NID Photo Change । জাতীয় পরিচয়পত্র (NID) এর ছবি ও স্বাক্ষর পরিবর্তনের নিয়ম ২০২২

NID Photo Change । জাতীয় পরিচয় পত্র (NID) এর ছবি ও স্বাক্ষর পরিবর্তনের নিয়ম ২০২২

জাতীয় পরিচয়পত্রের ছবি পরিবর্তন করতে হলে ম্যানুয়াল আবেদন ফর্মে আবেদন করতে হবে- স্বাক্ষর ও ছবি পরিবর্তন অনলাইন আবেদনে করা যায় না- NID এর ছবি ও স্বাক্ষর পরিবর্তনের নিয়ম ২০২২

ছবি পরিবর্তন করতে কত টাকা জমা দিতে হবে? – ছবি ও স্বাক্ষর পরিবর্তন করার জন্য সরকারি ফি বাবদ ২৩০/- মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে জমা দিতে হবে। এই ফি বিকাশ/রকেট এর মাধ্যমে NID Info Correction এপ্লিকেশন টাইপে জমা দেয়া যাবে। উল্লেখ্য যে, জাতীয় পরিচয়পত্র সেবা সংক্রান্ত ফি এখন আর চালানের মাধ্যমে জমা দেয়া যায় না। বিকাশ অ্যাপ থেকে জাতীয় পরিচয়পত্রের যে কোনো ফি দিন।

কোন ফর্ম পূরণ করে জমা দিতে হবে? জাতীয় পরিচয়পত্রের ছবি ও স্বাক্ষর পরিবর্তন করার জন্য আপনি যেই এলাকার ভোটার, সেই এলাকার সংস্লিষ্ট উপজেলা/থানা নির্বাচন অফিসে সশরীরে উপস্থিত হয়ে সংশোধন ফরম-২ এ আবেদন করতে হবে। ছবি বা স্বাক্ষর পরিবর্তনের জন্য অনলাইনে আবেদন করা যায় না। জাতীয় পরিচয়পত্র(NID) বা তথ্য-উপাত্ত সংশোধনের আবেদন( ফরম নং-২)

আপনার আবেদনের পরে সংস্লিষ্ট উপজেলা/থানা নির্বাচন অফিসে সরাসরি আপনার ছবি তোলা হবে ও স্বাক্ষর নেয়া হবে এবং তা অনুমোদনের জন্য সার্ভারে প্রেরন করা হবে। জাতীয় পরিচয়পত্রের ছবি ও স্বাক্ষর পরিবর্তন সংক্রান্ত আবেদন “খ” ক্যাটাগরির বিধায় তা সাধারণত সংস্লিষ্ট জেলা নির্বাচন অফিসার অনুমোদন করে থাকেন অর্থাৎ উপজেলা অফিসে আবেদন করলে উক্ত অফিস ছবি ও স্বাক্ষর পরিবর্তন করার ক্ষমতা সংরক্ষণ করেন না। NID Check । মোবাইলেই জাতীয় পরিচয়পত্র যাচাই করুন

“ক” ক্যাটাগরির সংশোধন আবেদনের নিষ্পত্তি করেন সংস্লিষ্ট উপজেলা/থানা নির্বাচন অফিসার, “খ” ক্যাটাগরির সংশোধন আবেদনের নিষ্পত্তি করেন সংস্লিষ্ট জেলা নির্বাচন অফিসার, “গ” ক্যাটাগরির সংশোধন আবেদনের নিষ্পত্তি করেন সংস্লিষ্ট আঞ্চলিক নির্বাচন অফিসার এবং “ঘ” ক্যাটাগরির সংশোধন আবেদনের নিষ্পত্তি করেন নির্বাচন কমিশনের NID Wing এর মহাপরিচালক। জাতীয় পরিচয়পত্র সংশোধন ২০২২। স্থানীয় নির্বাচন কমিশন কেবলমাত্র আবেদনকারীদের শুনানীর ব্যবস্থা করেন

জাতীয় পরিচয়পত্রের ছবি পরিবর্তন করতে নির্ধারিত ফর্মে আবেদন করুন / স্বাক্ষর ও ছবি পরিবর্তনের জন্য ফি অনলাইনে পরিশোধ করুন।

জাতীয় পরিচয়পত্র বা তথ্য-উপাত্ত সংশোধনের আবেদন (ফরম-২)

NID Photo Change । জাতীয় পরিচয়পত্র (NID) এর ছবি ও স্বাক্ষর পরিবর্তনের নিয়ম ২০২২

Caption: NID image and Signature Change by Application Form 2

How to Download NID Card From Online or services.nidw.gov.bd website.

  1. প্রথমে আপনি অনলাইনে NIDW লিখে গুগল করুন।
  2. NID card লেখা প্রথম লিংকে প্রবেশ করুন।
  3. অনলাইন রেজিস্ট্রেশন সম্পন্ন করুন।
  4. অনলাইনে ইউজার আইডি বা এনআইডি এবং পাসওয়ার্ড দিয়ে লগিন করুন।
  5. লগিন করলেই প্রফাইলের পাশে ডাউনলোড বাটন দেখতে পাবেন।
  6. ডাউনলোড এ ক্লিক করলেই আপনার এনআইডি বা জাতীয় পরিচয়পত্র ডাউনলোড হয়ে যাবে।
  7. CTRL P চেপে প্রিন্ট করে দেয়া যাবে।

ছবি বা স্বাক্ষর পরিবর্তন হয়েছে কিনা তা কিভাবে জানবো?

Mobile SMS Process  – ছবি ও স্বাক্ষর পরিবর্তন আবেদন অনুমোদন হলে আপনাকে তা এসএমএস এর মাধ্যমে জানানো হবে এবং আপনি অনলাইন থেকে NID কার্ডের কপি ডাউনলোড করতে পারবেন অথবা সংস্লিষ্ট উপজেলা/থানা নির্বাচন অফিস থেকে নতুন ছবি সংবলিত লেমিনেটেড জাতীয় পরিচয়পত্র সংগ্রহ করতে পারবেন। উল্লেখ যে, পূর্বে ছবি ও স্বাক্ষর পরিবর্তন আবেদন অনুমোদন হলে এসএমএস এর মাধ্যমে জানানোর সুযোগ না থাকলেও বর্তমানে এসএমএস দেয়ার ব্যবস্থা করা হয়েছে।

পরামর্শ: আপনার ছবি যদি আপনার বর্তমান চেহারার সাথে খুব বেশি গড়মিল থাকে তবে আজই পরিবর্তনের জন্য আবেদন করুন। কারণ ছবি বা স্বাক্ষর গড় মিল থাকলে অনলাইন অনেক সুবিধা থেকে বঞ্চিত হবেন। যেমন আপনি অনলাইনে জিডি করতে পারবেন না। লাইভ ভেরিফিকেশন করতে পারবেন না। অনলাইন ফটো ভেরিফিকেশন ফেইল হবে।

জাতীয় পরিচয়পত্র (NID) এর স্বাক্ষর পরিবর্তনের পদ্ধতি ২০২২

(Visited 3,748 times, 1 visits today)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *