স্মার্ট কার্ড গ্রহণের ডকুমেন্ট ২০২৩ । জিডি কপি ছাড়া কি জাতীয় পরিচয়পত্র গ্রহণ করা যাবে?

স্মার্ট কার্ড গ্রহণের ডকুমেন্ট ২০২৩ । জিডি কপি ছাড়া কি জাতীয় পরিচয়পত্র গ্রহণ করা যাবে?

জাতীয় পরিচয়পত্র স্মার্ট কার্ড প্রথমবার গ্রহণের ক্ষেত্রে কোন প্রকার ফি পরিশোধ করতে হয় না – স্মার্ট কার্ড গ্রহণের ডকুমেন্ট ২০২৩

জাতীয় পরিচয়পত্রের ফটোকপি দিয়ে স্মার্ট পাওয়া যাবে? হ্যাঁ। যেসকল ভোটারের লেমিনেটেড কার্ড হারিয়ে গেছে তাদের ক্ষেত্রে লেমিনেটেড কার্ডের ফটোকপি যদি থাকে তা দেখে পরিচয় নিশ্চিত করে দশ আংগুলের ছাপ ও চোখের আইরিশ গ্রহণ করে স্মার্ট কার্ড প্রদান করতে হবে। যদি কারো এনআইডির ফটোকপি না থাকে সেক্ষেত্রে এনআইডি নম্বর উল্লেখপূর্বক জিডি কপি গ্রহণ করে পরিচয় নিশ্চিতপূর্বক স্মার্ট কার্ড প্রদান করতে হবে। এক্ষেত্রে কোন প্রকার ফি গ্রহণের প্রয়োজন হবে না।

নতুন ভোটারগণ কি স্লীপ হারিয়ে গেলেও স্মাটকার্ড পাবেন? হ্যাঁ। নতুন নিবন্ধিত ভোটারের নিবন্ধন স্লিপ হারিয়ে গেলে ভোটারের পরিচয় নিশ্চিত হয়ে প্রযোজ্য ক্ষেত্রে ভোটারের চোখের আইরিশ ও দশ আঙ্গুলের ছাপ গ্রহণপূর্বক কোন প্রকার ফি ছাড়াই স্মার্ট কার্ড প্রদান করতে হবে। তবে কর্তৃপক্ষ চাইলে অন্যান্য ক্ষেত্রে জাতীয় পরিচয় নিবন্ধন বিধিমালা, ২০১৪ এর বিধি ৬ ও ৮ অনুসরণপূর্বক কার্যসম্পাদনের জন্য নির্দেশনা অনুসরণ করে স্মার্ট কার্ড বিতরণ করতে পারেন অর্থাৎ জিডি কপি চাইতে পারেন যদি শনাক্ত করতে অসুবিধা হয়।

জাতীয় পরিচয়পত্র পুনরায় সংগ্রহ ফি কত টাকা? / হারানো বা নষ্ট হইবার কারণে নূতন জাতীয় পরিচয়পত্র প্রাপ্তির ফি জরুরি ৩০০ টাকা।

২০১৯ সালের আগের ভোটারগণ স্মার্ট আইডি কার্ড পেতে হলে পুনরায় বায়োমেট্রিক তথ্য প্রদান করে স্মার্ট কার্ড পেতে পারেন। চোখের রেটিনা স্কেন ও হাতের দশ আাঙুলের ছাপ দিয়ে স্মার্ট কার্ডের আবেদন করতে হয়।

স্মার্ট কার্ড গ্রহণের ডকুমেন্ট ২০২৩ । জিডি কপি ছাড়া কি জাতীয় পরিচয়পত্র গ্রহণ করা যাবে?

Caption: নিবন্ধন বিধিমালা ২০১৪

স্মার্ট জাতীয় পরিচয়পত্র সংগ্রহ ডকুমেন্ট ২০২৩ । স্মার্ট কার্ড সংগ্রহ করতে কি কি লাগবে

  1. ভোটার নিবন্ধন করার সময় আপনাকে যে ভোটার নিবন্ধন স্লিপ দেওয়া হয়েছিল এটির দরকার পড়বে এবং নতুন নিয়ম অনুযায়ী আপনাকে পুনরায় বায়োমেট্রিক তথ্য প্রদান করতে হবে।
  2. নির্বাচন কমিশনের নতুন রুলস অনুযায়ী স্মার্ট কার্ড সংগ্রহ করতে হলে হাতের আঙ্গুলের ছাপ দিতে হবে সেহেতু আপনি ব্যতীত আপনার স্মার্ট কার্ড অন্য কেউ সংগ্রহ করতে পারবে না।
  3. ভুল তথ্যের সংশোধনের পক্ষে পর্যাপ্ত দলিল উপস্থাপন করে NID Registration Wing/সংশ্লিষ্ট উপজেলা/থানা/জেলা নির্বাচন অফিসে আবেদন করতে হবে।এক্ষেত্রে বায়োমেট্রিক যাচাই করার পর সঠিক পাওয়া গেলে সংশোধনের প্রক্রিয়া করা হবে।

সিপ্ল হারালে জিডি কেন করতে হয়?

জাতীয় পরিচয়পত্র বিধিমালা ২০১৪ এর বিধি ৬ মোতাবেক কোন নাগরিকের জাতীয় পরিচয়পত্র হারাইয়া গেলে বা অন্য কোনোভাবে নষ্ট হইয়া গেলে উক্ত নাগরিক বা, ক্ষেত্রমত, তাহার আইনানুগ অভিভাবককে অনতিবিলম্বে নিকটস্থ থানায় ভোটার নম্বর বা, ক্ষেত্রমত, জাতীয় পরিচিতি নম্বর (যদি থাকে) উল্লেখপূর্বক একটি সাধারণ ডায়েরি করিতে হইবে।আইনের ধারা ৯ এর উপ-ধারা (১) এর উদ্দেশ্য পূরণকল্পে উক্ত নাগরিক বা, ক্ষেত্রমত, তাহার আইনানুগ অভিভাবককে উপ-বিধি (১) এ উল্লিখিত সাধারণ ডায়েরির কপিসহ ফরম-৬ অনুযায়ী সরাসরি অথবা কমিশনের ওয়েবসাইটের মাধ্যমে অনলাইনে আবেদন করিতে হইবে।

উপ-বিধি (২) এর অধীন সরাসরি আবেদনের ক্ষেত্রে, বিধি ৮ এর উপ-বিধি (২) অনুসারে ফি পরিশোধপূর্বক রশিদের কপি আবেদনের সহিত সংযুক্ত করিয়া “জরুরি” বা “সাধারণ” হিসাবে দাখিল করিতে হইবে অথবা অনলাইনে আবেদনের ক্ষেত্রে, ফি পরিশোধপূর্বক রশিদের স্ক্যানকৃত কপি ইলেকট্রনিক পদ্ধতিতে “জরুরি” বা “সাধারণ” হিসাবে দাখিল করিতে হইবে। উপ-বিধি (২) ও (৩) এর অধীন আবেদন প্রাপ্তির পর বিধি ৫ এর উপ-বিধি (৩) হইতে উপ-বিধি (৫) এ বর্ণিত পদক্ষেপ গ্রহণ করিতে হইবে। উপ-বিধি (৪) এর অধীন কার্যক্রম সম্পন্ন হইবার পর কমিশন অংশ-খ এ উল্লিখিত তারিখে আবেদনকারী বা, ক্ষেত্রমত, তাহার আইনানুগ অভিভাবককে ফরম-২ বা, ক্ষেত্রমত, ফরম ৪ অনুসারে একই নম্বর ও মেয়াদে নূতন জাতীয় পরিচয়পত্র প্রদানের ব্যবস্থা করিবে। আবেদনের তারিখ হইতে, “জরুরি” আবেদনের ক্ষেত্রে ৭ (সাত) কার্যদিবস এবং “সাধারণ” আবেদনের ক্ষেত্রে ৩০ (ত্রিশ) কার্যদিবসের মধ্যে নূতন জাতীয় পরিচয়পত্র প্রদান করা হইবে ।

জাতীয় পরিচয় নিবন্ধন আইন ২০২৩ । তথ্য প্রকাশ ও এনআইডি জাল করার জন্য ১ লক্ষ টাকা জরিমানা ও ৭ বছরের জেল?জাতীয় পরিচয় পত্র অনুসন্ধান । অনলাইনে এনআইডি যাচাই করার নিয়ম দেখুনNID Card Registration । www.nidw.gov.bd login । এনআইডি রেজিস্ট্রেশন করার নিয়ম
স্মার্ট কার্ড ডাউনলোড ২০২৩ । স্মার্ট কার্ড নম্বর সহ কি এনআইডি কার্ড ডাউনলোড হবে?এনআইডি কার্ড সংশোধন । ২০২৩ খসড়া ভোটার তালিকা প্রকাশের আগেই NID কার্ডের তথ্য সংশোধন করা যাবে।মোবাইল ব্যাংকিং নতুন নীতিমালা ২০২৩ । ১৪ বছর বয়সীগণ জন্ম নিবন্ধন দিয়েই বিকাশ একাউন্ট খুলতে পারবে?

Smart NID Slip Lost 2023 । এনআইডি নিবন্ধন স্লিপ ও লেমিনেটেড কপি হারিয়ে গেলে করণীয় কি?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *