অফলাইন ও অনলাইনে জিডি করার নিয়ম । থানায় GD করবেন যেভাবে

অফলাইন ও অনলাইনে জিডি করার নিয়ম । থানায় GD করবেন যেভাবে

চলুন জেনে নেয়া যাক কিভাবে ম্যানুয়ালী বা অনলাইনে জিডি করতে হয় কীভাবে অফলাইন ও অনলাইনে জিডি করবেন – অফলাইন ও অনলাইনে জিডি করার নিয়ম ২০২৪

জিডি (GD) – জেনারেল ডায়েরীর সংক্ষিপ্ত রুপ। প্রতিটি থানায় এবং ফাঁড়িতে একটি ডায়েরীতে ২৪ ঘন্টার খবর রেকর্ড করা হয়। প্রতিদিন সকাল আটটায় ডায়েরী খুলে পরের দিন সকাল আটটায় বন্ধ করা হয়। অর্থাৎ কার্যত এটি কখনই বন্ধ হয় না। এই ডায়েরীতে থানার বিভিন্ন কার্যক্রম যেমন আসামী কোর্টে চালান দেয়া, এলাকার বিভিন্ন তথ্য, থানার ঊর্ধ্বতন কর্মকর্তাদের আগমন ও প্রস্থানের তথ্য ইত্যাদি লিপিবদ্ধ থাকে। online gd process 2022 । যেভাবে অনলাইনে জিডি করবেন

জিডি ঠিক কখন করতে হয়? সাধারণ মানুষের কাছে জিডির গুরুত্ব ভিন্ন। কোন থানায় মামলাযোগ্য নয় এমন ঘটনা ঘটলে মানুষ থানায় জিডি করে থাকেন। আবার কাউকে ভয় ভীতি দেখানো হলে বা অন্য কোন কারণে যদি তিনি নিরাপত্তার অভাব বোধ করেন, কিংবা কোন ধরনের অপরাধের আশঙ্কা করেন তাহলেও তিনি জিডি করতে পারেন। জিডি করার পর পুলিশ প্রয়োজনীয় পদক্ষেপ নিয়ে থাকে। প্রয়োজনবোধে তদন্ত করা, নিরাপত্তা দেয়া ছাড়াও জিডির বিষয়টি মামলাযোগ্য হলে পুলিশ মামলা করে থাকে। আইনগত সহায়তা পাওয়ার জন্য জিডি অনেক সময় গুরুত্বপূর্ণ হয়ে ওঠে। অনেক সময় আদালতেও জিডিকে সাক্ষ্য হিসেবে বিবেচনা করা হয়। জিডি এর আবেদন ফরম্যাট । থানায় সাধারণ ডাইরি এর আবেদন করার নিয়ম ২০২৩

জিডিকরণ নিশ্চিত করবেন কিভাবে? থানার ডিউটি অফিসার জিডি নথিভুক্ত করেন। এক্ষেত্রে তিনি একটি ডায়েরীতে জিডির নম্বরসহ বিভিন্ন তথ্য লিপিবদ্ধ করেন। জিডির দুটি কপি করা হয়। একটি থানায় সংরক্ষণ করা হয় এবং অন্যটিতে জিডির নম্বর লিখে প্রয়োজনীয় সাক্ষর ও সীলমোহর দেয়া হয়। এটি ভবিষ্যতের জন্য সংরক্ষণ করতে হয়। অভিযোগকারী নিজে জিডি লিখতে পারেন, আবার প্রয়োজনে থানার কর্মকর্তাও লিখে দিয়ে থাকেন। প্রতিটি জিডির বিপরীতে একটি নম্বর দেয়া হয়, ফলে কোন অবৈধ প্রক্রিয়া মাধ্যমে কেউ আগের তারিখ দেখিয়ে জিডি করতে পারেন না।

ম্যানুয়াল অনলাইন পদ্ধতিতে ঘরে বসে জিডি করুন / জিডি মানেই কিন্তু মামলা নয়। মামলা করা যায় না এমন বিষয়ে জিডি করতে হয়।

অনেকের মনে জিডি সংক্রান্তে নানা রকম ভীতি কাজ করে থাকে। জিডি করতে থানায় কোন পুলিশ অফিসার দ্বারা হয়রানির স্বীকার হলে সংশ্লিষ্ট মেট্টো বা জেলার এসি/এএসপি সার্কেল থেকে শুরু করে তদুর্ধ্ব পদ মর্যাদার যে কোন পুলিশ কর্মকর্তাকে বিষয়টি অবহিত করবেন।

অফলাইন ও অনলাইনে জিডি করার নিয়ম ২০২২ । থানায় GD করবেন যেভাবে

Caption: Make a GD by email, fax or online portal

জিডি করার নিয়ম ২০২৪ । কোন ডকুমেন্ট বা কোন কিছু হারানো বিষয়ের জিডি যেভাবে করবেন।

  • মোবাইল ফোনের সিম, পরীক্ষার সার্টিফিকেট, জমির দলিল প্রভৃতি হারিয়ে গেলে
  • ঐ সব কাগজপত্র পুনরায় তুলতে গেলে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ হারানো সংবাদের জিডি চেয়ে থাকে,
  • তাই ঐসব ক্ষেত্রে হারানো সংবাদের জিডি করে
  • সেই জিডি নম্বরসহ কর্তৃপক্ষের কাছে আবেদন করতে হয়।
  • GD MS Word File Format Download

সেবা গ্রহীতা কিভাবে অনলাইনে জিডির আবেদন করবেন?

  • অনলাইন জিডির ব্যবহারকারী হিসেবে প্রথমে নিবন্ধন করুন। নিবন্ধনের জন্য নিম্নে বর্ণিত Online GD এ্যাপসটি download করে আপনার মোবাইলে install করুন। (আপনার মোবাইলে ইতোপূর্বে এ্যাপস্ টি install করা থাকলে তা uninstall করে নিন।)
  • এ্যাপস্ এ প্রদর্শিত নির্দেশনা অনুসরণ করে নিবন্ধন সম্পন্ন করুন।
  • http://gd.police.gov.bd ওয়েবসাইট অথবা অনলাইন জিডি মোবাইল এ্যাপস্ এ লগইন করে যখন প্রয়োজন অনলাইনে হারানো বা প্রাপ্তি বিষয়ে জিডির জন্য আবেদন করুন।

ইমেইলেও কি জিডি করা যায়?

আবার পুলিশের তাৎক্ষণিক সাড়া দেবার প্রয়োজন নেই এমন ক্ষেত্রে যেমন পাসপোর্ট হারানো, বাখাটে বা মাদক সেবীদের সম্পর্কে তথ্য প্রদান বা এজাতীয় ক্ষেত্রে অনলাইনে জিডি করা যেতে পারেন বা সরাসরি পুলিশ সদরদপ্তরে ফ্যাক্স বা ই-মেইল করতে পারেন। এ পদ্ধতিতে দেশের বাইরে থেকেও জিডি করা সম্ভব। এক্ষেত্রে অনলাইনে জিডি করার পর ই-মেইল বা মোবাইল ফোনের মাধ্যমে জিডি নম্বরটি জিডিকারীকে পাঠিয়ে দেয়া হয়। ই-মেইল: bangladesh@police.gov.bd or  ফ্যাক্স: +৮৮০-২-৯৫৫৮৮১৮ অথবা অনলাইনে জিডি করার জন্য http://www.police.gov.bd সাইটে গিয়ে ‘Citizens help request’ –এ ক্লিক করতে হবে।

বি:দ্র: এখন থানাগুলো সাধারণ ক্ষেত্রে লিখিত আবেদনের মাধ্যমে জিডির আবেদন গ্রহণ করে না। সাধারণ বিষয়গুলো নিয়ে থানার আশে পাশে দোকানগুলো হতে অনলাইনে আবেদন করতে হয়। থানার পাশ্ববর্তী দোকানগুলোতে থানার অফিসারের ইউজার আইডি ও পাসওয়ার্ড ব্যবহার করে অনলাইনে আবেদন করে দেয় দোকানীরা।

সূত্র: facebook.com/BangladeshPolice

জিডি ফরম PDF । থানায় সাধারণ ডায়েরি করার নিয়ম ২০২৩

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *