Automated Challan System । এ-চালান- ডিজিটাল পদ্ধতিতে সরকারি কোষাগারে অর্থ জমা

A Chllan – ডিজিটাল পদ্ধতিতে চালান জমা – অটোমেটেড চালান পদ্ধতি

Automated Challan System – ডিজিটাল এ পদ্ধতে সরাসরি মুহুর্তের সরকারি কোষাগারে অর্থ জমা হবে। কোড ভুল হওয়ার সম্ভাবনা কম কারণ একাউন্টিং হেড ও কোড যুক্ত করা থাকে। আপনি অনলাইন ব্যাংকিং, ম্যানুয়ালি ব্যাংক হিসাব ব্যবহার বা ব্যাংক ডেবিট কার্ড ক্রেডিট কার্ড ইত্যাদি জমা করে ব্যবহার করতে পারেন।

চালানের অর্থ ফেরত নেওয়া এবং চালানের তথ্য সংশোধন একটি জটিল ও সময় সাপেক্ষ বিষয়। তাই এ-চালান সিস্টেমে এন্ট্রিসমূহ নির্ভুল ও যথাযথভাবে প্রদান করা হয়েছে কিনা তা সতর্কতার সাথে যাচাই করার জন্য সকল User-দের বিশেষভাবে অনুরোধ করা হল। পাসপোর্ট এর ক্ষেত্রে পাসপোর্ট আবেদনের সাথে মিলিয়ে এ চালান সিস্টেমে গ্রাহকের নাম এন্ট্রি করার জন্যও অনুরোধ করা হল।

ই পাসপোর্ট ফি, আয়কর, মূসক শুল্ক, ডিউটি বা এনবিআর এর অন্যান্য ফি জমা আপনি একটি মাত্র ওয়েবসাইট ব্যবহার করে জমা দিতে পাবেন। ওয়েবসাইটটিতে রেজিস্ট্রেশন করে বা রেজিস্ট্রেশন না করেও অর্থ জমা দেওয়া যাবে। স্মার্ট ফোন বা কম্পিউটারের দোকানে গিয়ে আপনি আপনার এনআইডি নম্বর, মোবাইল নম্বর এবং মোবাইল ব্যাংকিং বা ব্যাংক হিসাব ব্যবহার করে চালান জমা দিতে পারেন। মোট কথা ঘরে বসে বা যে কোন স্থানে বসে ব্যাংকে না গিয়েই আপনি চালান জমা দিতে https://ibas.finance.gov.bd/acs/general/sales#/home/dashboard এই ওয়েবসাইট বা এ চালান সাইটটি ব্যবহার করুন।

Online Challan System / Automated Challan System

A Challan or E Challan is a modern system to deposit System to government treasure

A Challan, Automated Challan System

Caption: A challan Form which is totaly online system or automatic system

How to deposit money to government challan by online

  1. প্রথমে এ চালান ওয়েবসাইটে যান: https://ibas.finance.gov.bd/acs
  2. এখানে ক্লিক করে কোনো রকম রেজিস্ট্রেশন ছাড়া চালান এন্ট্রি করা যাবে
  3. যে সরকারি প্রতিষ্ঠান বরাবর যে উদ্দেশ্যে চালান জমা দেওয়া হচ্ছে : [*] লিস্ট থেকে সিলেক্ট করুন। মনে রাখাবেন এখানে ব্যক্তি সিলেক্ট করলে এনআইডি নম্বর এবং জন্ম তারিখ ইনপুট দিতে হবে।
  4. কোন কোন খাতে/কোডে অর্থ জমা দেওয়া হচ্ছে : [*] লিস্ট থেকে সিলেক্ট করুন।
  5. যোগাযোগের জন্য মোবাইল নম্বর : [*] ইনপুট দিন।
  6. ইমেইল এটি না দিলেও হবে। থাকলে দিন।
  7. অর্থপরিশোধের জন্য অনলাইন ব্যাংকিং বা ব্যাংক নির্বাচন : [*] যে কোন একটি পদ্ধতি সিলেক্ট করুন।
  8. অনলাইন ব্যাংকিং সিলেক্ট করলে নির্ধারিত ব্যাংক সিলেক্ট করে অর্থ জমা করতে পারবেন অন্যদিকে আপনি যদি ব্যাংক কাউন্টারে জমা সিলেক্ট করেন তবে আপনি তথ্যগুলো পুরণ করে দিলেই অটো চালান তৈরি হবে প্রিন্ট করার মতো পুরণকৃত ফরম দেখাবে। নমুনা
  9. ব্যাংক কাউন্টারে জমা সিলেক্ট করলে আপনাকে ব্যাংক গিয়ে ম্যানুয়ালি ফরমটিতে স্বাক্ষর করে টাকা সহ লাইনে দাড়িয়ে জমা দিতে হবে।
  10. অনলাইন ব্যাংকিং সিলেক্ট করে আপনি ঘরে বসেই জমা দিতে পারবেন।

* চিহ্ন দেওয়া তথ্যগুলো কি দিতেই হবে?

জি। স্টার চিহ্ন দেওয়া তথ্যগুলো অবশ্যই সরবরাহ করতে হবে। অন্যথায় আপনি ফরম দাখিল বা অর্থ জমা করতে পারবেন না। যে সকল তথ্য চাওয়া হয়েছে তা যথাযথভাবে দিতে হবে। এনআইডি আপনি চাইলে চেক করে নিতে পারবেন। তাছাড়া ট্র্যাকিং নম্বর ব্যবহার করে আপনি চালান ট্র্যাক করতে পারবেন। অনলাইনে অর্থ জমা দেওয়ার ক্ষেত্রে আপনি তা আবার অনলাইনেই চালান যাচাই করতে পারবেন। যাচাই করতে http://103.48.16.132/echalan/ ওয়েবসাইটটি ভিজিট করুন।

Chalan Verify । অনলাইনে চালান যাচাই

(Visited 623 times, 2 visits today)

Leave a Reply

Your email address will not be published.

close