প্রবাসীদের Ami Probashi অ্যাপ ও Surokkha রেজিস্ট্রেশন পদ্ধতি।

প্রবাসীদের করোনা টিকা নেওয়ার জন্য দুটি ধাপ অতিক্রম করতে হবে। প্রথমে আমি প্রবাসী অ্যাপে রেজিস্টেশন করতে হবে। রেজিস্ট্রেশন সম্পন্ন করলে ৭২ ঘন্টার মধ্যে আবেদন অনুমোদিত হবে, প্রবাসী অ্যাপে আবেদন অনুমোদন হলে আপনি সুরক্ষা ওয়েবসাইটে গিয়ে করোনা ভ্যাকসিনের জন্য রেজিস্ট্রেশন করতে পারবেন।

Surokkha App নাকি Ami Probashi কোন অ্যাপটিতে আগে রেজিস্ট্রেশন করতে হবে?

প্রথমেই আপনাকে মোবাইল নম্বর ব্যবহার করে আমি প্রবাসী অ্যাপে রেজিস্ট্রেশন করতে হবে। এজন্য গুগল প্লে স্টোর থেকে Ami Probashi অ্যাপটি আপনার মোবাইলে ডাউনলোড করতে হবে। মোবাইলে ডাউনলোড করে ওপেন করলে মোবাইল নম্বর চাইবে, ভেরিফিকেশন করে পাসপোর্ট তথ্য দিয়ে পরবর্তী ধাপে যেতে হবে। নমিনি ও বিএমইটি নম্বর ইত্যাদি তথ্য দিয়ে রেজিস্ট্রেশন সম্পন্ন করতে হবে। প্রবাসী অ্যাপে রেজিস্ট্রেশন সম্পন্ন করে ৭২ ঘন্টার পর আপনি স্ট্যাটাস দেখবেন প্রবাসী অ্যাপ অথবা আপনার মোবাইলে নোটিফিকেশন পাবেন অথবা ৭২ ঘন্টার পর কোন রেজিস্ট্রেশন সফলতার নোটিফিকেশন না পাইলেও আপনি অনলাইনে কম্পিউটারে বসে সুরক্ষা অ্যাপে রেজিস্ট্রেশন করতে বসবেন। “আমি প্রবাসী” অ্যাপে বিএমইটি রেজিস্ট্রেশন পদ্ধতি ২০২১

সুরক্ষা অ্যাপে রেজিস্ট্রেশন পদ্ধতি

আপনি ল্যাপটপ বা কম্পিউটারের ব্রাউজারে যাবেন। সেখানে https://surokkha.gov.bd/foreigner-enroll লিংকে যাবেন। অথবা সরাসরি সুরক্ষা ওয়েবসাইট ভিজিট করে নিবন্ধন (পাসপোর্ট) টপ লিংকে যাবেন। আপনার পাসপোর্ট নম্বর ও জন্মতারিখ ইনপুর দিয়ে ক্যাপচা এন্ট্রি করে সাবমিট করলে যদি আমি প্রবাসী অ্যাপে অনুমোদন না দিয়ে থাকে তবে নিচের চিত্রের মত ম্যাসেজ দেখাবে। এবং আপনাকে আরও অপেক্ষা করতে হবে। ৭২ ঘন্টা পার হলে কোন নোটিফিকেশন না পেলেও আবার চেষ্টা করুন।

পাসপোর্ট দিয়ে সুরক্ষা ওয়েবসাইটে রেজিস্ট্রেশন ধাপসমূহ

প্রথমত আপনি শ্রেণী উপশ্রেণী নির্বাচন করে পাসপোর্ট নম্বর ও জন্ম তারিখ দিয়ে ক্যাপচা এন্ট্রি করে প্রাথমিক ধাপ সম্পন্ন করুন। তারপর মোবাইল নম্বর এন্ট্রি করে মোবাইল ওটিপি যাচাই করে আপনার কোন রোগ ব্যাধী না থাকলে না করুন সকল ক্ষেত্রে। পেশা নির্বাচন করুন যে, পেশায় আপনি বিদেশ যাচ্ছেন। তারপর বর্তমান ঠিকানা দিয়ে টিকা গ্রহণের কেন্দ্র নির্বাচন করুন। মনে রাখবেন ঢাকা ছাড়া এ টিকা এখন অন্য কোন কেন্দ্রে দেওয়া হচ্ছে না। আপনার মোবাইল নম্বর দিয়ে ওটিপি প্রবেশ করিয়ে নিবন্ধন সম্পন্ন করুন। নিচের ভিডিও দেখে রেজিস্ট্রেশন সম্পন্ন করুন।

টিকা কার্ড ডাউনলোড

উপরের মেন্যু থেকে টিকা কার্ড সিলেক্ট করে পাসপোর্ট নম্বর ও জন্ম তারিখ দিয়ে ক্যাপচা এন্ট্রি করত: ভেরিফাই করে টিকা কার্ড সংগ্রহের জন্য প্রবেশ করুন। মোবাইলে ভেরিভাই কোড যাবে সেটি দিয়ে স্ট্যাটাস ভেরিফাই করুন। তারপর টিকা কার্ড দেখাবে সেটি ডাউনলোড করে প্রিন্ট করে নিন ব্যাস কাজ শেষ।

(Visited 4,123 times, 1 visits today)

2 comments

  1. আমার NID নাম্বার ভুল হয়েছে কিভাবে টিক করব

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *