জাতীয় পরিচয়পত্র ডাউনলোড, Online NID BD, Nid service, বাংলাদেশ জাতীয় পরিচয় পত্র অনুসন্ধান, এনআইডি কার্ড, বাংলাদেশ নির্বাচন কমিশন ভোটার আইডি কার্ড, জাতীয় পরিচয়পত্র সংশোধন, জাতীয় পরিচয়পত্র হালনাগাদ,

Check NID Ready or Not? । নতুন ভোটারগণ ফর্ম নম্বর দিয়ে জাতীয় পরিচয়পত্র ডাউনলোড করুন

গত জুন/ জুলাই মাসে নতুন ভোটার হয়েছেন এখনও ম্যাসেজ পান নি? – আপনার মনে হচ্ছে হয়তো রেডি কিন্তু মোবাইলে মেসেজ আসেনি– অনলাইনে চেক করুন আপনার জাতীয় পরিচয়পত্র তথ্য আপলোড হয়েছে কিনা।

জাতীয় পরিচয়পত্র ডাউনলোড– আপনার যদি জাতীয় পরিচয়পত্র থাকে এবং অনলাইন অ্যাকাউন্ট না করে থাকেন তাহলে জাতীয় পরিচয়পত্র নম্বর অথবা ফর্ম নম্বর এবং জন্ম তারিখ দিয়ে রেজিস্টার করতে পারবেন। এরপরে আপনার অ্যাকাউন্টে লগইন করতে পারবেন।

দেশব্যাপী চলমান ভোটার তালিকা হালনাগাদ কর্মসূচি-২০২২ এর উপজেলাভিত্তিক তথ্য সংগ্রহ ও নিবন্ধন কার্য পরিচালনার সময়সূচি প্রকাশ করেছে যেখানে এখনও অনেক ভোটার তথ্য সংগ্রহ করা হচ্ছে। প্রথমে সংগৃহীত ভোটারদের তথ্য আগে আপলোড করা হচ্ছে। তাই সম্প্রতি যারা জুন মাসের শেষের দিকেও ভোটার হয়েছেন তাদের তথ্য এখনও আপলোড সম্পন্ন হয়নি। যদিও এটি নির্ভর করে সংশ্লিষ্ট নির্বাচন কমিশনের ভোটার সংখ্যা কত তার উপর। যদি আপনার এলাকার ভোটার সংখ্যা বিপুল পরিমাণে হয় তবে ভোটার তথ্য সার্ভারে আপলোড হতে সময় লাগবে। আপনাকে ধৈয্য ধরে অপেক্ষা করতে হবে। তবে আপনি চাইলে কিছুদিন পর পর অনলাইনে চেক করতে পারেন যে, আপনার তথ্য সার্ভারে আপলোড হয়েছে কিনা এবং আপনি এনআইডি বা জাতীয় পরিচয়পত্র ডাউনলোড করতে পারবেন কিনা।

আপনার ফর্ম নম্বর এবং জন্ম তারিখ ব্যবহার করে আপনি নিজেই আপনার মোবাইল বা কম্পিউটার দিয়ে অনলাইনে services.nidw.gov.bd/nid-pub এই লিংকে প্রবেশ করে ফর্ম নম্বর এবং জন্ম তারিখ এন্ট্রি করুন এবং ক্যাপচা বা আবছা দেখা যায় এলোমেলো লেখাগুলো লিখে সাবমিট বাটনে ক্লিক করে চেক করতে পারেন। যদি সার্ভারে তথ্য এন্ট্রি হয়ে থাকে তবে আপনি পরবর্তী ধাপে যেতে পারবেন। অন্যথায় “জাতীয় পরিচয়পত্র নম্বর / ফর্ম নম্বর / জন্মতারিখ ভুল দিয়েছেন” মেসেজ দেখাবে এটি মানে হচ্ছে আপনার তথ্য এখনও অনলাইনে আপলোড হয়নি। পুনরায় কোন একদিন আবার চেক করুন।

নতুন ভোটারগণ ফর্ম দিয়ে জাতীয় পরিচয়পত্র ডাউনলোড করুন / অনলাইনেই চেক করা যাবে আপনার তথ্য এন্ট্রি হয়েছে কিনা বা জাতীয় পরিচয়পত্র ডাউনলোডের জন্য রেডি কিনা।

স্মার্ট কার্ড এর তথ্য জানতে চাইলে আপনার জাতীয় পরিচয়পত্র নম্বর অথবা ফর্ম নম্বর এবং জন্ম তারিখ দিন। Smart Card Status Checking System । স্মার্ট কার্ড স্ট্যাটাস জানার উপায় ২০২২

জাতীয় পরিচয়পত্র ডাউনলোড

Caption: Register Your Account and Login to your new created NID Account.

যেভাবে দেখবেন আপনার এনআইডি রেডি হয়েছে কিনা

  1. ছবি তুলেছেন ফিঙ্গার দিয়েছেন? ফর্ম নম্বর ও জন্ম তারিখ নিয়ে বসুন।
  2. প্রথমে services.nidw.gov.bd/nid-pub/claim-account এই লিংকে গিয়ে ১০ ডিজিটের ফর্ম নম্বর লিখুন এবং জন্ম তারিখ দিন -মাস-বছর ঠিক করে এন্ট্রি করুন।
  3. ছবিতে প্রদর্শিত কোডটি প্রবেশ করান। ভাল করে তাকিয়ে দেখুন কিছু অক্ষর লেখা আছে এবং কিছু সংখ্যাও আছে তা সতর্কতার সাথে এন্ট্রি করুন। কারণ এটি খুবই সেনসেটিভ।
  4. সাবমিট এ ক্লিক করুন।
  5. ” জাতীয় পরিচয়পত্র নম্বর / ফর্ম নম্বর / জন্মতারিখ ভুল দিয়েছেন” এই মেসেজ দেখালে বুজবেন আপনার তথ্য এখনও সার্ভারে আপলোড হয়নি।
  6. পরবর্তীতে ট্রাই করুন।

ফর্ম নম্বর ও জন্ম তারিখ ব্যবহার করে কিভাবে বুঝবো যে আমার এনআইডি ডাউনলোড করা যাবে?

আপনি যদি নতুন ভোটার হয়ে থাকেন এবং সবেমাত্র ছবি তুলেছেন তাহলে আপনি ফর্ম নম্বর ও জন্ম তারিখ ব্যবহার করে services.nidw.gov.bd/nid-pub/claim-account এই ওয়েবসাইটে গিয়ে রেজিস্ট্রেশন করতে পারবেন। অর্থাৎ ফর্ম নম্বর এবং জন্ম তারিখ ও ক্যাপচা এন্ট্রি করে সাবমিট বাটনে ক্লিক করলে পরবর্তী ধাপ দেখাবে এবং পরবর্তী ধাপগুলো শেষ করে রেজিস্ট্রেশন সম্পন্ন করবেন। ইউজার নেম ও পাসওয়ার্ড দিয়ে লগিন করে এনআইডি কার্ড ডাউনলোড করে ব্যবহার করতে পারবেন। ঘরে বসেই জাতীয় পরিচয়পত্র রেজিস্ট্রেশন ও সংশোধন করুন।

Smart Card Status Checking System । স্মার্ট কার্ড স্ট্যাটাস জানার উপায় ২০২২

(Visited 12,241 times, 1 visits today)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *