NID ভেরিফিকেশন Invalid or Fail । দুইবার বা একাধিকবার ভােটার হলে করনীয় ২০২২

NID ভেরিফিকেশন Invalid or Fail । দুইবার বা একাধিকবার ভােটার হলে করনীয় ২০২২

যদি আপনার এনআইডি একাধিক হয় তবে আপনি সরকারি কোন সার্ভিস নিতে পারবেন না – এমনটি চাকরি হলেও বেতন পাবেন না – একাধিকবার ভােটার হলে করনীয় ২০২২

Invalid NID – if you try to fixation for govt. salary you can’t do it from ibas++ . If You are Entile to get Bank Loan, You will be failed to get it. – Now this is very important to be sure that you are not enlisted for more area voter. নতুন ভোটার হতে কি কি লাগে ২০২২ । Documents for new Voter Enlisted

দুইবার বা একাধিকবার ভােটার হলে করনীয়– অনেকে অজ্ঞতাবশত একাধিকবার ভােটার হােন তাদের জাতীয় পরিচয়পত্র এক্ষেত্রে লক বা ডিলেট হয়ে যায় এবং তারা জাতীয় পরিচয় পত্র আর ব্যবহার করতে পারেন না।বর্তমান জাতীয় পরিচয়পত্র সার্ভার অনেক শক্তিশালী এবং ভােটার ডাটা আপলােডের পর AFIS matching হওয়ায় ব্যক্তি একাধিকবার ভােটার হতে আসলে সার্ভারে তা অটো ডিটেক্ট হয়ে যায়। NID Card Online Check 2022 । জাতীয় পরিচয় পত্র অনলাইন যাচাই পদ্ধতি

পূর্বে একাধিকবার ভােটার হওয়ার কারনে যাদের আইডি ডিলেটেড হয়ে আছে তারা সংশ্লিষ্ট উপজেলা নির্বাচন অফিসে আবেদন করতে পারেন। যদি এমন হয় যে, কোন সার্ভিস কর্তৃপক্ষ বলছে আপনার এনআইডি ঠিক নাই অথবা আপনার ভোটার আইডি কার্ড ভ্যালিড নয় তবে আপনি তাৎক্ষনিক নির্বাচন কমিশনের অফিসে গিয়ে সাদা ফর্মে আবেদন করুন এবং স্ট্যাটাস চেক করে একাধিক ভোটার তালিকায় না পাওয়া গেলে ঠিক করে নিন।

একজন নাগরিক একাধিক স্থানের ভোটার হতে পারবে না / সফটওয়্যার রোবট এখন খুব সহজেই একাধিক স্থানের ভোটার হলে তা ডিটেক্ট করতে পারে।

অটো ধরা পড়বে যে, আপনি একাধিক স্থানের ভোটার তা ইচ্ছাকৃত বা অনিইচ্ছাকৃত যেভাবে ভোটার হয়ে থাকেন না।

জন্ম তারিখ পরিবর্তন বা সংশোধনের পথ হিসেবে অনেকেই একাধিক স্থানের ভোটার হয়েছেন, তারা সাবধান আজই যোগাযোগ করে একটি মুছে ফেলুন।

জাতীয় পরিচয়পত্র করার দরকারী কাগজপত্র । ভোটার হতে যে সকল কাগজপত্র প্রয়োজন পড়বে।

  1. অনলাইন জন্মসনদ;
  2. শিক্ষা সনদ (প্রাথমিক সমাপনী /JSC/SSC);
  3. প্রবাসী ভােটারের ক্ষেত্রে পাসপাের্টের কপি;
  4. ছবিযুক্ত ও স্মারক নম্বরসহ জাতীয়তা/নাগরিকত্ব সনদ;
  5. পিতা,মাতার NID;
  6. বিবাহিত হলে স্বামী/স্ত্রীর NID ও কাবিননামা;
  7. পিতা মাতার NID না থাকলে ওয়ারিশ সনদ, মৃত্যুসনদ, জন্মসনদ;
  8. চৌকিদারী রশিদ/পৌরকর/হােল্ডিং টেক্স রশিদ;
  9. বাড়ীর বিদ্যুৎবিল/গ্যাস বিল;
  10. জমি মালিকানা খতিয়ানের কপি;
  11. ভাড়াটিয়া হলে বাড়ি ভাড়ার রসিদ এবং ভাড়াটিয়া চুক্তিনামার কপি;
  12. বাদ পড়া ভােটারদের (০১-০১- ২০০৪ বা তারপূর্বে যাদের জন্ম) ক্ষেত্র সংশ্লিষ্ট ইউনিয়নের চেয়ারম্যানের প্রত্যয়ন;

এনআইডি জাল জালিয়াতির শাস্তি কি?

জাতীয় পরিচয়ত্র নিবন্ধন আইন ২০১০-এর ১৬ ধারা অনুযায়ী তথ্য-উপাত্ত বিকৃত বা বিনষ্ট করলে সাত বছর কারাদণ্ড অথবা এক লাখ টাকা অর্থদণ্ড অথবা উভয় দণ্ডে দণ্ডিত হবেন। এছাড়া জাতীয় পরিচয়পত্র প্রস্তুতের সঙ্গে জড়িত কোনও ব্যক্তি যদি দায়িত্বে অবহেলা করে ১৭ ধারা অনুযায়ী এক বছরের কারাদণ্ড ও বিশ হাজার টাকা জরিমানা বা উভয় দণ্ডে দণ্ডিত হবেন।

সঠিক তথ্য দিয়ে একবার ভােটার হবাে,  নির্ভুল জাতীয় পরিচয়পত্র পাবাে। বিস্তারিত জানতে নির্বাচন কমিশনের হটলাইন-১০৫ এ ফোন করুন।

Locked or Deleted Your NID? । একাধিকবার ভােটার হওয়ায় আইডি লক বা ডিলিট হলে করণীয় ২০২২

(Visited 178 times, 3 visits today)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *