Lock Your Delete Your NID । একাধিকবার ভােটার হওয়ায় আইডি লক বা ডিলিট হলে করণীয় ২০২২

Locked or Deleted Your NID? । একাধিকবার ভােটার হওয়ায় আইডি লক বা ডিলিট হলে করণীয় ২০২২

Invalid NID or Your NID is locked – দুই জায়গার ভোটার হয়েছেন তো বিপদে পড়েছেন– একাধিকবার ভােটার হওয়ায় জাতীয় পরিচয়পত্র লক বা ডিলিট হলে করণীয় ২০২২

দুইবার বা একাধিকবার ভােটার হলে করনীয়- অনেকে অজ্ঞতাবশত একাধিকবার ভােটার হােন তাদের জাতীয় পরিচয়পত্র এক্ষেত্রে লক বা ডিলেট হয়ে যায় এবং তারা জাতীয় পরিচয় পত্র আর ব্যবহার করতে পারেন না। বর্তমান জাতীয় পরিচয়পত্র সার্ভার অনেক শক্তিশালী এবং ভােটার ডাটা আপলােডের পর AFIS matching হওয়ায় ব্যক্তি একাধিকবার ভােটার হতে আসলে সার্ভারে তা অটো ডিটেক্ট হয়ে যায়। পূর্বে একাধিকবার ভােটার হওয়ার কারনে যাদের আইডি ডিলেটেড হয়ে আছে তারা সংশ্লিষ্ট উপজেলা নির্বাচন অফিসে আবেদন করতে পারেন।

সঠিক তথ্য দিয়ে একবার ভােটার হবাে, নির্ভুল জাতীয় পরিচয়পত্র পাবাে এমন স্লোগানই বুকে ধারণ করতে হবে। অনলাইন ভিত্তিক এনআইডি হওয়ার কারণে আপনি কোন চালাকিই করতে পারবেন না। ভূয়া এনআইডি বা এনআইডি জালিয়াতি করার দিন শেষ! এ সম্পর্কে বিস্তারিত জানতে নির্বাচন কমিশনের হটলাইন-১০৫ এ ফোন করুন। হেল্প লাইনে কল করলে কোন মোবাইল চার্জ কাটা হবে না।

জাতীয় পরিচয়পত্র ঠিক কি কারণে লক হয়? আপনি ইচ্ছা করে অথবা ভুল করে কোনভাবেই Nid Card Lock করতে পারবেন না। কিছু সুনির্দিষ্ট কারণ ছাড়া কখনো আইডি Card Lock হয় না। যদি কোন ভোটার তার ভোটার এলাকা পরিবর্তনের আবেদন করে এক ভোটার এলাকা থেকে অন্য ভোটার এলাকায় ভোটার স্থানান্তর করতে চায় তাহলে আবেদনের কার্যক্রম শুরু হওয়া মাত্রই সামিয়কভাবে জাতীয় পরিচয়পত্র লক করে দেয়া হয়। এ সময় এনআইডি সংশোধন বা কোন লোন নেয়ার কাজও করতে পারবেন না কারণ এনআইডি লক দেখাবে।

জাতীয় পরিচয়পত্র একাউন্ট রেজিস্ট্রেশন করার জন্য প্রথম ধাপে Nid নম্বর এবং জন্ম তারিখ দিয়ে সাবমিট করলে দ্বিতীয় ধাপে ঠিকানা সিলেক্ট করার জন্য ফরম আসে। ভোটারের স্থায়ী ও বর্তমান ঠিকানা সঠিকভাবে সিলেক্ট না করে যদি ভুল ঠিকানা সিলেক্ট করে ২-৩ বার চেষ্টা করলেও লক হতে পারে।

কেউ কেউ আবার এনআইডি সম্পূর্ণভাবে আপডেট বা আধুনিক সার্ভার অনলাইন হওয়ার পূর্বেই একাধিক স্থানে ভোটার হয়েছেন সে ক্ষেত্রে এনআইডি লক হবে এবং আবার কেউ কেউ জন্ম তারিখ পরিবর্তন করে নতুন এনআইডি অবৈধভাবে তৈরি করেছেন তাদের ক্ষেত্রে এনআইডি লক হয়।

দুইবার বা একাধিকবার ভোটার হলে করণীয় কি? / সার্ভার অটো ডিটেক্ট করে ধরে ফেলবে আপনি একাধিকবার ভোটা হয়েছে।

একাধিকবার ভোটার হলে আপনি কোন ভাবে আপনার দুইটি এনআইডি থাকলে আপনি একটি আইডিও আর ব্যবহার করতে পারবে না।

Caption: Your NID Locked and Contact to Upazila Election Commission / আপনার এনআইডি ডিলিট করা হয়েছে কারণ আপনার একাধিক ভোটার আইডি কার্ড পাওয়া গিয়েছে।

জাতীয় পরিচয়পত্র- এনআইডি লক বা ডিলিট হলে কি করবেন?

  1. প্রথমত আপনি লক বা ডিলেটেড এনআইডি ব্যবহার করে অনলাইনের কোন কাজই করতে পারবেন না।
  2. জমি রেজিস্ট্রেশন, চাকুরির বেতন ফিক্সেশন, ব্যাংক লোন কোন সেবাই নতে পারবেন না।
  3. আপনি আপনার এনআইডি মোবাইল নম্বর ও অন্যান্য প্রমানক নিয়ে স্থানীয় জাতীয় নির্বাচন কমিশন বা আপনার সংশ্লিষ্ট অফিসে যোগাযোগ করুন।
  4. কেন লক করা হয়েছে এ সংক্রান্ত তথ্য জানতে ১০৫ এ কল করুন। কোন টোল বা চার্জ কাটা হয় না অর্থাৎ কল করলে টাকা কাটে না। তবে অবশ্যই ৯-৫ টা মধ্যে কল করতে হবে এবং অফিস খুলা থাকা কালীন। সরকারি বা সাপ্তাহিক ছুটির দিনে কল করলে হবে না।
  5. দ্বিতীয়ত আপনি অবশ্যই বিস্তারিত তথ্য দিয়ে আপনার সমস্যাটি নির্বাচন কমিশন অফিসে একটি আবেদনের মাধ্যমে অবগত করবেন।

এনআইডি আনলক করতে কি কোন চার্জ দিতে হবে?

না– জাতীয় পরিচয়পত্র সংশোধন করতে চার্জ দিতে হয়। নতুন ভোটার হওয়া এবং এনআইডি সংক্রান্ত সার্ভিস পেতে কোন চার্জ দিতে হয় না। এনআইডি আনলক আপনি ঘরে বসে অনলাইনে করতে পারবেন না। আপনাকে স্থানীয় অফিসে গিয়ে প্রয়োজনীয় তথ্য প্রদানের মাধ্যমে জাতীয় পরিচয়পত্র আনলক করতে হবে। ডিলিটেড তথ্য পুনরায় রিস্টোর করতে হবে প্রয়োজনীয় বা চাহিত ডকুমেন্ট উপস্থাপন করেই।

NID Correction and Re-issue Fee Calculator 2022 । জাতীয় পরিচয়পত্র তথ্য সংশোধণ ও রিইস্যু ফি হিসাব করুন

(Visited 727 times, 2 visits today)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *