সরকারি কর্মচারীদের আয়কর আইন ২০২৩ । বেতন পেতে হলে রিটার্ন বা আয়কর দাখিল করতেই হবে?

সরকারি কর্মচারীদের আয়কর আইন ২০২৩ । বেতন পেতে হলে রিটার্ন বা আয়কর দাখিল করতেই হবে?

সরকারি সিলিং ৩.৫ লক্ষ টাকা আয় নাই তবুও রিটার্ণ বা আয়কর দাখিল করতে হবে – আয়কর প্রয়োজ্য না হলেও আয়, দায়, সম্পত্তির হিসাব সম্বলিত রিটার্ণ দাখিল করতে হবে – সরকারি কর্মচারীদের আয়কর আইন ২০২৩

সরকারি কর্মচারী হলেই রিটার্ণ দাখিল করতে হবে? হ্যাঁ। বেতন যাই হোক না কেন রিটার্ণ দাখিল করতে হবে। নতুন আয়কর সরকারি কর্মচারীদেরকে রিটার্ণ দাখিল বাধ্যতামূলক করেছে সরকার। মোট কথা বেতন পেতে হলে রিটার্ণ দাখিল করতে হবে। গ্রেড ১-২০ সবাইকেই রিটার্ণ দাখিল করতে হবে। রিটার্ণ দাখিল স্লিপ দেখাতে না পারলে কর্তৃপক্ষ চাইলে বেতন বন্ধ করে দিতে পারবে।

রিটার্ণ দাখিলের প্রমানক কি? আইনে যাহা কিছুই থাকুক না কেন, উপ-ধারা (৩) এ উল্লিখিত ক্ষেত্রসমূহে একজন ব্যক্তিকে রিটার্ন দাখিলের প্রমাণ দাখিল করিতে হইবে। রিটার্ন দাখিলের প্রমাণ” বলিতে বুঝাইবে— রিটার্ন দাখিলের প্রত্যয়ন বা প্রাপ্তি স্বীকার পত্র অথবা করদাতার নাম, টিআইএন এবং করবর্ষ সংবলিত সিস্টেম জেনারেটেড সার্টিফিকেট; বা করদাতার নাম, টিআইএন এবং করবর্ষ সংবলিত উপকর কমিশনার কর্তৃক ইস্যুকৃত প্রত্যয়ন।

আয়কর রিটার্ন জমা না দেয়ার শাস্তি কি? প্রথমত সরকারি কর্মচারীদের বেতন বন্ধ হবে। করদাতাকে আত্মপক্ষ সমর্থনের সুযোগ দেয়ার লক্ষ্যে আবশ্যিকভাবে ধারা-১৩০ মোতাবেক নোটিশ প্রদান সাপেক্ষে খেলাপী করদাতার সর্বশেষ আরোপিত আয়করের ১০% অথবা কমপক্ষে ১,০০০.০০ টাকা ও পরবর্তী প্রতি খেলাপী দিবসের জন্য ৫০.০০ টাকা, উপ-কর কমিশনার জরিমানা আরোপ করতে পারবেন।

বাংলাদেশের নাগরিকদের বার্ষিক কত টাকা আয় হলে রিটার্ণ দাখিল করতে হয়? কত টাকা  / অর্থ বছর বা আয়বর্ষ জুড়ে ৩৫০০০০ টাকা আয় থাকলে রিটার্ণ দাখিল করতে হয়।

সরকারি কর্মচারীদের আয় যাই হোক না কেন রিটার্ণ দাখিল করতে হবে। মূলত আয় নয়, সরকার নিম্ন আয়ের সরকারি কর্মচারীদের সম্পদ ও দায় এর হিসাব নিজের কাছে রাখতে চায় সরকার।

বিডি ২০২৩-২৪ ট্যাক্স স্ল্যাব কত?

যাদের জন্য বাধ্যতামূলক ২০২৩ । সেখানে কি সরকারি কর্মচারী উল্লেখ করা আছে? হ্যাঁ।

  1. সিটি কর্পোরেশন বা ক্যান্টনমেন্ট বোর্ড এলাকায় বিদ্যুৎ সংযোগ প্রাপ্তি বা বহাল রাখিতে;
  2. কোম্পানির এজেন্সী বা ডিস্ট্রিবিউটরশিপ প্রাপ্তি ও বহাল রাখিতে;
  3. আগ্নেয়াস্ত্রের লাইসেন্স প্রাপ্তি ও বহাল রাখিতে;
  4. আমদানির উদ্দেশ্যে ঋণপত্র খোলায়;
  5. ৫ (পাঁচ) লক্ষাধিক টাকার পোস্ট অফিস সঞ্চয়ী হিসাব খোলায়;
  6. ১০ (দশ) লক্ষাধিক টাকার মেয়াদী আমানত খোলায় ও বহাল রাখিতে;
  7. ৫ (পাঁচ) লক্ষাধিক টাকার সঞ্চয়পত্র ক্রয়ে;
  8. পৌরসভা, উপজেলা, জেলা পরিষদ, সিটি কর্পোরেশন বা জাতীয় সংসদ নির্বাচনে অংশগ্রহণে;
  9. মোটরযান, স্পেস বা স্থান, বাসস্থান অথবা অন্যান্য সম্পদ সরবরাহের মাধ্যমে শেয়ারড ইকোনমিক এক্টিভিটিজে অংশগ্রহণ করিতে;
  10. ব্যবস্থাপনা বা প্রশাসনিক বা উৎপাদন কার্যক্রমের তত্ত্বাবধানকারী পদমর্যাদায় কর্মরত ব্যক্তির বেতন-ভাতাদি প্রাপ্তিতে;
  11. গণকর্মচারীর বেতন-ভাতাদি প্রাপ্তিতে;
  12. মোবাইল ব্যাংকিং বা ইলেক্ট্রনিক উপায়ে টাকা স্থানান্তরের মাধ্যমে এবং মোবাইল ফোনের হিসাব রিচার্জের মাধ্যমে কমিশন, ফি বা অন্য কোনো অর্থ

জিরো রিটার্ণ দাখিল করা যাবে?

করযোগ্য আয় না থাকলে কর দিতে হবে না শুধু জিরো রিটার্ণ দাখিল করলেই হবে। অনলাইনে রিটার্ন সাবমিট করার ক্ষেত্রে, জিরো রিটার্ন বলে আলাদা কিছু নেই। অনলাইনে আয়কর রিটার্ন যেভাবে ফাইল করা হয়, সেভাবেই করতে হবে। আয়করের হিসাব অনুযায়ী যদি দেয়ার মতো কোনো কর ধার্য করা না হয়, তাহলে tax payable জিরো দেখাবে। অর্থাৎ, কোনো ট্যাক্স দিতে হবে না। অনলাইন এবং অফলাইন দুটি ক্ষেত্রেই শুন্য রিটার্ণ দাখিল করা যাবে।

Personal Income Tax । রিটার্ন জমা না দিলে কি হবে? আর্থিক জরিমানা নাকি শাস্তি প্রদান করা হয়?বেতন পরিশোধে রিটার্ন দাখিলের প্রমাণক । সরকারি কর্মচারীদের রিটার্ন দাখিল কি বাধ্যতামূলক?
  
 

অনলাইনে রিটার্ণ দাখিল করার নিয়ম কি?

প্রথমে টিআইএন নম্বর, মোবাইল নম্বর এবং অন্যান্য তথ্য দিয়ে রেজিস্ট্রেশন করবেন। পরবর্তীতে লগিন করে আয়, ব্যয়, সম্পদ দায়ের তথ্য ইনপুট দিবেন অটো হিসাব কষে রিটার্ণ ফাইল তৈরি হবে। অনলাইনে মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে আয়কর পরিশোধ করবেন।

https://bdservicerules.info/%E0%A6%86%E0%A6%AF%E0%A6%BC%E0%A6%95%E0%A6%B0-%E0%A6%AA%E0%A6%B0%E0%A6%BF%E0%A6%AA%E0%A6%A4%E0%A7%8D%E0%A6%B0-%E0%A7%A8%E0%A7%A6%E0%A7%A8%E0%A7%A9-%E0%A7%A8%E0%A7%AA/

One comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *