্রে পিতা মাতার জন্ম নিবন্ধন বাধ্যতামূলক। তবে সরকার একটি সুবিধা দিচ্ছে যদি সন্তানের জন্ম নিবন্ধন করতে গিয়ে আপনি পিতা মাতার জন্ম নিবন্ধন করা না থাকে তবে শুধুমাত্র পিতা মাতার জন্ম নিবন্ধন করতে শুধুমাত্র শিক্ষা সনদ বা জাতীয় পরিচয়পত্র হলেই তাদের জন্ম নিবন্ধন করা যাবে।

সূত্র: ডাউনলোড

 

(Visited 9,197 times, 4 visits today)

8 comments

  1. আমার স্ত্রী ফিলিপাইনের নাগরিক, এমতাবস্থায় আমি আমার সন্তানের জন্ম নিবন্ধন করতে পারছিনা কারন, আমার স্ত্রীর জন্ম নিবন্ধন নাই।(আমার জন্ম নিবন্ধন আছে)।এখন আমি কিভাবে আমার সন্তানের জন্ম নিবন্ধন করতে পারি?

    1. অনলাইনে আবেদন করতে পারবেন না। স্থানীয় অফিসে যোগাযোগ করুন। কারণ পথশিশুদেরও জন্ম নিবন্ধন হচ্ছে। সুতরাং আপনার সন্তানের তো হওয়ারই কথা।

  2. আমার হাসবেন্ড এর সাথে সেপারেশন হয়ে গেছে।সে তার আইডি বা জন্মনিবন্ধন দিতে চায় না।
    এমন অবস্থায় আমি আমার বাচ্চাদের জন্ম নিবন্ধন কি করে করতে পারি?

    1. কোন সমস্যা নাই। আপনি ডিভোর্স লেটার দেখিয়ে সন্তানদের জন্ম নিবন্ধন করতে পারবেন। ইউপি বা পৌরসভায় যোগাযোগ করুন।

  3. একজন বয়স্ক মহিলার পিতা প্রায় ৪৫ বছর আগে মারা গেছেন, মাতা প্রায় ২০ বছর আগে মারা গেছেন। এই কারণে তাদের জন্ম নিবন্ধন সনদ এবং জাতীয় পরিচয় পত্র নেই‚ তাই তাদের ডেথ সার্টিফিকেট তোলা হইনি। এই বয়স্ক মহিলার স্বামী সন্তান কেউ নেই‚ তিনি নিঃসন্তান। তাঁর নিজের জন্ম নিবন্ধন হইনি‚ জাতীয় পরিচয় পত্রও নেই‚ এখন কিভাবে তার জন্ম নিবন্ধন করতে পারব?

    1. পিতা মাতার যে কোন প্রমানক পেলেই হল। জমি বা বাড়ির দলিল ট্যাক্স টোকেন যে কোন তথ্য যা দিয়ে প্রমান করা যায় পিতার মাতার তথ্য। আপনি জন্ম নিবন্ধকের কার্যালয়ে চলে যান ম্যানুয়ালি আবেদন করুন হয়ে যাবে আশা করছি। জন্ম নিবন্ধন ফরম

  4. আমার জন্ম নিবন্ধন নাই কিন্তু ভোটার আইডি কার্ড আছে এখন আমার মেয়ের জন্ম নিবন্ধন করতে পারছি না কিভাবে আমার জন্ম নিবন্ধন তৈরি করব

    1. পিতার জন্ম নিবন্ধন বা এনআইডি ছাড়াই মেয়ে জন্ম নিবন্ধন করা যাবে। আপনি অনলাইনে আবেদন করে কাগজপত্র ইউপিতে জমা দিন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *