ভোটার নিবন্ধন ২০২৩ । ভোটারদের ছবি তোলা এবং বায়োমেট্রিক দেয়ার নিয়ম

দেশের এলাকায় বিভিন্ন নিবন্ধন কেন্দ্রে নতুন নিবন্ধিত ভোটারদের ছবি তোলা এবং বায়োমেট্রিক সংগ্রহ করা হয়ে গেছে। নিবন্ধন কেন্দ্রে ছবি তোলা এবং বায়োমেট্রিক প্রদানকালে কিছু বিষয়ের দিকে খেয়াল রাখলে আপনি একটি সঠিক এবং নির্ভুল জাতীয় পরিচয়পত্র পেতে পারেন। তাই আপনি যদি কেন্দ্রে গিয়েও নতুন ভোটার হউন তবে কিছু বিষয় রয়েছে যা আপনার জানা উচিৎ বলে আমি মনে করি।

১। নিবন্ধন কেন্দ্রে ছবি তোলা এবং বায়োমেট্রিক দেয়ার আগে তথ্য সংগ্রহকারীর কাছ হতে নিবন্ধন ফরম- ২ সংগ্রহ করে ছবি তোলার লাইনে দাড়াতে হয়। এ সময়ে তথ্যসংগ্রহকারী কর্তৃক পূরনকৃত আপনার ভোটার নিবন্ধন ফরম ভালো করে দেখে নিন যাতে কোনো ভুল না থাকে। প্রয়োজন হলে নিজের সার্টিফিকেট এবং জন্মসনদের সাথে নিবন্ধন ফরমের পূরনকৃত তথ্য মিলিয়ে নিন। নিবন্ধন ফরমে কোনো ভুল তথ্য পেলে তা তথ্য সংগ্রহকারীর কাছে যেয়ে ঠিক করে নিন।

২। নিবন্ধন কেন্দ্রে ছবি তোলা এবং বায়োমেট্রিক দেয়ার সময় ডাটা এন্ট্রি অপারেটর আপনার তথ্য তথ্য সফটওয়্যারে এন্ট্রি করে এন্ট্রিকৃত তথ্যের একটি প্রিন্ট যাচাই কপি আপনাকে প্রদান করবে। উক্ত যাচাই কপিতে আপনার তথ্য সঠিকভাবে এন্ট্রি করা হয়েছে কিনা তা যাচাই করে দেখবেন। যাচাই করে সকল এন্ট্রিকৃত তথ্য সঠিক পেলে উক্ত যাচাই কপিতে আপনি স্বাক্ষর প্রদান করবেন। আর যাচাই কপিতে এন্ট্রিকৃত তথ্যে কোনো ভুল পেলে সাথেসাথে তা ডাটা এন্ট্রি অপারেটরকে জানিয়ে ভুল সংশোধন করে নতুন আরেকটি যাচাই কপি সংগ্রহ করে সকল তথ্য সঠিক পেলে যাচাই কপিতে স্বাক্ষর করুন।

৩। নির্বাচন কমিশনের নির্দেশনা মোতাবেক নতুন বা নিবন্ধিত ভোটারদের এন্ট্রিকৃত তথ্যের যাচাই কপি প্রদান বাধ্যতামূলক। তাই ছবি তোলা এবং বায়োমেট্রিক দেয়ার সময় আপনার এন্ট্রিকৃত তথ্যের যাচাই কপি বুঝে নিন।

ভোটার নিবন্ধন ২০২৩ । ভোটারদের ছবি তোলা এবং বায়োমেট্রিক দেয়ার নিয়ম

৪। ভোটার নিবন্ধন ফরমে দুটি স্থানে আপনার স্বাক্ষরের জায়গা থাকে। একটি স্বাক্ষর দিতে হয় তথ্যসংগ্রহকারী কর্তৃক পূরনকৃত ফরম যাচাই করে সকল তথ্য সঠিক আছে উল্লেখ করে। আরেকটি স্বাক্ষর দিতে হয় ছবি তোলার মূহুর্তে ডাটা এন্ট্রি অপারেটর সকল তথ্য নির্ভুলভাবে এন্ট্রি করেছে উল্লেখ করে। দুটি স্বাক্ষর দেওয়ার আগে অবশ্যই তথ্য যাচাই করে নিবেন।

৫। নিবন্ধন কেন্দ্রে ছবি তোলা এবং বায়োমেট্রিক দেয়ার সময় আপনি সিগনেচার প্যাডে যে স্বাক্ষর দিবেন সেটিই আপনার জাতীয় পরিচয়পত্রের স্বাক্ষর হিসাবে প্রিন্ট হবে। আপনি প্রাত্যহিক জীবনের নানান ক্ষেত্রে যে স্বাক্ষর ব্যবহার করেন, সিগনেচার প্যাডে সেই স্বাক্ষরই দেয়া উচিৎ।

৬। নিবন্ধন কেন্দ্রে ছবি তোলার জন্য সাদা ব্যাকগ্রাউন্ড ব্যবহার করা হয়ে থাকে। তাই নিবন্ধন কেন্দ্রে ছবি তুলতে যাওয়ার সময় সাদা রংয়ের পোশাক পরিধান থেকে বিরত থাকা উচিৎ।

৭। নিবন্ধন কেন্দ্রে তোলা ছবিই আপনার জাতীয় পরিচয়পত্রে আসবে বিধায় শার্ট বা অন্যান্য ফরমাল পোশাক পড়ে ছবি তোলা উচিৎ। ছবি তোলার ক্ষেত্রে অবশ্যই গোল গলার গেঞ্জি পড়া থেকে বিরত থাকা উচিৎ।

৮। নিবন্ধন কেন্দ্রে ছবি তোলার সময় আপনার কান পর্যন্ত দৃশ্যমান হতে হবে। এ বিষয়ে বাসা থেকেই পূর্বপ্রস্তুতি নিয়ে যাওয়া উত্তম।

৯। নিবন্ধন কেন্দ্রে বায়োমেট্রিক দেয়ার সময় আপনার হাতের ১০ আংগুলের ছাপ নেয়া হবে বিধায় বাসা থেলে সুন্দরভাবে হাতের আংগুল পরিষ্কার করে যাওয়া উচিৎ।

১০। ভোটার নিবন্ধন কেন্দ্রে সকালের দিকে অত্যাধিক চাপ থাকে বিধায় দুপুরের দিকে বা দুপুরের পরে নিবন্ধন কেন্দ্রে যাওয়াই উত্তম।

১১।  ভোটার নিবন্ধন কেন্দ্রে ছবি তোলা এবং বায়োমেট্রিক দেয়ার পরে আপনাকে যে স্লিপ (ফরম-৫) দেয়া হবে তা ভালোভাবে সংরক্ষণ করা উচিৎ। ভবিষ্যতে স্মার্ট কার্ড প্রদানের সময় এই স্লিপটি জমা দিতে হবে।

কৃতজ্ঞতা: saumen biswas chhanda

43 comments

    1. আপাতত অনলাইন হতে ডাউনলোড করে ব্যবহার করতে পারবেন। অনুমোদন হয়ে থাকলে।

    2. Assalamu alaikum Ami sobi tolse 24.tarik 9.mas 2022 akhon Amar I’d card Kobe antry Hobe

      1. দুই মাস পর চেক করলে পেতে পারেন। তবে ডিসেম্বর এর মধ্যে সবাই পাবেন।

  1. Amr emargenc nid card projon kinto parci na meherpur jelai sobi tola hbe kbe theke janale valo hoto

  2. ভাই আমার একটা প্রশ্ন ছিলো,
    আমি ভোটার ট্রান্সফার এর জন্য আবেদন ফরম ১৩ পুরন করতেছি, ফরমে আমার ভোটার নম্বর চাওয়া হইছে, আগে আন আই ডি সারভিস পোর্টালে ভোটার নম্বর বের করা যাইতো কিন্তু এখন সেই অপশন টি নাই। এখন আমার ভোটার নম্বর কিভাবে পাবো ?

    1. আপাতত অপশনটি বন্ধ আছে তবে আপনি ৯-৫ টায় ১০৫ এ কল করে বিস্তারিত তথ্য দিয়ে জেনে নিতে পারেন। কোন চার্জ কাটবে না।

  3. 20.06.22 tarik a cobi toli nai, thana porjai a nki acobi tola hobaa, otar date janla onk upokar hoto

  4. কাগজ পত্র জমা দিয়েছি, কিন্তু ছবি তোলার জন্য যে এসএমএস আসার কথা ছিল, হয়তো এসেছিল, দেখা হয়নি, প্রশ্ন হচ্ছে এসএমএস না আসলে কিভাবে আমি কনফার্ম হব যে ছবি তোলার জন্য আমিই উপযোগী,?

    1. স্লিপ নম্বর থাকলে ১০৫ এ কল দিয়ে তথ্য নিন। অথবা অনলাইনে লগিন করে দেখুন।

      1. আমার স্ত্রীর কাগজ পত্র জমা দেয়া হয়েছে এক মাস আগে কোন স্লিপ দেয়নি তারা।
        প্রশ্ন হলো ঃ কাগজ জমা দেয়ার কতো দিনের মধ্যে ছবির জন্য এস এম এস না আসলে বুঝব আমার কাগজ গ্রহণ হয়নি?
        জানালে উপকৃত হবো ভাই।

        1. যোগাযোগ করুন। ছবির পর সুযোগ পাবেন। অথবা অপেক্ষা করতে হবে মেসেজ পেতে। স্লিপ দিবে ছবি ও সিগনেচার নেয়ার পর। গ্রহণ না করলে বা অনুমোদন না হলেও কারণ দেখিয়ে মেসেজ পাবেন।

  5. ভাই আমার স্লিপ আছে কিন্তু অনলাইনে পাচ্ছি না এর কারন কি

    1. আপনি কবে ভোটার হয়েছেন। যদি সম্প্রতি হয়ে থাকেন তবে আরও একটু অপেক্ষা করুন। ১০৫ এ কল করে আপনি স্লিপ নম্বর দিয়ে এনআইডি নম্বর পেতে পারেন। কল অবশ্যই ৯-৫ এর মধ্যে কল করুন।

      1. নতুন করে এনআইডি কার্ড করা শুরু হবে এই মাসের ২৩ তারিখ থেকে বাড়ি বাড়ি গিয়ে।আমি মোবাইল দিয়ে আবেদন করে ফেলেছি ৩ দিন আগে।এখন প্রশ্ন হলো আমি কি আবেদন ফরমটা জমা দিব নাকি নতুন করে ওদের মাধ্যমে আবেদন করাব?
        একটু জানাবেন,প্লিজ!

        1. আবেদন ফর্ম জমা দিন। আপনারটি আগে অনুমোদন হবে এবং তথ্য এন্ট্রি হয়েই থাকল।

  6. আগামীকাল আমার ছবি তোলার তারিখ। কিন্তু আমি জব এর কারনে আগামীকাল ছবি তুলতে যেতে পারবো না। পরে কী ছবি তোলা যাবে একটু জানাবেন প্লিজ।

    1. যাবে। তবে নির্ধারিত তারিখে যাওয়াই বেটার। কারণ এতে ভীর এড়ানো যায়।

  7. সেনবাগ ইউনিয়ন এ ১১ ই আগস্ট ছবি তুলা হবে,১১ তারিখ ছবি না তুললে কোনো কি সমস্যা, শীগ্রই উওর দিলে খুশি হব.

    1. সমস্যা নাই। আপনি পরে গিয়েও তুলতে পারবেন। ভীর এড়াতে নির্ধারিত তারিখে যাওয়াই উত্তম।

  8. ভাই আমি নতুন ভোটারের সকল কাগজপত্র জমা দিয়েছি ছবি তোলার কথা আগামী ২৬/০৮/২০২২ কিন্তু জন্ম তারিখ সমস্যার কারণে কাডটি বাতিল করতে চাই

  9. ভাইয়া আমি আমার ভাইদের ভোটার ফ্রম গুলা অনলাইনে নিজেই আবেদন করে ঐ গুলার কপি বের করে রাখছি। এখন কি আমি উপজেলা নির্বাচন অফিসে গিয়ে ছবি তুলতে পারবো।

    1. কাগজপত্রসহ জমা দিবেন। তারা মেসেজে ডেট দিলে ছবি তুলতে যাবেন।

  10. ভাই আমার জুলাই মাসের ২৬ না ২৭ ছবি তুলছিল কিন্তু আমি বাড়িতে ছিলাম না ছবি তুলতে পারিনি এখন কি এর ছবি তুলতে পারব

    1. আপনার এলাকায় সিডিউল মোতাবেক ছবি তুলবেন। ম্যাসেজ আসবে আপনার ফোনে।

  11. ভাই আমার জুলাই মাসের ২৬ না ২৭ তারিখে ছবি তোলার কথা ছিল কিন্তু আমি বাড়িতে ছিলাম না ছবি তুলতে পারিনি এখন কি আর ছবি তুলতে পারব

    1. অবশ্যই পারবেন। যত দ্রুত সম্ভব চলে যান। ভীর এড়াতে সিডিউল ফলো করুন।

    1. জানুয়ারিতে সংশোধনীর তারিখ। ডিসেম্বরের আগে সবাই পাবেন। আপনার তথ্য যদি নিয়ে থাকে তবে ২ মাস লাগবে।

  12. চশমা পরা ব্যাক্তির ক্ষেত্রে কি করণীয়?
    সে চশমা পরে ছবি তুলবে? নাকি খুলে

  13. কোনভাবেই কী কান ঢেকে অর্থাৎ হিজাব পরিধান করে শুধু চেহারা খুলে ছবি তোলা যাবে না?
    কান বের করে ছবি তোলা কী বাধ্যতামূলক?

  14. আমার ইউনিয়নে ছবি তোলার তারিখের সময় শেষ হয়ে গেছে এখন কি করব?

  15. ভাই সাধারনতো, আবেদন ফর্ম জমা দেয়ার কতো দিনের মধ্যে ছবি তুলতে এসএমএস এর মাধোমে ডাকা হয়?

      1. Taratari ki kuno vabe paoa jay na?
        Amar form 20 tarik joma deoa hoyeche..nid card ta ki emergency vabe pete parbo?

  16. বায়োমেট্রিক ও ছবি তোলার সময় কি কি কাগজ সাথে নিয়ে যেতে হয়?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *