বায়োমেট্রিক যাচাই সম্পন্ন নাগরিকদের NID Card ডাউনলোড করার নিয়ম ২০২২

জাতীয় পরিচয়পত্র অনলাইন কপি দিয়ে কি সব কাজ করা যায়? – এনআইডি অনলাইন হতে ডাউনলোড প্রক্রিয়া– এনআইডি কার্ড অনলাইন কপি ২০২২

আপনারা জানেন যে- একজন ব্যক্তি ভোটার হিসাবে নিবন্ধন হওয়ার পরে সার্ভারে তার বায়োমেট্রিক যাচাই-বাছাই সম্পন্ন হলেই তার মোবাইলে এসএমএস এর মাধ্যমে তার NID নম্বর জানিয়ে দেয়া হচ্ছে এবং নির্বাচন কমিশনের services.nidw.gov.bd ওয়েবসাইট থেকে কোন প্রকার কোন ফি ছাড়াই ফ্রি ফ্রি অনলাইনে তার NID কার্ড বা জাতীয় পরিচয়পত্র ডাউনলোড করার সুযোগ প্রদান করা হচ্ছে। এই NID কার্ড দিয়ে নাগরিকগন সকল নাগরিক সেবা পাচ্ছে।

এই NID কার্ড পাওয়ার জন্য একজন নাগরিককে তার জাতীয় পরিচয়পত্র নম্বর এবং জন্মতারিখ দিয়ে services.nidw.gov.bd ওয়েবসাইটে নিবন্ধন করতে হয়। নিবন্ধনের জন্য ভোটারকে তার মোবাইল নম্বর, ইমেইল আইডি এর মত ব্যক্তিগত তথ্য প্রদান করে একটি পাসওয়ার্ড দিয়ে রেজিস্ট্রেশন সম্পন্ন করতে হয়।services.nidw.gov.bd ওয়েবসাইটে নিবন্ধন করে একজন নাগরিক তার NID কার্ড পাওয়ার সাথে সাথে নির্বাচন কমিশনের সার্ভারে রক্ষিত তার সকল তথ্য দেখতে পায় এবং এর মাধ্যমে সে তার জাতীয় পরিচয়পত্রের তথ্য পরিবর্তন আবেদন, হারানো জাতীয় পরিচয়পত্র উত্তোলন আবেদন করতে পারে।

সবচেয়ে ভাল উপায় হচ্ছে আপনি নিজে নিজেই আপনার মোবাইল/কম্পিউটার যাই থাকুক না কেন তা দিয়ে অনলাইন হতে জাতীয় পরিচয়পত্র ডাউনলোড করুন এবং পিডিএফ কপি নিয়ে কম্পিউটারের দোকান হতে প্রিন্ট করে নিন। আপনার তথ্য যেন অসৎ উদ্দেশ্যে কেউ ব্যবহার করতে না পারে সেদিকে সতর্ক থাকুন।

ঘরে বসে নিজে নিজেই জাতীয় পরিচয়পত্র ডাউনলোড করুন / মোবাইল দিয়েই জাতীয় পরিচয়পত্র অনলাইন হতে ডাউনলোড করা যায়

মোট কথা-অনলাইনে NID কার্ড পেতে services.nidw.gov.bd ওয়েবসাইটে নিজে নিবন্ধন করুন এবং আপনার পাসওয়ার্ড আপনার কাছে সংরক্ষণ করুন। আর আপনি যদি অনলাইনে নিজে নিজে সেবা গ্রহন করতে না পারেন, তাহলে আপনি সংস্লিষ্ট উপজেলা/থানা নির্বাচন অফিসে যেয়েও জাতীয় পরিচয়পত্র সংক্রান্ত সেবা গ্রহন করতে পারেন।

NID Application System

অ্যাকাউন্ট নেই? আপনার যদি জাতীয় পরিচয়পত্র থাকে, তাহলে আপনি রেজিস্টার করতে পারেন।

নিজে নিজেই যেভাবে অনলাইনে রেজিস্ট্রেশন করে এনআইডি ডাউনলোড করবেন।

  1. প্রথমে মোবাইল বা কম্পিউটার দিয়ে Services.nidw.gov.bd ঢুকতে হবে।
  2. রেজিস্টার করুন এ ক্লিক করুন।
  3. এনআইডি বা ফর্ম নম্বর দিন এবং জন্ম তারিখ দিন।
  4. ক্যাপচা এন্ট্রি করুন এবং বহাল এ ক্লিক করুন।
  5. মোবাইল নম্বর দিন এবং বার্তা পাঠান এ ক্লিক করুন।
  6. মোবাইলে ম্যাসেজ যাবে ওটিপি এন্ট্রি করে বহাল ক্লিক করুন।
  7. ইউজারনেম এবং পাসওয়ার্ড দুইবার দিন। (দুটোই ইউনিক হতে হবে)
  8. বহাল ক্লিক করুন।
  9. ঠিক থাকলে প্রফাইল দেখাবে।
  10. পুনরায় লগিন করুন
  11. ছবি এবং প্রোফাইলে প্রোফাইল, রিইস্যু, পাসওয়ার্ড পরিবর্তন ও স্মার্ট এনআইডি কার্ড স্ট্যাটাস এবং
  12. ডাউনলোড দেখাবে।
  13. ডাউনলোড ক্লিক করলেই জাতীয় পরিচয়পত্র দেখাবে এবং এটি প্রিন্ট করতে পারবেন।

কম্পিউটারের দোকান হতে অনলাইন কপি প্রিন্ট করার পর আপনার করণীয় কি?

সতর্ক হউন- বর্তমানে দেখা যাচ্ছে যে, অনেকে বিভিন্ন কম্পিউটারের দোকানে যেয়ে দোকানের লোকদের কাছে তাদের ব্যক্তিগত তথ্য প্রদান করে services.nidw.gov.bd ওয়েবসাইটে নিবন্ধন করে NID কার্ডের একটি প্রিন্ট নিয়ে চলে আসছেন। কিন্তু উক্ত ওয়েবসাইটে নিবন্ধনের সময় যে মোবাইল নম্বর, ইমেইল আইডি এবং পাসওয়ার্ড ব্যবহার করা হয়েছে তা সংগ্রহ করছেন না। এর ফলে আপনি নিজে আর পরবর্তীতে services.nidw.gov.bd ওয়েবসাইটে লগ-ইন করতে পারছেন না। তাছাড়া, আপনার NID কার্ডের pdf কপিটি উক্ত কম্পিউটার দোকানে রয়ে যাচ্ছে, যা দিয়ে উক্ত কম্পিউটারের দোকানের লোকজন আপনার NID কার্ড প্রিন্ট করে নানান অপরাধমূলক কর্মকাণ্ড করতে পারে। সবচেয়ে ভয়ংকর ব্যাপার হলো, আপনার জাতীয় পরিচয়পত্র সংক্রান্ত তথ্য আপনি নিজেই অন্যকে ব্যবহারের সুযোগ করে দিলেন, যা দিয়ে নানান অপরাধজনক কর্মকাণ্ড সংঘটিত হচ্ছে। এমনকি আপনার অগোচরে আপনার জাতীয় পরিচয়পত্রের তথ্য পরিবর্তনের একটি সুযোগ কিন্তু আপনিই দুষ্কৃতিকারীদের সৃষ্টি করে দিলেন।

স্মার্ট কার্ড ডাউনলোড ২০২২

(Visited 732 times, 1 visits today)

Leave a Reply

Your email address will not be published.

close