জলমহাল ইজারা অনলাইনে আবেদন করার নিয়ম ২০২২ । জলমহাল ইজারা প্রাপ্তির লক্ষ্যে অনলাইনে আবেদন দাখিল এবং ইজারা প্রক্রিয়া

জলমহাল ইজারা অনলাইনে আবেদন করার নিয়ম ২০২২ । জলমহাল ইজারা প্রাপ্তির লক্ষ্যে অনলাইনে আবেদন দাখিল এবং ইজারা প্রক্রিয়া

দেশের নদী হাওড়, বাওর ইত্যাদি ইজারার নিয়ম – সরকারি খাসজমি বা নদী নালা ইজারা নীতিমালা অনুসারে অর্পন করিতে হইবে – জলমহাল ইজারা অনলাইনে আবেদন করার নিয়ম ২০২২

জলমহাল কি? বিল, হাওর, বাওর, নিম্ন জলাভূমি ও নদ-নদীতে মৎস্য আহরণের এলাকাকে জলমহাল বলা হয়। এক হিসাব মতে, ছোট-বড় মিলিয়ে দেশের জলমহালের সংখ্যা প্রায় ৩৮ হাজার। এসব ইজারা দিয়ে বছরে প্রায় শতকোটি টাকার রাজস্ব আদায় হয়। বেশ কয়েকটি জলমহাল ঐতিহ্যবাহী ও দর্শনীয় স্থান হিসেবে ইজারাবিহীন রাখা হয়েছে, যেমন- দিনাজপুরের রামসাগর, সিরাজগঞ্জের হুরাসাগর। মাছ সংগ্রহের অভয়াশ্রম ঘোষিত জলমহালের মধ্যে উল্লেখযোগ্য সুনামগঞ্জের টাংগুয়ার হাওড়, মৌলভীবাজারের হাকালুকি হাওড় ইত্যাদি।

জেলা প্রশাসকের কার্যালয় ও সহকারী কমিশনার (ভূমি) এর কার্যালয়ে রক্ষিত সায়রাত রেজিস্টার (৬ নম্বর রেজিস্টার) অনুযায়ী জরুরিভিত্তিতে lams.gov.bd ওয়েবসাইট login করে জলমহালের সুনির্দিষ্ট নাম ও বিস্তারিত তথ্যসহ জলমহালসমূহের তালিকা আপডেট করতে হবে।

কোন নির্দিষ্ট বঙ্গাব্দে সংশ্লিষ্ট জেলা থেকে উন্নয়ন প্রকল্পে/সাধারণ আবেদনে এবং উপজেলা থেকে সাধারণ আবেদনে জলমহালের ইজারা বিজ্ঞপ্তিতে উল্লিখিত জলমহালসমূহ ইজারা বিজ্ঞপ্তি জারির পর পর lams.gov.bd ওয়েবসাইটে login করে জলমহাল ইজারা সিস্টেমে প্রবেশপূর্বক এন্ট্রিকৃত জলমহালের তালিকা হতে বাছাই করে নির্দিষ্ট চেকবক্সে টিক (√) চিহ্ন/ প্রয়োজনীয় চিহ্ন দিয়ে অনলাইনে ইজারার জন্য উন্মুক্ত করার প্রয়োজনীয় পদক্ষেপ সকল জেলা প্রশাসক/ উপজেলা নির্বাহী অফিসারগণ গ্রহণ করবেন (উক্ত ওয়েব সাইটে লগইন করার পরে দৃশ্যমান পেজের সাইড বারে ব্যবহার নির্দেশিকা সংযুক্ত আছে)।

কোন নির্দিষ্ট বঙ্গাব্দে উন্নয়ন প্রকল্পের আওতায় অনলাইনে ইজারার লক্ষ্যে ২০ একরের উর্ধ্বের যেসকল জলমহাল উন্মুক্ত করা হবে তার মধ্যে থেকে আবেদন দাখিলের নির্ধারিত সময়ের মধ্যে কোন জলমহালের অনুকুলে অনলাইনে কোন আবেদন দাখিল না হলে বা কোন কারণে কোন জলমহাল ইজারা প্রদান সম্ভব না হলে জেলা থেকে বিজ্ঞপ্তি প্রদান করে সরকারি জলমহাল ব্যবস্থাপনা নীতি, ২০০৯ অনুযায়ী অনলাইনে সাধারণ আবেদনে ইজারা কার্যক্রম গ্রহণ করতে হবে।

জলমহাল ইজারা প্রাপ্তির লক্ষ্যে অনলাইনে আবেদন দাখিল / ইজারা আবেদন প্রক্রিয়াকরণ নীতিমালা ২০২২

ভূমি প্রশাসন ব্যবস্থাপনা সিস্টেম

জলমহাল ইজারা অনলাইনে আবেদন করার নিয়ম ২০২২ । জলমহাল ইজারা প্রাপ্তির লক্ষ্যে অনলাইনে আবেদন দাখিল এবং ইজারা প্রক্রিয়া

জলমহাল ইজারা প্রাপ্তির লক্ষ্যে অনলাইনে আবেদন দাখিল এবং ইজারা প্রক্রিয়া।

জলমহাল ইজারি পদ্ধতি ২০২২ । যেভাবে ইজারা আবেদন অনলাইনে করবেন

  1. প্রথমে land.gov.bd ভূমিসেবা কাঠামো থেকে
  2. অথবা সরাসরি jm.lams.gov.bd ওয়েব পোর্টালে গিয়ে জলমহাল ইজারার জন্য আবেদন দাখিল করতে পারবেন।
  3. http://jm.lams.gov.bd/application/create/user/register এই লিংকে গিয়ে আবেদন দাখিল করতে হবে।
  4. প্রয়োজনীয় সংযুক্তি প্রদান করতে হবে।
  5. জলমহাল ইজারার আবেদন অনলাইনে দাখিল এবং ইজারা প্রক্রিয়ার বিস্তারিত উপর্যুক্ত ওয়েবপোর্টাল থেকেই জানা যায়।
  6. অনলাইনে কার্যক্রম কিভাবে এবং কে নিষ্পত্তি করবে সে সম্পর্কিত নির্দেশনা প্রদান করা হয়েছে।

অনলাইনে ইজারার জন্য দাখিলকৃত আবেদনের কি হবে?

কোন নির্দিষ্ট বঙ্গাব্দে ২০ একরের উর্ধ্বে উন্নয়ন প্রকল্পের আওতায় ইজারার লক্ষ্যে অনলাইনে দাখিলকৃত যে সকল আবেদনের কার্যক্রম মন্ত্রণালয়ে অপেক্ষমান থাকবে সেক্ষেত্রে মন্ত্রণালয়ের নির্দেশনা ব্যতিরেকে জেলা থেকে অনলাইনে সাধারণ আবেদনে ইজারার কার্যক্রম গ্রহণ করা যাবেনা।

জলমহাল ইজারা প্রাপ্তির লক্ষ্যে অনলাইনে আবেদন দাখিল এবং ইজারা প্রক্রিয়া।

(Visited 134 times, 1 visits today)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *