ড্রাইভিং লাইসেন্স পরীক্ষার প্রশ্ন ২০২৩ । মোটর সাইকেল ড্রাইভিং লাইসেন্স পরীক্ষার প্রশ্ন ও উত্তর pdf কপি ডাউনলোড

ড্রাইভিং লাইসেন্স পরীক্ষার প্রশ্ন ২০২৩ । মোটর সাইকেল ড্রাইভিং লাইসেন্স পরীক্ষার প্রশ্ন ও উত্তর pdf কপি ডাউনলোড

ড্রাইভিং টেস্ট ব্যবহারিক পরীক্ষায় পাশের জন্য পর্যাপ্ত হোম প্র্যাকটিস থাকতে হবে-লিখিত পরীক্ষায় ঐ দিনের ক্লাশ এবং প্রস্তুতি দিয়ে কভার করা যায় – ড্রাইভিং লাইসেন্স পরীক্ষার প্রশ্ন ২০২৩

এখন পরীক্ষা কি নতুন কাঠামোতে হয়? হ্যাঁ – ড্রাইভিং পরীক্ষা গ্রহণের ক্ষেত্রে এ অথরিটি সার্কেল অফিসসমূহে কোন সুনির্দিষ্ট মানদন্ড ও কাঠামো অনুসরণ করা হচ্ছে না। দক্ষতা যাচাই পরীক্ষার ক্ষেত্রে সড়ক পরিবহন বিধিমালা, ২০২২ এর বিধি-৮(৮) মোতাবেক মোটরযান চালনার দক্ষতা যাচাই পরীক্ষা, মোটরযান চালাইবার নিয়ম, সংকেতসমূহ, ট্রাফিক সাইন বা চিহ্ন বিষয়গুলো উল্লেখ রয়েছে, যেগুলো প্রশ্নপত্রের মধ্যে সন্নিবেশ থাকা বাঞ্ছনীয়। বর্ণিত অবস্থার প্রেক্ষিতে, এ অথরিটি’র সকল সার্কেল অফিসে একই মানদণ্ড ও কাঠামো অনুসরণ করে ড্রাইভিং লাইসেন্স পরীক্ষার্থীদের ড্রাইভিং কম্পিটেন্সি পরীক্ষা গ্রহণ নিশ্চিতের লক্ষ্যে ০১ জুন, 2023 তারিখ হতে নতুন কাঠামো অনুসরণ করতে হবে।

নতুন কাঠামো কেমন? প্রশ্নপত্রের পূর্ণমান ২০ নম্বর, পাশ ১২ নম্বর ও সময় ২০ মিনিট নির্ধারণ করে প্রশ্নপত্র প্রস্তুত করতে হবে। সংক্ষিপ্ত প্রশ্ন ১৪টি – ১৪ নম্বর (প্রতিটি প্রশ্নের মান ১) ইঞ্জিন মেকানিজম সম্পর্কিত প্রশ্ন ০৬টি – ০৬ নম্বর (প্রতিটি প্রশ্নের মান ১) উল্লেখ্য, ইঞ্জিন মেকানিজম সম্পর্কিত বিষয়ে ন্যূনতম ০২ নম্বর না পেলে পরীক্ষার্থী অকৃতকার্য বলে গণ্য হবেন। লিখিত পরীক্ষার জন্য নমুনা প্রশ্নপত্রের (কপি সংযুক্ত) আদলে মোট ০৪ (চার) সেট (যেমন ক, খ, গ, ঘ) প্রশ্ন প্রস্তুত করতে হৰে এবং যে সেট প্রশ্নপত্রের মাধ্যমে পরীক্ষা গ্রহণ করা হবে তা ড্রাইভিং দক্ষতা যাচাই কমিটি (ডিসিটিসি) কর্তৃক লটারির মাধ্যমে পরীক্ষা অনুষ্ঠানের অব্যবহিত আগে নির্ধারণ করতে হবে।

মোটরযান চালনাকালে কী কী কাগজপত্র মোটরযানের সঙ্গে রাখতে হয়? ড্রাইভিং লাইসেন্স, রেজিস্ট্রেশন সার্টিফিকেট (ব্লু-বুক) বা স্মার্ট কাড, ট্যাক্স-টোকেন সাথে রাখতে হবে। তবেফিটনেস সার্টিফিকেট (মোটরসাইকেলের ক্ষেত্রে প্রযোজ্য নয়) এবং রুটপারমিট সার্টিফিকেট (মোটরসাইকেল এবং চালক ব্যতীত সর্বোচ্চ ৭ আসন বিশিষ্ট ব্যক্তিগত যাত্রীবাহী মোটরযানের ক্ষেত্রে প্রযোজ্য নয়)।

মোটরসাইকেল ড্রাইভিং লাইসেন্স পরীক্ষার প্রশ্ন । মটর সাইকেল ড্রাইভিং লাইসেন্স পরীক্ষার প্রশ্ন উত্তর

ড্রাইভিং লাইসেন্স এর জন্য লিখিত পরীক্ষার আগে একটি ক্লাশ নেয়া হয়, সেটি অনুসরণ করলেই পাস করা যায়। তবুও আপনি পর্যাপ্ত প্রস্তুতি নিয়েই যাবেন।

Caption: Question Bank of BRTA DRIVING EXAM 2023

ড্রাইভিং পরীক্ষার নমুনা প্রশ্নোত্তর । আপনি বিআরটিএ কর্তৃক প্রনীত প্রশ্নোত্তর ও প্রশ্ন ব্যাংক সংগ্রহ করুন (নতুন)

  1. ড্রাইভিং কম্পিটেন্সি পরীক্ষা গ্রহণ সংক্রান্ত পত্র (ক্লিক করুন)
  2. এমসিকিউ প্রশ্নের নমুনা (ক্লিক করুন)
  3. ড্রাইভিং লাইসেন্সের লিখিত পরীক্ষার নমুনা প্রশ্নপত্র (ক্লিক করুন)

বাংলাদেশে কি মোটরযান বা বাইকের জন্য আইন আছে?

হ্যাঁ। সড়ক পরিবহন আইন, ২০১৮ তে মোটরযান অর্থ কোনো যন্ত্রচালিত যানবাহন বা পরিবহণযান যাহা সড়ক, মহাসড়ক বা জনসাধারণের ব্যবহারের জন্য প্রস্তুত, নির্মাণ বা অভিযোজন করা হয় এবং যাহার চালিকাশক্তি অন্য কোনো বাহ্যিক বা অভ্যন্তরীণ উৎস হইতে সরবরাহ হইয়া থাকে এবং কোনো কাঠামো বা বডি সংযুক্ত হয় নাই এইরুপ চ্যাসিস ও ট্রেইলারও ইহার অন্তর্ভুক্ত হইবে, তবে সংস্থাপিত বা সংযুক্ত রেলের উপর দিয়া চলাচলকারী অথবা একচ্ছত্রভাবে কোনো শিল্প প্রতিষ্ঠান বা কারখানা বা অন্য কোনো নিজস্ব চত্বরে বা অঙ্গনে ব্যবহৃত যানবাহন অথবা মনুষ্য বা পশু দ্বারা চালিত যানবাহন ইহার অন্তর্ভুক্ত হইবে না।

নিয়মবর্ণনা
ড্রাইভিং লাইসেন্স প্রাপ্তিআপনি যদি ড্রাইভিং করতে চান, তাহলে প্রথমে ড্রাইভিং লাইসেন্স প্রাপ্ত করতে হবে। এটি আপনার ড্রাইভিং কাঠামো ও যোগ্যতা নির্ধারণ করতে সাহায্য করে।
ট্রাফিক নিয়মাবলীসব ড্রাইভারের জন্য একটি সাধারণ ট্রাফিক নিয়মাবলী আছে যা অবশ্যই অনুসরণ করতে হবে। এটি সড়ক এবং সড়কে নিরাপদ চলাচলের জন্য মানসিক ও শারীরিক সুরক্ষা নিশ্চিত করে।
গাড়ির পরিচয়ড্রাইভিং করার আগে, আপনার গাড়ির পরিচয় ঠিকমতো দিতে হবে। এটি গাড়ির মডেল, নম্বর প্লেট, রেজিস্ট্রেশন ইত্যাদি তথ্য অন্তর্ভুক্ত করে।
সড়ক চিহ্নসমূহসড়কে আপনাকে দিকনির্দেশনা দেওয়ার জন্য বিভিন্ন চিহ্নসমূহ রয়েছে। আপনাকে সেগুলি চিহ্নিত করার জ্ঞান থাকতে হবে যাতে সড়কে সুরক্ষিতভাবে চলাচল করা যায়।
সুরক্ষিত গাড়ি চালনাড্রাইভিং করার সময় আপনার এবং অন্যদের জন্য নিরাপদ রক্ষা নিশ্চিত করতে সঠিক গাড়ি চালনা প্রথা অনুসরণ করতে হবে। এতে দ্রুতি নিয়ন্ত্রণ ও ব্রেকিং জ্ঞান প্রয়োজন।
অ্যালকোহল এবং ড্রাইভিংঅ্যালকোহল অনুমোদিত মাত্রা অতিক্রম করা ড্রাইভিং ভাল নয়। অ্যালকোহল মাত্রা অনুমোদিত সীমা অতিক্রম না করার জন্য ড্রাইভিং আগে আপনার অবস্থা নির্ধারণ করুন।
সুরক্ষিত পার্কিংগাড়ি পার্ক করার সময় সঠিক সংমর্থন ও সুরক্ষিতি অবলম্বন করতে হবে। যদি আপনি সড়কে পার্ক করতে চান, তাহলে ট্রাফিক নিয়মাবলী মেনে চলে পার্কিং করতে হবে।

BRTA Driving Competency Exam । বিআরটিএ ড্রাইভিং লিখিত পরীক্ষার মানবন্টন ও প্রশ্নপত্র নমুনা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *