NID Registration Process 2023 । অনলাইনে জাতীয় পরিচয়পত্র নিবন্ধন করে সংশোধন, ডাউনলোড ও স্মার্ট কার্ড স্ট্যাটাস জানা যায়?

NID Registration Process 2023 । অনলাইনে জাতীয় পরিচয়পত্র নিবন্ধন করে সংশোধন, ডাউনলোড ও স্মার্ট কার্ড স্ট্যাটাস জানা যায়?

নির্বাচন কমিশন এখন ঘরে বসেই জাতীয় পরিচয়পত্র সংশোধনের ব্যবস্থা করে দিয়েছে- যুক্তিযুক্ত যে কোন পরিবর্তন, জাতীয় পরিচয়পত্র ডাউনলোড এবং স্মার্ট কার্ড রেডি কিনা সেটি অনলাইনেই যাচাই করা যায়  –NID Registration Process 2023

এনআইডি কার্ড ডাউনলোড নিয়ম কি? – আপনি খুব সহজেই অনলাইন হতে এনআইডি কার্ড ডাউনলোড করতে পারবেন। হ্যাঁ সেটি হার্ড হবে না এবং দেখতে স্মাট কার্ডের চিপ বসানো থাকবে। সবেমাত্র ভোটার হয়েছেন বা অনলাইন জাতীয় পরিচয়পত্র সংশোধন করেছেন তারা অনলাইন হতে স্মার্ট জাতীয় পরিচয়পত্র নম্বর সহ সাধারণ এনআইডি ডাউনলোড করে প্রিন্ট করানো মাধ্যমে ব্যবহার করতে পারবেন। এভাবে ডাউনলোড করে প্রিন্ট করে ব্যবহারের অনুমতি দিয়েছে বাংলাদেশ সরকার।

NID App কোথায় পাবো? আপনার যদি একটি স্মার্ট ফোন থাকে আপনি Google play Store থেকে NID Wallet Apps টি ডাউনলোড করে নিন। Services.nidw.gov.bd ওয়েবসাইটে গিয়ে রেজিস্টার করুন এ ক্লিক করে ফর্ম নম্বর বা জাতীয় পরিচয়পত্র নম্বর এবং জন্ম তারিখ দিয়ে সাবমিট করুন। মোবাইল ওটিপি ভেরিফিকেশ করুন এবং ফেস ভেরিফিকেশন করে রেজিস্ট্রেশন শেষ করে লগিন করুন। লগিন করার পর ডাউনলোড এ ক্লিক করলেই আপনার এনআইডি কার্ড ডাউনলোড সম্পন্ন হয়ে যাবে।

আমিতো এতকিছু বুঝিনা কিভাবে করবো? এটি একটি সহজ প্রক্রিয়া আপনি নিজে নিজেই অনলাইন থেকে ডাউনলোড করতে পারবেন। যদি আপনি না পারেন তবে আপনি একটি কম্পিউটারের দোকানে চলে যান সেখান থেকে ডাউনলোড করতে পারবেন। ৫০-১০০ টাকা পারিশ্রমিক দিলেই তারা আপনাকে অনলাইন থেকে ভোটার আইডি কার্ড ডাউনলোড করে দিবে। সেটি আপনি প্রিন্ট করে যে কোন সরকারি বা বেসরকারি কাজে ব্যবহার করতে পারবেন।

অনলাইনে জাতীয় পরিচয়পত্র ডাউনলোড করুন / স্মার্ট কার্ড নম্বর সহ কি এনআইডি কার্ড ডাউনলোড হবে?

অনুমতি ছাড়া কারও তথ্য-উপাত্তের প্রকাশের শাস্তি কি? নিবন্ধন কার্যক্রম সংশ্লিষ্ট কোনো কর্মচারী বা উহার প্রতিনিধি অননুমোদিতভাবে তথ্য-উপাত্ত কোনো ব্যক্তির নিকট প্রকাশ করিলে তিনি এই আইনের অধীন অপরাধ করিয়াছে বলিয়া গণ্য হইবে এবং উক্তরূপ অপরাধের জন্য তিনি অনূর্ধ্ব ৫ (পাঁচ) বৎসর কারাদণ্ড বা অনধিক ৫০ (পঞ্চাশ) হাজার টাকা অর্থদণ্ড বা উভয় দণ্ডে দণ্ডিত হইবেন।

NID Registration Process 2023 । অনলাইনে জাতীয় পরিচয়পত্র নিবন্ধন করে সংশোধন, ডাউনলোড ও স্মার্ট কার্ড স্ট্যাটাস জানা যায়?

Caption: NID Register Now

জাতীয় পরিচয়পত্র ডাউনলোড করতে চাই। স্মার্ট কার্ড কিভাবে পাবো?

  1. প্রথমে মোবাইল বা কম্পিউটার দিয়ে Services.nidw.gov.bd ঢুকতে হবে।
  2. রেজিস্টার করুন এ ক্লিক করুন।
  3. এনআইডি বা ফর্ম নম্বর দিন এবং জন্ম তারিখ দিন।
  4. ক্যাপচা এন্ট্রি করুন এবং বহাল এ ক্লিক করুন।
  5. মোবাইল নম্বর দিন এবং বার্তা পাঠান এ ক্লিক করুন।
  6. মোবাইলে ম্যাসেজ যাবে ওটিপি এন্ট্রি করে বহাল ক্লিক করুন।
  7. NID Wallet – Apps on Google Play থেকে মোবাইলে ইনস্টল করে ফেস ভেরিফিকেশন করতে হবে।
  8. ইউজারনেম এবং পাসওয়ার্ড দুইবার দিন। (দুটোই ইউনিক হতে হবে)
  9. বহাল ক্লিক করুন।
  10. ঠিক থাকলে প্রোফাইল দেখাবে।
  11. পুনরায় লগিন করুন
  12. ছবি এবং প্রোফাইলে প্রোফাইল, রিইস্যু, পাসওয়ার্ড পরিবর্তন ও স্মার্ট এনআইডি কার্ড স্ট্যাটাস এবং
  13. ডাউনলোড দেখাবে।
  14. ডাউনলোড ক্লিক করলেই জাতীয় পরিচয়পত্র দেখাবে এবং এটি প্রিন্ট করতে পারবেন।

মেসেজ দিয়ে কি এনআইডি স্ট্যাটাস জানা যায়?

হ্যাঁ। আপনার বাটন মোবাইল অথবা স্মার্ট ফোনের ম্যাসেজ অপশনে গিয়ে SC>Space<NID নম্বর লিখে ১০৫ নম্বরে পাঠিয়ে দিতে হবে। SC 19859345659548567 এভাবে লিখে আপনি ১০৫ নম্বরে পাঠিয়ে দিলে যদি উত্তর আসে “Your card distribution date is not scheduled yet, please try later”, তাহলে বুঝতে হবে আপনার স্মার্টকার্ড বিতরণের তারিখ ও স্থান এখনও নির্ধারিত হয়নি। আর যদি রেডি থাকে তাহলে “Your Card is ready to deliver” এ রকম লেখা আসবে।

NID Card Registration । www.nidw.gov.bd login । এনআইডি রেজিস্ট্রেশন করার নিয়মস্মার্ট কার্ড ডাউনলোড ২০২৩ । স্মার্ট কার্ড নম্বর সহ কি এনআইডি কার্ড ডাউনলোড হবে?
Smart Card Status Checking System । স্মার্ট কার্ড স্ট্যাটাস জানার উপায় ২০২৩স্মার্ট কার্ড গ্রহণের ডকুমেন্ট ২০২৩ । জিডি কপি ছাড়া কি জাতীয় পরিচয়পত্র গ্রহণ করা যাবে?

নতুন ভোটারগণ কি স্লীপ হারিয়ে গেলেও স্মাটকার্ড পাবেন?

হ্যাঁ। নতুন নিবন্ধিত ভোটারের নিবন্ধন স্লিপ হারিয়ে গেলে ভোটারের পরিচয় নিশ্চিত হয়ে প্রযোজ্য ক্ষেত্রে ভোটারের চোখের আইরিশ ও দশ আঙ্গুলের ছাপ গ্রহণপূর্বক কোন প্রকার ফি ছাড়াই স্মার্ট কার্ড প্রদান করতে হবে। তবে কর্তৃপক্ষ চাইলে অন্যান্য ক্ষেত্রে জাতীয় পরিচয় নিবন্ধন বিধিমালা, ২০১৪ এর বিধি ৬ ও ৮ অনুসরণপূর্বক কার্যসম্পাদনের জন্য নির্দেশনা অনুসরণ করে স্মার্ট কার্ড বিতরণ করতে পারেন অর্থাৎ জিডি কপি চাইতে পারেন যদি শনাক্ত করতে অসুবিধা হয়।

https://technicalalamin.com/%e0%a6%9c%e0%a6%be%e0%a6%a4%e0%a7%80%e0%a6%af%e0%a6%bc-%e0%a6%aa%e0%a6%b0%e0%a6%bf%e0%a6%9a%e0%a6%af%e0%a6%bc-%e0%a6%a8%e0%a6%bf%e0%a6%ac%e0%a6%a8%e0%a7%8d%e0%a6%a7%e0%a6%a8-%e0%a6%86%e0%a6%87/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *