পুরাতন আইডি কার্ড বের করার নিয়ম ২০২২

পুরাতন এনআইডি কার্ড নম্বরটি হয়তো হারিয়ে ফেলেছেন – নতুন স্মার্ট কার্ড বিতরণে পুরাতন ID রেখে দিয়েছে – Old NID Number Recover process 2022

পুরাতন এনআইডি নম্বর – এই পুরাতন এনআইডি নম্বর দিয়েই হয়তো আপনি আপনার সিম রেজিস্ট্রেশন করেছেন। হয়তো আপনার সরকারি চাকরির সময় ১৩ ডিজিটের এনআইডি নম্বর দিয়েই ফিক্সেশন করেছেন। পুরাতন এনআইডি নম্বর দিয়েই আপনি হয়তো জন্ম নিবন্ধন করেছেন। আরও কত কাজই না সম্পন্ন করেছেন কিন্তু এখন পুরাতন এনআইডি নম্বরই ভুলে গেছে, নেই কোন কপি আপনার কাছে, এখন উপায়?

যদি আপনার পুরাতন বা সাধারণ এনআইডি নম্বর ১৩ বা ১৭ ডিজিটের এনআইডি নম্বর আপনার প্রয়োজন পড়ে তবে আপনি তা অনলাইন হতেই রিকোভার করে নিতে পারেন। অনলাইন হতে নতুন স্মার্ট কার্ডের ১০ ডিজিটের নম্বর দিয়েই ১৭ ডিজিটের পুরাতন এনআইডি নম্বর পেতে পারেন।

তাছাড়া নতুন এনআইডি এর সাথে পুরাতন এনআইডি’র এখনও ম্যাপিং সম্পন্ন হয়নি। তাই আপনি যে কোন একটি এনআইডি বা নতুন এর স্থলে পুরাতন এনআইডি ব্যবহার করলে কাজ করছে না। নতুন এনআইডি (স্মার্ট কার্ড) ১০ ডিজিটের সেখানে পুরাতন এনআইডি জন্ম সাল সহ ১৭ ডিজিটের হয়ে থাকে। পুরাতন জাতীয় পরিচয়পত্র নম্বর আমরা কিভাবে বের করাবো তাই-ই আজ জেনে নিব।

স্মার্ট কার্ড দিয়ে পুরাতন এনআইড নম্বর বের করা নিয়ম / ১০ ডিজিট জাতীয় পরিচয়পত্র নম্বর দিয়ে ১৭ ডিজিট নম্বর বের করার পদ্ধতি ২০২২

অনলাইন থেকে আপনি পুরাতন এনআইডি বা জাতীয় পরিচয়পত্র নম্বর বের করতে পারবেন কিন্তু হুবহু পুরাতন আইডি কার্ড বের করতে পারবেন না।

Old ID Card Number 2022

Caption: Old NID Card Number by New Smart NID Card /নতুন এনআইডি নম্বর দিয়ে পুরাতন এনআইডি নম্বর বের করার পদ্ধতি ২০২২

যেভাবে স্মার্ট কার্ড নম্বর ব্যবহার করে পুরাতন ১৭ ডিজিট নম্বর বের করবেন।

  1. প্রথমে ভোটার তথ্য লিখে গুগল করুন (মোবাইল বা কম্পিউটার দিয়ে)।
  2. গুগল সার্চে আসা প্রথম লিংক “ভোটার তথ্য – NID” তে ক্লিক করুন।
  3. উপরের মেন্যু থেকে “ভোটার তথ্য” ক্লিক করুন।
  4. “ভোটার তথ্য” ফর্মে জাতীয় পরিচয়পত্র নম্বর / ফর্ম নম্বর দিন।
  5. জন্ম তারিখ লিখুন।
  6. ছবিতে প্রদর্শিত কোডটি লিখুন।
  7. ভোটার তথ্য দেখুন এ ক্লিক করুন।
  8. ব্যাস বিস্তারিত তথ্য উপরের চিত্রের মত চলে আসবে।
  9. যেখানে আপনি পিন নম্বর হিসেবে পুরাতন এনআইডি নম্বর বা জাতীয় পরিচয়পত্র নম্বর পেয়ে যাবে।
  10. সহজ পদ্ধতি।

পুরাতন নম্বর দিয়ে করা কাজে স্মার্ট নম্বর কি ব্যবহার করা যায় না?

না – ধরি আমি পুরতন এনআইডি ব্যবহার করে পে ফিক্সেশন করেছি বা পেনশন নির্ধারণ করেছি। এখানে নতুন স্মার্ট কার্ড দিয়ে কাজ করা যাবে না। আপনাকে পুরাতন এনআইডি নম্বরই ব্যবহার করতে হবে। এক্ষেত্রে আইডি কার্ড লাগবে না। আপনার পুরাতন এনআইডি বা জাতীয় পরিচয়পত্র নম্বর হলেই চলবে। ধরি আমি আমার প্রাইমারী সিম কার্ডটি আমি পুরাতন এনআইডি দিয়ে রেজিস্ট্রেশন করেছি। এটি ডিরেজিস্ট্রেশন বা বাতিল করতে আমাকে পুরাতন এনআইডি নম্বরই ব্যবহার করতে হবে।

4 comments

  1. এটাতে এখন আর হচ্ছে না ।।প্লীজ অন্য কোনো ভাবে উপাই বলে দেন প্লীজ। ১০৫ এ কল করে জেনে নিন।

Leave a Reply

Your email address will not be published.