আবাসিক বিদ্যুৎ বিল ইউনিট কত ২০২৪ । প্রতি ইউনিট ১২.৬৭ টাকা কাটে কিনা বুঝবেন যেভাবে

আবাসিক বিদ্যুৎ বিল ইউনিট কত ২০২৪ । প্রতি ইউনিট ১২.৬৭ টাকা কাটে কিনা বুঝবেন যেভাবে

আবাসিক খাতে বিদ্যুৎ বিল ৪.৬৩ পয়সা হতে ১৪.৬১ পয়সা পর্যন্ত প্রতি ইউনিট গুনতে হবে পারে- তাই নিয়মিত বিদ্যুৎ বিল ও ব্যবহৃত ইউনিট চেক করুন তাতে করে বিদ্যুৎ বিল নিয়ন্ত্রণে রাখতে পারবেন-আবাসিক বিদ্যুৎ বিল ইউনিট কত ২০২৪

ডিমান্ড চার্জ কি? বাংলাদেশে বিদ্যুৎ বিলে ডিমান্ড চার্জ হলো অতিরিক্ত ফি যা বিদ্যুৎ বিতরণ কোম্পানি গ্রাহকদের কাছ থেকে বিদ্যুতের সর্বোচ্চ ব্যবহার (peak demand) এর জন্য আদায় করে। প্রতি মাসে একটি নির্দিষ্ট সময়ের জন্য (সাধারণত 15 মিনিট) মিটারের রিডিং এর মাধ্যমে গ্রাহকের সর্বোচ্চ বিদ্যুৎ ব্যবহার (kW) নির্ধারণ করা হয়। এই সর্বোচ্চ ব্যবহারের উপর নির্ধারিত হার (Tk/kW) গুণ করে ডিমান্ড চার্জ নির্ধারণ করা হয়। হার নির্ভর করে গ্রাহক শ্রেণি, বিদ্যুৎ ব্যবহারের পরিমাণ, এবং বিদ্যুৎ বিতরণ কোম্পানির উপর। উদাহরণ: ধরুন, একজন আবাসিক গ্রাহকের সর্বোচ্চ বিদ্যুৎ ব্যবহার 5 kW এবং ডিমান্ড চার্জের হার Tk 10/kW। তাহলে, ডিমান্ড চার্জ হবে 5 kW * Tk 10/kW = Tk 50।

বিদ্যুৎ বিল চেক করুন নিয়মিত– আপনার বিদ্যুৎ বিল কি প্রতি ইউনিট ৭.৫৯ টাকা নাকি ৮.০২ টাকা কাটে নাকি সর্বনাশা ১২.৬৭ টাকা কাটে বুঝবেন যেভাবে আপনি যাচাই করবেন। ধরেন আপনি শুধু টিভি, ফ্রিজ,ফ্যান আর লাই চালান তাহলে আপনার পোরা মাসে হয়ত ২০১-৩০০ ইউনিট বিদ্যুৎ খরচ হয় তাহলে আপনার বিল আসবে ৩০ দিনে আনুমানিক ৭.৫৯×৩০ = ২২৭.৭০ ইউনিট ।

আর যদি তারচেয়ে বেশি চালান তাহলে যেমন এসি ২ টা, টিভি, ফ্রিজ, ফ্যান, এয়ারকন্ডিশনার, Etc তাহলে ৩০১-৪০০ ইউনিট রেইটে আসবে তাহলে বিল হতে পারে প্রতি ইউনিট ৮.০২ টাকা করে মোট কথায় কোনভাবে ৪০০ ইউনিটে যাওয়া যাবে না গেলে বিল অনেক বেশি আসবে। এইটা একটা ধারনা মাত্র ২ মাস প্রিপেইড মিটার ব্যবহার করে কিছুটা ধারনা নিলাম। তাই বিদ্যুৎ ব্যবহারের ক্ষেত্রে একটু সচেতন থাকলে বিল কম আসবে।

বিদ্যুৎ ব্যবহার ২০১-৩০০ ইউনিটের মধ্যে রাখতে পারলে বিদ্যুৎ বিল কম আসবে / চেষ্টা করুন আবাসিক বিদ্যুৎ ব্যবহার ৪০০ ইউনিট যাতে অতিক্রম না করে

১ ইউনিট বিদ্যুৎ ১ কিলোওয়াট-ঘন্টা (kWh) এর সমতুল্য। অর্থাৎ,১ ইউনিট = ১০০০ ওয়াট-ঘন্টা (Wh)

আবাসিক বিদ্যুৎ বিল ইউনিট কত ২০২৪ । প্রতি ইউনিট ১২.৬৭ টাকা কাটে কিনা বুঝবেন যেভাবে

বিদ্যুৎ বিল নির্ণয় করার পদ্ধতি ২০২৪ । ৫ ওয়াটের বাল্ব দৈনিক ১২ ঘন্টা চললে মাসে বিল কত আসবে?

ধরণ ভেদে ইলেক্ট্রিক যন্ত্রের বিদ্যুৎ ব্যয় ২০২৪ । কোন ইলেক্ট্রিক যন্ত্র কত টুকু বিদ্যুৎ খায়?

  1. ইনক্যান্ডেসেন্ট বাল্ব:60 ওয়াট = 60 ওয়াট-ঘন্টা/ঘন্টা
  2. LED বাল্ব:10 ওয়াট = 10 ওয়াট-ঘন্টা/ঘন্টা
  3. রেফ্রিজারেটর:400 ওয়াট = 9.6 কিলোওয়াট-ঘন্টা/দিন
  4. টেলিভিশন:100 ওয়াট = 2.4 কিলোওয়াট-ঘন্টা/দিন
  5. কম্পিউটার:150 ওয়াট = 3.6 কিলোওয়াট-ঘন্টা/দিন
  6. এয়ার কন্ডিশনার:1000 ওয়াট = 24 কিলোওয়াট-ঘন্টা/দিন

ইউনিট বের করার নিয়ম কি?

এখানে, w অথবা P = বৈদ্যুতিক এনাজি অখবা বৈদ্যুতিক পাওয়ার। v = ভেল্টেজ, I= কারেন্ট [কারেন্টের একক অ্যামপিয়ারর্ =A], T = সময় (ঘন্টা), আবার,বিদ্যুতিক পাওয়ার অথবা ওয়াট, P= কারেন্ট (I) x ভেল্টেজ (V), বিদ্যুত বিল (ইউনিটে)= বিদ্যুতিক পাওয়ার অথবা ওয়াট (P) x সময় [ঘন্টায়] (T) ÷ 1000 । T = বিদ্যুত দিনে কত ঘন্টা ব্যবহার করা হয়। বৈদ্যুতিক এনাজির একক হচ্ছে কিলোওয়াট-আওয়ার (Kwh) বা ইউনিট। তাহলে আমাদের প্রধান কাজ হল পাওয়ার বের কর হবে। সিঙ্গেল ফেজের ক্ষেত্রে পাওয়ার P=V*I÷1000 KW থ্রি ফেজের ক্ষেত্রে পাওয়ার P=V*I*√3÷1000 KW তাহলে পাওয়ার বা ওয়াট বের করার পর, সময় গুন করে যে Result পাবেন সেটাকে 1000 দ্বারা ভাগকরলে আমরা ইউনিট পেয়ে যাব। এই ইউনিটের সাথে এর দাম মানে প্রতি ইউনিটের দাম গুন করে, বিদ্যুত বিল টাকায় পেয়ে যাবেন।

 
Pay bill By Bkash । বিকাশে বিদ্যুৎ বিল দেয়ার নিয়ম

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *