youtube is best teacher

Youtube থেকেই শিখুন ফ্রিল্যান্সিং!

অনলাইনে সার্চ করলেই দেখবেন বিভিন্ন এক্সপার্টগণ আপনাকে ফ্রিল্যান্সিং শেখাতে চাচ্ছেন। আপনি পোস্ট বা ভিডিওটি ভাল করে পড়া বা দেখা শেষে দেখবেন সে আপনার কাছে কোন না কোন কোর্স বিক্রি করতে চাইছেন। ফেসবুকে ঢুকলেই দেখবেন Sponsor Ads দেখাচ্ছে ওমুক স্যারের কাছ থেকে ফ্রিল্যান্সিং কোর্স শিখুন ফ্রিতে। ফ্রি কথা শুনে আপনি কোর্সে জয়েন করলে এক পর্যায়ে গিয়ে দেখবেন সে কোর্স Purchase করার প্রস্তাব দিচ্ছেন অথবা ফ্রি যে কোর্সটি আপনাকে শিখাতে চাচ্ছেন সেটা আর কিছু নয়, তারই তৈরি করা অন্যান্য Premium কোর্স সূচীপত্র মাত্র। এক পর্যায়ে গিয়ে দেখবেন ফ্রিতে কেউ কিছু শেখাচ্ছে না। মূলত ফ্রি’র কথা সারাদিন শুনিয়ে হাটের ওষুধ বিক্রেতার মত দিন শেষে কোর্স কেনার বিজ্ঞাপন করছেন মাত্র।

তাহলে Premium কোর্স কিনেই কি ফ্রিল্যান্সিং শিখতে হবে?

অনলাইনে ফ্রি কোর্স পাওয়া যায় কিছু কিন্তু সেগুলো ডেমো, আসুন সার্চ করে আমি আপনাদের দেখাচ্ছে কিভাবে ফ্রিল্যান্সারগণ প্রিমিয়াম কোর্সগুলো ফ্রি বিজ্ঞাপন দেখিয়ে বিক্রি করছে। ” ফ্রি ফ্রিল্যান্সিং কোর্স” লিখে সার্চ করলেই আপনি যে ওয়েব সাইটটি পাবেন সেটি মূলত কোর্স বিক্রির কারখানা। ঘরে বসে বিনামুল্যে …sofolfreelancer.com › ফ্রিল্যান্সিং-শিখুন ওয়েব সাইটটি আপনাকে একটি প্রিমিয়াম কোর্স পেইজে নিয়ে যাবে শেষ পর্যন্ত আপনাকে কোর্স কিনতে বাধ্য করবে। অথচ ভাল করে খোজ নিয়ে জানুন যিনি কোর্স বিক্রি করছেন তিনি মূলত কারও কাছ থেকে কোর্স কিনে ফ্রিল্যান্সিং শিখেননি। হ্যাঁ এসব কোর্স থেকে কিছু না কিছু শিখতে পারবেন প্রিমিয়াম কোন কিছুই ফেলনা নয়, আপনাকে কিছুতো শেখাবে, তবে এসব কোর্স থেকে ১০০ জনের মধ্যে ১-২জন প্রকৃত ফ্রিল্যান্সার হয়ে উঠে বাকি সবাই কোর্স শেষে হতাশায় ভোগে বা কোন আয় করতে পারে না। তাই আমি আপনাকে সকল একজন ফ্রিল্যান্সার হতে যে পরামর্শ দিব তা হলো, আপনি যদি ভাল ইংরেজী জানেন বা ভাল হিন্দি বোঝেন তাহলে নিজেই ইউটিউবের সাহায্যে শিখুন। ভাল ইংরেজী জানা থাকা এবং প্রবল আগ্রহ ও ধৈর্য থাকা কেউ ফ্রিল্যান্সিং শেখেনি এমন লোক খুজে পাওয়া দুষ্কর হবে। তাই বলছি আপনার যদি ব্যাসিক টা জানা থাকে বা শুধুমাত্র ইংরেজী জানেন এবং কম্পিউটার চালনা করতে জানেন আপনার জন্য কোন কোর্স নয়, আগ্রহ ও ধৈর্য্য দরকার সাথে কিভাবে শিখবেন সে কৌশলটি জানা দরকার। আজ আমি শিখাবো কিভাবে নিজে নিজেই ফ্রিল্যান্সার হয়ে উঠা যায় ইউটিউব ও গুগল সার্চ করে।

কিভাবে ইউটিউব এ সার্চ করে শিখতে হয়?

প্রথমেই আসুন যদি আপনি টাইপিং শিখতে চান তাহলে “How to typing fast” লিখে Youtube.com এ গিয়ে সার্চ করুন। দেখবেন ইংরেজী এবং বাংলাতে কিভাবে দ্রুত লিখতে হয় সে সম্পর্কিত টিউটোরিয়াল পেয়ে যাবেন। এগুলো দেখে চেষ্টার মাধ্যমে আপনি আপনার টাইপিং দক্ষতা বাড়াতে পারেন। আপনি টাইপিস্ট বা কন্টেন্ট রাইটার বা ওয়েব ডিভেলপার বা কোডার যে কোন কিছু হতে চান না কেন আপনার টাইপিং জানাটা খুবই জরুরি। অন্য দিকে SEO Expert হতে চাইলেও আপনাকে টাইপিং জানতে হবে মোট কথা অনলাইনে কোন কিছু করতে হলে টাইপিং জানাটা খুবই জরুরী এটি আপনার পাথেয়, যদিও আপনি টাইপিং কাজের জন্য একজন টাইপিস্ট হায়ার করতে পারেন কিন্তু কিছু কাজ আপনাকেই টাইপিংয়ের মাধ্যমে সমাধা করতে হবে।

যদি আপনি একজন গ্রাফিক্স ডিজাইনার হতে চান তাহলে আপনি ইউটিউবে ” Graphics Design Tutorial” লিখে সার্চ করুন। বাংলা এবং ইংরেজীতে অসংখ্য কন্টেন্ট পাবেন সেগুলো দেখুন আর স্ট্যাডি করুন। তবে হ্যাঁ একটি কথা বলে রাখি আপনি যদি নিজে পেন্সিল আর্টিস্ট না হলে থাকেন বা আঁকা আকিঁ আপনার ভাল না লাগে তাহলে গ্রাফিক্স ডিজাইন আপনার জন্য না। Graphic শব্দটি খেয়াল করলেই বুঝতে পারবেন গ্রাফিক মানেই গ্রাফ বা আকাআকি! তাই আপনি আঁকা আকি পছন্দ না করলে পেশাটি আপনার জন্য না।

ওয়েব ডিজাইন শিখতে চাইলে আপনি ওয়েব সাইট তৈরির প্রতি আগ্রাহ থাকতে হবে। এদিকে কোডিংও জানতে হবে। ওয়েব ডিজাইনের ব্যাপক চাহিদা রয়েছে এটির চাহিদা আরও বাড়বে। কোডিংয়ের কাজটি খুবই কঠিন কিন্তু আপনি সায়েন্স এর ছাত্র-ছাত্রী নন বলে আপনি এটি পারবেন না এমন নয়। এসংখ্যা ফ্রিল্যান্সার রয়েছে যারা আর্ট বা কমার্স হতে এই পেশায় এসেছেন। আসুন দেখে নেই কি লিখে সার্চ করলে Web ডিজাইন সম্পর্কে ধারণা পাবেন ” Web Design in Bangla” । সবই যে ভাল কন্টেন্ট আসবে তা নয় কিছু ভিডিও বিজ্ঞাপন হিসাবে প্রদর্শিত হবে অর্থাৎ ভিডিওতে ঢুকবেন ভাল কিছু তো পাবেনই না বরং প্রিমিয়াম কোর্স কেনার অফার করবে ভিডিও শেষে। তবে মূল ব্যাপার হলো ফুল কোর্স সব জায়গায় পাবেন না। আপনাকে ভাঙ্গা ভাঙ্গা কোর্স দিয়েই শিখতে হবে। আপনি যদি কোর্সটি শিখতে গিয়ে কোন সমস্যা বা প্রশ্নের সম্মখীন হন তবে আপনি সমস্যাটি লিখে সার্চ করলে অবশ্যই তার সমাধান ইউটিউবেই পাবেন।

যদি আপনি একজন কন্টেন্ট রাইটার হতে চান তবে আপনি লিখুন ” How to Write a good article” । আপনি আর্টিকেল কিভাবে লিখতে হয় সে ধারণা পেয়ে যাবেন। আবার এসইও কিভাবে করতে হয় সেটিও ইউটিউব থেকে শিখে নিতে পারেন। অন্য দিকে How to build a website or লোগো ডিজাইন বা যে কোন কাজ শিখতে পারেন আপনি ইউটিউবের ওপেন কন্টেন্ট হতেই।

একটি বিষয় আবারও পরিস্কার করে দিচ্ছি যে, আপনি ইউটিউবে প্রাইভেট টিউটরের মত সাজানো গুছানো হ্যান্ড নোট পাবেন না ইউটিউব থেকে। তবে গাইডলাইন অবশ্যই পাবেন, শেখা শুরু করতে থাকলে আপনি যে সমস্যাগুলোর সম্মুখীন হবেন তা সমাধানে আবার ইউটিউব হতে সার্চ করে জেনে নিন। এই ডিজিটাল যুগে ইউটিউব বা গুগলের থেকে ভাল শিক্ষক হতেই পারে না। 

(Visited 326 times, 1 visits today)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *