জিপিএফ হিসাব মিলাবো কিভাবে

GPF Check 2021-22 । মুনাফাসহ জিপিএফ ব্যালেন্স দেখুন।

জুলাই মাসের প্রথমে দিনেই মুনাফা আপডেট হয়েছে – মুনাফার সূত্র মোতাবেক আইবাস++ মুনাফা হিসাব করেছে –আইবাস++ হতে জিপিএফ স্লিপ বের করার নিয়ম ২০২২

CAFOPFM GPF SLIP – পেনশন এন্ড ফান্ড ম্যানেজমেন্ট ওয়েবসাইট: cafopfm.gov.bd হতে GPF Information মুনাফা সহ সঠিক ব্যালেন্স দেখা যাচ্ছে – আপনি যদি সরকারি কর্মচারী হউন তবে এখনই অনলাইন হতে আপনার জিপিএফ স্লিপ বের করে হিসাব মিলিয়ে নিতে পারেন। চলুন আজ আমরা দেখবো কিভাবে বুঝবো যে, জিপিএফ স্লিপ হিসাব সঠিক আছে? এটি নিয়েই আজ আলোচনা করবো।

গত বছরের জিপিএফ স্লিপ ২০২০-২১

গত বছরের জিপিএফ স্লিপ ২০২০-২১

গত বছর অর্থাৎ ২০২০-২১ অর্থ বছরের জিপিএফ স্লিপটি আপনার কাছে সংরক্ষিত আছে তো? চলুন আগে জিপিএফ পূর্বের স্লিপে আপনার ব্যালেন্স কত আছে। স্লিপে খেয়াল করলে দেখবো যে, ক্লোজিং ব্যালেন্স দেখাচ্ছে ১,২৭,০১৩.৬৮ পয়সা। আপনি গত বছরও আপনার জিপিএফ স্লিপটি হিসাব করেই দেখেছেন এবং ওপেনিং ব্যালেন্স ম্যানুয়ালি এন্ট্রি করার পর মুনাফা ও ক্লোজিং ব্যালেন্স সঠিক দেখাইছে। এবার আর আইবাস++ এ ওপেনিং ব্যালেন্স নতুন করে এন্ট্রি দিতে হবে না। গত বছরের ক্লোজিং ব্যালেন্স অটোমেটিকলি এ বছরের ওপেনিং ব্যালেন্স হয়ে গেছে। যদিও ৪ পয়সা বেশি দেখাচ্ছে তবুও আমরা ধরে নিলাম এটি ঠিক আছে।

এবার নিচের চলতি ২০২১-২২ অর্থ বছরের অনুমোদিত জিপিএফ স্লিপটি দেখবো। দেখুন ওপেনিং ব্যালেন্স ১,২৭,০১৩.৭২ পয়সা অটো এন্ট্রি হয়ে গেছে রাত ১২ টার পরই। সাবস্ক্রিপশন বাবদ ৩৫ হাজার টাকা জমা হয়েছে। হ্যাঁ ঠিকই আছে ১ মাস ২০০০ টাকা এবং ১১ মাস ৩০০০ টাকা হারে জমা হয়ে মোট ৩৫ হাজার টাকা জমা হয়েছে। জিপিএফ এর একাউন্টিং মাস যেহেতু পরের মাস তাই জুলাই/২১ (জুন বেতন বিল) মাসের অর্থ ২০০০ এবং জুন থেকে বৃদ্ধি হয়ে জুন/২২ (মে/২২ মাসের বেতন বিল) মাস পর্যন্ত ১১ মাস। এই মোট ১২ মাসে ৩৫ হাজার টাকা জমা হয়েছে হ্যাঁ জমা ঠিক আছে।

জিপিএফ জমা বা সাবস্ক্রিপশন ঠিক মত জমা হয়েছে তো? / অটো মুনাফা ক্যালকুলেশন কি ঠিক আছে? এটাও আমরা দেখে নিব। আসুন হিসাব করি এবার মুনাফা ঠিক আছে কিনা।

মুনাফা দেখানো হয়েছে ১৮,৯৪৯.৩০ পয়সা। প্রারম্ভিক জের এর উপর ১৩% সরাসরি মুনাফা আসবে ১২৭,০১৩.৭২*১৩% = ১৬,৫১১.৭৮ পয়সা। এবার ধীরে ধীরে জমা হওয়া ৩৫ হাজার টাকার উপর চক্রবৃদ্ধি ১৩% অর্থাৎ প্রতিমাসের চাঁদাকে ০.৮৪৫ দিয়ে গুন দিলেই হবে (৩,০০০*০.৮৪৫) = ২৫৩৫/১২*১১ = ২৩২৩.৭৫ এবং ২০০০*০.৮৪৫ = ১৬৯০/১২*১ = ১৪০.৮৩ পয়সা ১২ মাসের মোট ২৪৬৪.৫৮ টাকা। সর্বমোট মুনাফা ১৬৫১১.৭৮+২,৪৬৪.৫৮ পয়সা = ১৮,৯৭৬.৩৬ পয়সা। এ হিসাবে দেখা যাচ্ছে ২৭ টাকা কম আছে। জিপিএফ হিসাব বের করার নিয়ম। সরকারি কর্মচারীদের লাভজনক বিনিয়োগ

মুনাফা সহ জিপিএফ ব্যালেন্স দেখুন

ওয়েবসাইটের মাধ্যমে হিসাব করলে দেখা যায় যে, ৩৩ টাকা বেশি দেওয়া হয়েছে। মূলত এটি হওয়ার কারণ হতে পারে এই যে, জিপিএফ লেজার আইবাস++ হতে বের করলে দেখা যায় যে, মে/২২ মাসে দুটি জিপিএফ কিস্তি একই মাসে জমা দেখাচ্ছে এ ক্ষেত্রে আইবাস++ তার হিসাবে পরিবর্তন করেছে বলে মনে হচ্ছে। জিপিএফ ক্যালকুলেটর ব্যবহার করুন: bangladesh.gov.bd/gpf/year_end_balance.php

bangladesh.gov.bd

তাহলে কি আইবাস++ সঠিক হিসাব দেখাচ্ছে না?

আইবাস++ সঠিক এবং একচুয়াল হিসাব দেখায় – জুলাই মাসে ২০০০ টাকা জমা এবং এপ্রিল ও মে মাসে একই জমা দেখিয়ে হিসাব করে দেখেছি যে, আইবাস++ এর জিপিএফ এর সাথে হিসাব মিলে যায়। আপনি আপনার জিপিএফ হিসাব উপরের যে কোন একটি মাধ্যম ফলো করলে মিলে যেতে পারে।

(এক্সেল শীটে ১৩% মুনাফা ধরে হিসাব করা হয়েছে মাস অনুসারে)

জিপিএফ হিসাব এক্সেল ফাইল

অবশ্যই আপনিও আপনার জিপিএফ স্লিপ অনলাইন থেকে বের করে মিলিয়ে দেখবেন যদিও আইবাস++ বা CAFOPFM ওয়েবসাইট হিসাবে ভুল দেখাবে না। তবুও মানসিক শান্তির জন্য আপনিও আমার মত করে হিসাব মিলিয়ে দেখুন।

(Visited 7,910 times, 1 visits today)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *