UPWORK থেকে কোটি টাকা আয়ে বাংলাদেশী ফ্রিল্যান্সার।

আপওয়ার্ক এমণ একটি প্লাটফর্ম যেখানে কাজ করতে শিক্ষাগত যোগ্যতা লাগে না। আপনি কত টুকু শিক্ষিত সেটি আপওয়ার্কের দেখার বিষয় না। তাহলে আপওয়ার্কে কাজ করতে কি যোগ্যতা লাগে? শুধুমাত্র ইংরেজী ভাষাটা ভাল করে জানতে হবে।

পাশাপাশি কোন একটি বিষয়ে কাজের দক্ষতা থাকতে হবে। অনলাইনে কাজ করতে হলে ইংরেজী ভাষা আর যে কোন একটি বিষয়ে কাজের দক্ষতাই যথেষ্ট। বাংলাদেশের তরুনগণ নিজ নিজ এলাকা থেকে কে কি পরিমাণ অর্থ আয় করেছে আজ তা নিয়েই আলোচনা করবো।

MD. A. একজন Expert WordPress Developer. তিনি পিএইচপি দিয়ে ওয়ার্ডপ্রেস ব্যবহার করে ওয়েব সাইড ডেভেলপ করেন। তিনি এ পর্যন্ত ১১০ জব আপওয়ার্কে সম্পন্ন করেছেন। আপওয়ার্কে তিনি মোট ৩১৬০ ঘন্টা কাজ করেছেন। তার লাইফ টাইম আয় ৯০ হাজার ডলারের উপরে। সে হিসাবে যদি আমরা ৯০ হাজার ডলার ঘরে হিসাবে করি তবে তিনি ৯০০০০*৮৬ = ৭৭,৪০,০০০ টাকা অর্থাৎ ৭৭ লক্ষ চল্লিশ হাজার টাকা আয় করে দেশে এনেছেন। তার প্রোফাইল ঘাটলে দেখা যায় যে তিনি ২০১৪ সাল হতে অনলাইন প্লাটফর্ম আপওয়ার্কে কাজ শুরু করেছেন।

আপনি আরও অবাক হবেন এই জেনে যে, তিনি $1 to try Try/Test a Free Android App! (great for new odesk users!) কাজটি সম্পন্ন করার মাধ্যমে আপওয়ার্কে যাত্রা শুরু করেন। মাত্র ১ ডলার আয় করেন একটি এন্ড্রয়েড অ্যাপ টেস্টের মাধ্যমে। বিশ্বাস করতে পারেন যে, মাত্র ১ ডলারের মাধ্যমে কাজ করা ওয়েব ডেভেলপার এখন ঘন্টায় ১৫ ডলার নিয়ে থাকেন।

বাংলাদেশের চট্টগ্রামে তার বাসায় বা নিজের করা অফিসে বসেই তিনি ৮২টি কাজ সম্পন্নের মাধ্যমে অর্ধ কোটি টাকা আয় করেছেন তিনি। ২৮টি প্রজেক্ট তিনি work in progress এ রেখেছেন। তার ২৮টি অন প্রোগ্রেজ কাজের মধ্যে Website Development এর একটি কাজ ৪০০ ডলারের রয়েছে। ৪০০ ডলার মানে ৩৩৬০০ টাকা তার একটি কাজে জন্য তিনি নিয়ে থাকেন।

তিনি University of Chittagong, Bachelor of Engineering (B.Eng.), Computer Science and Engineering, 2009-2016 পড়াশুনা সম্পন্ন করেছেন। অনলাইনে কাজ করতে হলে আপনাকে কম্পিউটার সায়েন্স নিয়েই পড়াশুনা করতে হবে এমন নয়। নিচে বেশি কিছু উদাহরণ দিয়ে তুলে ধরছি। অনলাইনে কাজ করতে আপনার ইচ্ছা শক্তি ও ধৈয্যই যথেষ্ট।

বাংলাদেশের Anzumanoara B. শুধুমাত্র PDF Conversion/Editing, MS_Word/Excel, Adobe Pro and Data Entry কাজ ভালভাবেই আয়ত্ব করে ২০১৫ সাল থেকে শুরু করে ২৪১টি কাজ শেষ করেছেন এবং ৭৪টি চলমান কাজ রয়েছে। তিনি এ পর্যন্ত আয় করেছেন ২০ হাজার ডলার যা বাংলাদেশী টাকায় ১৬ লক্ষ ৮০ হাজার টাকা।

 

তিনি Damudda Degree College, Bachelor of Arts (B.A.), Political science, 1996-1998 সালে শেষ করেছেন। একজন জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীন কলেজে পড়াশুনা করে রাষ্ট্র বিজ্ঞানের ছাত্রী হয়ে সাধারণ কনভার্সনের কাজ শিখে তিনি লক্ষ লক্ষ টাকা আয় করছেন। তিনি এখন ঘন্টায় ৫ ডলার নিয়ে থাকেন। চাইলে আপনি আপনার মেধা ও মনন খাটিয়ে বিদেশীদের সাথে কাজে সখ্যতা তৈরি করে নিতে পারেন। এজন্য পুথিগত শিক্ষা নয় দরকার ভাল ইংরেজী জানা এবং কোন একটি বিষয়ে খুব ভাল দক্ষতা।

আপনি চাইলে একজন হাজারো তরুন তরুরীর উদাহরণ নিজে ঘাটা ঘাটি করে দেখে নিতে পারেন। তারা এখন আমাদের অনুপ্রেরণা, তারা অল্প বয়সে বনে গেছে কোটি টাকার মালিক। কেউ কেউ অনলাইনে এক ঘন্টা কাজে জন্য ৫-৮৫ ডলার পর্যন্ত নিয়ে থাকেন। তাই সময় নষ্ট না করে আজই লেগে পড়ুন আর কাজ শিখুন এবং আয় করতে লেগে পড়ুন। উদাহরণ স্বরুপ দেখে নিন তাদের প্রোফাইল।

(Visited 174 times, 1 visits today)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *