এলপিজি গ্যাসের দাম ২০২৩ । ১২ কেজি এপিজি গ্যাসের দাম কমলো

এলপিজি গ্যাসের দাম । ১২ কেজি এলপিজি গ্যাসের মে/২০২৪ মাসের মূল্য তালিকা দেখুন

এলপিজি গ্যাস প্রধানত বাসা বাড়িতে ব্যবহার হয় যদিও এর ব্যাপক ব্যবহার রয়েছে তবুও এটির উপর নির্ভর করে দৈনন্দিন জীবন যাপন বা জীবন পদ্ধতি – এলপিজি গ্যাসের দাম ২০২৪

আন্তর্জাতিক দামের সাথে কি এলপিজি গ্যাসের সম্পর্ক আছে? – মে ২০২৪ মাসের জন্য সৌদি আরামকো কর্তৃক প্রোপেন এবং বিউটেন এর ঘোষিত Saudi CP প্রতি মেট্রিক টন যথাক্রমে ৫৮০.০০ মার্কিন ডলার এবং ৫৮৫.০০ মার্কিন ডলার এবং প্রোপেন ও বিউটেনের অনুপাত ৩৫:৬৫ অনুযায়ী প্রোপেন ও বিউটেনের গড় Saudi CP প্রতি মেট্রিক টন ৫৮৩.২৫ মার্কিন ডলার বিবেচনায় মে ২০২৪ মাসের জন্য বেসরকারি এলপিজি ও অটোগ্যাসের ভোক্তাপর্যায়ের মূল্য নিম্নলিখিতভাবে সমন্বয় করা হয়েছে।

বেসরকারি এলপিজি’র রিটেইলার পয়েন্টে ভোক্তাপর্যায়ে মূসকসহ মূল্য প্রতি কেজি ১১৬.০৮ টাকায় এবং বিভিন্ন পরিমাণের বোতলজাতকৃত বেসরকারি এলপিজি’র ভোক্তাপর্যায়ে মূসকসহ মূল্য নিম্নরূপভাবে সমন্বয় করা হয়েছে। ফলে গ্যাসের দাম কিছুটা কমেছে যা উল্লেখযোগ্য নয়। রেটিকুলেটেড পদ্ধতিতে (i) তরল অবস্থায় সরবরাহকৃত বেসরকারি এলপিজি’র ভোক্তাপর্যায়ে মূসকসহ মূল্য প্রতি কেজি ১১২.২৫ টাকায় এবং (ii) গ্যাসীয় অবস্থায় সরবরাহকৃত বেসরকারি এলপিজি’র ভোক্তাপর্যায়ে মূসকসহ মূল্য প্রতি লিটার ০.২৪৯৫ টাকায় বা প্রতি ঘনমিটার ২৪৯.৫০ টাকায় সমন্বয় করা হয়েছে। ভোক্তাপর্যায়ে অটোগ্যাসের মূসকসহ মূল্য প্রতি লিটার ৬৩.৯২ টাকায় সমন্বয় করা হয়েছে।

সমন্বয়কৃত উক্ত মূল্য ১৯ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ/ 02 মে ২০২৪ খ্রিস্টাব্দ তারিখ সন্ধ্যা ০৬:০০ ঘটিকা হতে প্রযোজ্য ও কার্যকর হবে এবং পরবর্তী আদেশ না দেয়া পর্যন্ত তা বলবৎ থাকবে। ০৩ মার্চ ২০২৪ তারিখে জারীকৃত বিইআরসি আদেশ নম্বর: ২০২৪/০৩ অনুযায়ী সরকারি এলপিজি’র ডিলার/রিটেইলার পয়েন্টে ভোক্তাপর্যায়ে মূসকসহ মুল্যহার প্রতি ১২.৫০ কেজি ৬৯০.০০ টাকা অপরিবর্তিত থাকবে। প্রত্যেক এলপিজি মজুতকরণ ও বোতলজাতকরণ লাইসেন্সী এলপিজি মজুতকরণ ও বোতলজাতকরণ পরবর্তী মূল্যে (মূসক- উত্তর/মূসকসহ) ডিস্ট্রিবিউটরের নিকট এলপিজি বিক্রয় করবে এবং সে অনুযায়ী মূসক চালান/ডেলিভারি অর্ডার (ডিও) প্রদান করবে। কোনো পর্যায়ে (এলপিজি মজুতকরণ ও বোতলজাতকরণ, ডিস্ট্রিবিউটর এবং ভোক্তাপর্যায়ে রিটেইলার পয়েন্টে) কমিশন কর্তৃক নির্ধারিত মূল্যের চেয়ে অধিক মূল্যে এলপিজি (বোতলজাতকৃত এবং রেটিকুলেটেড সিস্টেমের মাধ্যমে সরবরাহকৃত)/অটোগ্যাস বিক্রয় করা যাবে না।

এলপিজি গ্যাস (LPG) হল একটি বাণিজ্যিক গ্যাস যা প্রাথমিকভাবে পেট্রলিয়াম থেকে উৎপাদিত হয় / এলপিজি গ্যাসের মূল উপাদানগুলি প্রোপেন এবং বুটেন হল।

এলপিজি গ্যাস সবচেয়ে বেশি ব্যবহৃত জ্বালানি উপকরণ হিসেবে পরিচিত। এলপিজি গ্যাস সম্প্রসারণযোগ্য এবং পরিবেশবান একটি জ্বালানি উপকরণ। এটি প্রাকৃতিক গ্যাসের তুলনায় বেশি পরিবেশবান এবং স্বচ্ছ হওয়া এবং এটি অধিক সুরক্ষিত ও উপযোগী একটি প্রাকৃতিক গ্যাসের বিকল্প। এলপিজি গ্যাস ব্যবহার করা হয় স্টোভ, ওভেন, তন্দুর, চুলা এবং অন্যান্য জ্বালানি উপকরণে। এছাড়াও বাণিজ্যিক ব্যবসায়ে ও গাড়ির চালক তাঁত এর ব্যবহার হয়।

Caption: Source of Information

এলপিজি গ্যাসের দাম ২০২৪  । বিভিন্ন কেজির এলপিজি বোতলের মূল্য দেখে নিন

  1. ৫.৫ কেজি ৬৩৮ টাকা।
  2. ১২ কেজি ১৩৯৩ টাকা।
  3. ১২.৫ কেজি ১৪৫১ টাকা।
  4. ১৫ কেজি ১৭৪১ টাকা।
  5. ১৬ কেজি ১৮৫৭ টাকা।
  6. ১৮ কেজি ২০৮৯ টাকা।

দাম কি আবার বাড়বে?

হ্যাঁ বাড়তে পারে। সরকারি প্রতিমাসেই গ্যাস বিদ্যুতের দাম পুন: নির্ধারণ করবে। সরকারি এলপিজি’র ইআরএল/আরপিজিসিএল পর্যায়ের মূল্য অপরিবর্তিত থাকায় এবং সরকারি এলপিজি’র মূল্য সমন্বয়ের সাথে Saudi CP’র সংশ্লিষ্টতা না থাকায় সরকারি এলপিজি’র মূল্য অপরিবর্তিত থাকবে। ২৫ আশ্বিন ১৪২৮ বঙ্গাব্দ/ ১০ অক্টোবর ২০২১ খ্রিস্টাব্দ তারিখে জারীকৃত বিইআরসি আদেশ নম্বর: ২০২১/০৭ এর অন্যান্য আদেশ ও নির্দেশনা অপরিবর্তিত থাকবে। বিস্তারিত মূল্য সমন্বয় আদেশ (বিইআরসি আদেশ নম্বর: ২০২৩/০৪) কমিশনের ওয়েবসাইট www.berc.org.bd এ পাওয়া যাবে।

১২ কেজি গ্যাস সিলিন্ডার কত দিন যাবে? নিরুপায় হয়ে অনেক দিন থেকেই সিলিন্ডারের এলপি গ্যাস ব্যবহার করছেন শহরের জনসাধারণও কারণ চাইলেই গ্যাস সংযোগ পাওয়া যায় না। প্রতিটি ১২ কেজির সিলিন্ডারের দাম ১৪০০ থেকে ১৬০০ টাকা পর্যন্ত বাজারে সেল হচ্ছে। একটি সিলিন্ডার ১৮ থেকে ২৬ দিন পর্যন্ত যায়। মেহমান এলে কোনো মাসে দুটিও লাগে। তাই গ্যাসের সিলিন্ডার কত দিন যাবে তা নির্ভর করে ব্যবহারের উপর। রাইসকুকার থাকাতে কিছুটা হলেও রক্ষা।

গ্যাসের মূল্য বৃদ্ধির তালিকা ২০২৩ । বাসা বাড়ির গ্যাসের দামও কি বৃদ্ধি পেল?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *