মহানগরী হতে ফিটনেস বিহীন গাড়ি অপসারণ গণবিজ্ঞপ্তি ২০২২

মহানগরী হতে ফিটনেস বিহীন গাড়ি অপসারণ গণবিজ্ঞপ্তি ২০২২ । মোবাইল কোর্ট পরিচালনায় কঠোর ব্যবস্থা গ্রহণ করা হবে

ঢাকার ভাঙ্গাচূড়া, রং উঠা, টুস্কা খাওয়া গাড়িগুলো মেরামতে অভিযান চলবে – মহানগরীর ত্রুটিপূর্ণ যানবাহন ত্রুটিমুক্তকরণ গণবিজ্ঞপ্তি ২০২২

BRTA কি জরিমানা ধরবে? – সড়ক পরিবহন আইন, ২০১৮ এর ধারা-২৫ অনুযায়ী ত্রুটিমুক্ত যানবাহন চলাচলের বাধ্যবাধকতা এবং এর ব্যত্যয়ে আইনের ধারা-৭৫ অনুযায়ী কারাদণ্ড বা অর্থদণ্ড বা উভয় দণ্ডের বিধান রয়েছে। তাই জরিমানা এড়াতে ভেবাচেক্যা গাড়িগুলো দ্রুত মেরামতের ব্যবস্থা করতে হবে।

ঢাকা মহানগরে চলাচলরত ত্রুটিপূর্ণ যানবাহনসমূহ ত্রুটিমুক্তকরণ সংক্রান্ত জরুরি গণবিজ্ঞপ্তি সংশ্লিষ্ট সকলের অবগতির জন্য জানানাে যাচ্ছে যে, বাংলাদেশ বর্তমানে একটি উন্নয়নশীল দেশ। ঢাকা মহানগরে চলাচলরত গণপরিহনের সৌন্দর্যের উপর নগরের সৌন্দর্য ও দেশের ভাবমূর্তি অনেকাংশে নির্ভর করে।

মাঝে মাঝে লক্ষ্য করা যাচ্ছে কিছু বাস/মিনিবাসের রংচটা, জরাজীর্ণ, জানালা/দরজার কাঁচ ভাঙ্গা, সামনে/পিছনের লাইট ভাঙ্গা। কোনাে কোনাে বাস থেকে কালাে ধোঁয়াও নির্গমন হচ্ছে। তাছাড়া কিছু বাস/মিনিবাসে ভেতরে ফ্যান থাকলেও অধিকাংশ ক্ষেত্রে তা ভাঙ্গা ও অচল দেখা যায়। অধিকন্তু, সিটের কভারও অপরিস্কার। অস্বাস্থ্যকর ও ত্রুটিযুক্ত যানবাহনে যাত্রীদের চলাচলে নানাবিধ ভােগান্তির সৃষ্টি হচ্ছে।

ভাঙ্গাচূড়া গাড়ি মেরামত না করলে জরিমানা / জেল জরিমানা হতে পারে গাড়ি মেরামত বা অকেজো গাড়ি ঢাকা শহরে চালালে।

অকেজো ও বিষাক্ত ধোয়া গাড়িগুলো রাস্তা হতে সরানোর অভিযান চলতে এ মাস শেষেই।

Caption: Remove your Condemn Car from Dhaka Road

সড়ক পরিবহন আইন ২০১৮ অনুসারে কি কি ব্যবস্থা নেয়া হতে পারে?

  1. মোটরযানের ফিটনেস সনদ ব্যতীত বা মেয়াদউত্তীর্ন ফিটনেস সনদ ব্যবহার করিয়া বা ইকোনমিক লাইফ অতিক্রান্ত বা ফিটনেসের অনুপযোগী, ঝুঁকিপূর্ণ মোটরযান চালনা সংক্রান্ত ধারা ২৫ এর বিধান লঙ্ঘনের দণ্ড
  2. ৭৫। যদি কোনো ব্যক্তি ধারা ২৫ এর বিধান লঙ্ঘন করেন, তাহা হইলে উক্ত লঙ্ঘন হইবে একটি অপরাধ, এবং তজ্জন্য তিনি অনধিক ৬ (ছয়) মাসের কারাদণ্ড, বা অনধিক ২৫ (পঁচিশ) হাজার টাকা অর্থদণ্ড, বা উভয় দণ্ডে দণ্ডিত হইবেন।

কত তারিখের পর মোবাইল কোর্ট অভিযান চালানো হবে?

মােটরযান মালিকগণকে আগামী ৩০ নভেম্বর, ২০২২ তারিখের মধ্যে রংচটা, জরাজীর্ণ, জানালা/দরজার কাঁচ ভাঙ্গা, সামনে/পিছনের লাইট ভাঙ্গা, কালাে ধোঁয়া নির্গমনকারী ত্রুটিপূর্ণ বাস/মিনিবাসসমূহ। ত্রুটিমুক্ত করার জন্য অনুরােধ করা হয়েছে। অন্যথায়, আগামী ৩০ নভেম্বর, ২০২২ তারিখের পর এ সকল যানবাহনের বিরুদ্ধে মােবাইল কোর্ট পরিচালনার মাধ্যমে কঠোর আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

(Visited 102 times, 2 visits today)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *