দলিল নিবন্ধনেই নামজারি ২০২৩ । ই-রেজিস্ট্রেশন থেকে আগত নামজারি ফরম সম্পাদন প্রক্রিয়া দেখুন

দলিল নিবন্ধনেই নামজারি ২০২৩ । ই-রেজিস্ট্রেশন থেকে আগত নামজারি ফরম সম্পাদন প্রক্রিয়া দেখুন

মিউটেশন বা নামজারি করতে আর বেগ পোহাতে হবে না-ভূমি অফিসে কাগজপত্র যোগার করতে দৌড়ঝাপ পাড়তে হবে না – দলিল নিবন্ধনেই নামজারি ২০২৩

আপনি জানেন কি? আইন ও বিচার বিভাগ এবং ভূমি মন্ত্রণালয়ের যৌথ উদ্যোগে এখন ১৭ টি সাব-রেজিস্ট্রি অফিসে অনলাইনে দলিল রেজিস্ট্রি করলে দলিলের প্রয়োজনীয় তথ্য স্বয়ংক্রিয়ভাবে নামজারি আবেদন ফর্মে অন্তর্ভুক্ত হবে। এ সেবা পর্যায়ক্রমে দেশব্যাপী বিস্তৃত করা হবে। এখন এটির কার্যক্রম উপজেলা পর্যায়ে চালু হয়নি। পরীক্ষামূলক কার্যক্রম শেষে এটি কার্যকর হইবে।

নামজারি বা মিউটেশন বা খারিজ কি? যখন কোন ব্যক্তি কিংবা প্রতিষ্ঠান বৈধভাবে অথবা আইনগতভাবে ভূমি বা জমির মালিকানা অর্জন করে সরকারি রেকর্ডে মালিকানার নাম হালনাগাদ করা হয়, আইনি ভাষায় যাকে বলা হয় নামজারি। অর্থাৎ, নামজারি বা মিউটেশন অর্থ হলো বর্তমানে থাকা খতিয়ান থেকে নতুন মালিকের নাম সংযোজন করে নতুন একটি খতিয়ান তৈরি করা। Mutation Link: mutation.land.gov.bd

ই নামজারি করতে কি কি কাগজপত্র লাগে? মিউটেশন আবেদনে নির্ধারিত জায়গায় জমির বিস্তারিত পরিচয় দিতে হবে। আবেদনে নাম, ঠিকানা, রেজিস্ট্রি ক্রয় দলিলের নম্বর ও সাল স্পষ্ট থাকতে হবে। একই সঙ্গে মূল দলিলের অনুলিপি, ভায়া দলিল, পরচা বা খতিয়ানের অনুলিপি, ভূ-উন্নয়ন কর পরিশোধের দলিল, ওয়ারিশান সনদপত্র (তিন মাসের মধ্যে ইস্যু করা), বণ্টননামা (প্রযোজ্য ক্ষেত্রে) দিতে হবে।

মিউটেশন করতে একাধিক কাগজপত্র লাগবে না/ শুধুমাত্র দলিলের মাধ্যমে মিউটেশন করা যাবে

ভূমি মন্ত্রণালয় দলিল রেজিস্ট্রেশন, নামজারি এবং খতিয়ান সংগ্রহ কার্যক্রমকে সম্পূর্ণ অনলাইন ভিত্তিক করছে। পরিপূর্ণ অটোমেটিক সেবা পেতে আরও কিছুদিন অপেক্ষা করতে হবে।

Caption: Source of information

দলিল রেজিস্ট্রেশন ২০২৩ । দলিলে আপনার দেয়া মোবাইল নম্বরে একটি কোড নম্বর এসএমএস করা হবে

  1. নামজারি পোর্টাল mutation.land.gov.bd তে প্রবেশ করুন।
  2. নামজারি পোর্টাল থেকে খসড়া আবেদন অপশনে ক্লিক করুন।
  3. মোবাইলে প্রাপ্ত ট্র্যাকিং নম্বর এবং মোবাইল নম্বর টাইপ করে খুঁজুন অপশনে ক্লিক করুন।
  4. দলিলে প্রদত্ত তথ্য অনুযায়ী অটোমেটিক পূরণকৃত নামজারি ফরম ওপেন হবে।
  5. প্রয়োজনীয় তথ্য পূরণ করে অনলাইনে ৭০ টাকা ফি পরিশোধ করলে আবেদনটি নামজারি সম্পাদনের জন্য উপজেলা ভূমি অফিসে জমা হবে।

অটোমেটিক নামজারি সম্পর্কে আরও জানতে চান?

অটোমেটিক নামজারি সম্পর্কে আরও জানতে চাইলে অথবা কার্যক্রমটি সম্পাদন করতে কোন জিজ্ঞাসা থাকলে ভূমিসেবা হটলাইন নম্বর ১৬১২২ তে কল করুন। এটি ১৭টি সাব-রেজিষ্ট্রি অফিসে পরীক্ষামূলকভাবে চলবে এবং পরবর্তীতে সকল উপজেলায় কার্যকর হইবে। তাই কিছুদিন অপেক্ষা করতে হবে। নামজারির ফরম অটোমেটিক পূরণ হবে দলিল নম্বরে প্রদানের মাধ্যমেই।

One comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *