সহকারী শিক্ষক নিয়োগ (ঢাকা ও চট্টগ্রাম বিভাগ) ২০২৩ । ৩য় গ্রুপের নির্বাচিত প্রার্থীদের মৌখিক পরীক্ষা কবে হবে?

সহকারী শিক্ষক নিয়োগ (ঢাকা ও চট্টগ্রাম বিভাগ) ২০২৩ । ৩য় গ্রুপের নির্বাচিত প্রার্থীদের মৌখিক পরীক্ষা কবে হবে?

সূচীপত্র

প্রাথমিক শিক্ষা অধিদপ্তরাধীন সরকারি প্রাথমিক বিদ্যালয়ে “সহকারী শিক্ষক নিয়োগ” এর ৩য় গ্রুপের (ঢাকা ও চট্টগ্রাম বিভাগ) লিখিত পরীক্ষার প্রেক্ষিতে মৌখিক পরীক্ষার জন্য নির্বাচিত প্রার্থীদের মৌখিক পরীক্ষা গ্রহণ বিষয়ক নির্দেশাবলীর প্রশাসনিক অনুমোদন প্রদানের নির্দেশনা জারি হয়েছে-সহকারী শিক্ষক নিয়োগ (ঢাকা ও চট্টগ্রাম বিভাগ) ২০২৩

ভাইভার জন্য কি কি কাগজপত্র জমা দিতে হবে?– মৌখিক পরীক্ষার জন্য নির্বাচিত প্রার্থীগণকে অনলাইনে আবেদনে আপলোডকৃত ছবি, আবেদনের কপি, লিখিত পরীক্ষার প্রবেশপত্র, নাগরিকত্ব ও স্থায়ী ঠিকানার স্বপক্ষে স্থানীয় ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান/পৌরসভা/সিটি কর্পোরেশনের ওয়ার্ড কাউন্সিলরের সনদপত্র, জাতীয় পরিচয়পত্র, শিক্ষাগত যোগ্যতার সনদপত্র পোষ্য সনদ (প্রযোজ্য ক্ষেত্রে) ও অন্যান্য প্রয়োজনীয় কাগজপত্র ন্যূনতম ৯ম গ্রেডের গেজেটেড কর্মকর্তা কর্তৃক সত্যায়িত করে ০৬ মে ২০২৪ তারিখের মধ্যে স্ব স্ব জেলা প্রাথমিক শিক্ষা অফিসে আবশ্যিকভাবে জমা দিয়ে প্রাপ্তি স্বীকারপত্র সংগ্রহ করতে হবে।

কাগজপত্র কত তারিখে মধ্যে জমা দিতে হবে? জেলা প্রাথমিক শিক্ষা অফিসে প্রয়োজনীয় কাগজপত্রের ফটোকপি (সত্যায়িত) জমা প্রদানের সময় উক্ত কাগজপত্রের মূল কপি জেলা প্রাথমিক শিক্ষা অফিসারকে প্রদর্শন করতে হবে। মৌখিক পরীক্ষার জন্য নির্বাচিত প্রার্থীগণ ০৬ মে ২০২৪ তারিখের মধ্যে উপরি উল্লিখিত কাগজপত্র জমা দিতে ব্যর্থ হলে তাদের অনুকূলে মৌখিক পরীক্ষার কার্ড ইস্যু করা হবে না।

প্রতিদিন কত জনের মৌখিক পরীক্ষা বা ভাইভা নিবে? নিয়োগ বিজ্ঞপ্তির সকল শর্ত প্রতিপালিত হয়েছে কিনা তা সতর্কতার সাথে যাচাই করতে হবে। আগামী ০৯ মে ২০২৪ তারিখ থেকে মৌখিক পরীক্ষা শুরু করত: ১২ জুন ২০২৪ তারিখের মধ্যে সম্পন্ন করতে হবে এবং ২০ জুন ২০২৪ তারিখের মধ্যে মৌখিক পরীক্ষার নম্বরফর্দ আইআইসিটি, বুয়েটে জমা প্রদান করতে হবে। যে সকল জেলার মৌখিক পরীক্ষা সর্বশেষ তারিখের পূর্বে শেষ হবে সে সকল জেলার ফলাফল দ্রুত প্রেরণ করতে হবে। প্রতিদিন গড়ে ৭০ জন প্রার্থীর মৌখিক পরীক্ষা গ্রহণ করতে হবে।

ভাইভা পরীক্ষার ফলাফল তৈরির প্রক্রিয়া ২০২৪ । অধিদপ্তর কর্তৃক নির্ধারিত অনলাইনে ডাউনলোডকৃত নম্বরফর্দের ছক ব্যতীত অন্য কোনভাবে প্রস্তুতকৃত নম্বরফর্দ গ্রহণযোগ্য হবে না ।

মৌখিক পরীক্ষার জন্য নির্বাচিত প্রার্থীদের রোল নম্বরের তালিকা ও নম্বরফর্দের ছক ও ওএমআর এর উপরের অংশ User ID ও Password ব্যবহার করে Weblink থেকে ডাউনলোড ও প্রিন্ট করে ব্যবহার করতে হবে। প্রেরিত নম্বরফর্দের ছকে উল্লিখিত প্রার্থীর রোল নম্বর, নাম, ঠিকানা, লিখিত পরীক্ষার হাজিরা শীটের তথ্যের সঙ্গে প্রার্থী কর্তৃক জমাদানকৃত সনদ/তথ্য যাচাই করতে হবে।

Caption: Full instruction pdf download link

সহকারী শিক্ষক নিয়োগ বিধি ২০১৯ । নিয়োগ প্রার্থীর সকল তথ্য যাচাই করা হবে

  1. বিশেষ করে কোটা (মহিলা, পোষ্য, পুরুষ), বয়স, শিক্ষাগত যোগ্যতার বিষয়টি যাতে কোনক্রমেই ভুল না হয় সেটি নিশ্চিত করাসহ প্রার্থীর প্রয়োজনীয় সকল তথ্য সম্পর্কে সুনিশ্চিত হতে হবে। এক্ষেত্রে কোন ভুল ত্রুটি হলে জেলা প্রাথমিক শিক্ষা অফিসার মৌখিক পরীক্ষা বোর্ডের সদস্য সচিব হিসেবে ব্যক্তিগতভাবে দায়ী হবেন।
  2. সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক নিয়োগ বিধিমালা, ২০১৯ এর বিধি ৮ এবং জনপ্রশাসন মন্ত্রণালয়ের ০১.১০.২০২০ তারিখের স্মারক নং০৫.০০.0000.170.22.013.19-১৩০-এর নির্দেশনা অনুযায়ী সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সহকারী শিক্ষক নিয়োগের ক্ষেত্রে ৩টি কোটা প্রযোজ্য। যথা: মহিলা কোটা, পোষ্য কোটা, পুরুষ কোটা। এছাড়া সব কোটার ক্ষেত্রে ২০% বিজ্ঞান কোটা প্রযোজ্য।
  3. প্রেরিত তালিকায় বর্ণিত রোল নম্বরধারী প্রার্থীদের স্ব-স্ব পত্র যোগাযোগের ঠিকানায় মৌখিক পরীক্ষা গ্রহণের লক্ষ্যে যথাসময়ে ইন্টারভিউ কার্ড ইস্যু করে নির্ধারিত তারিখের মধ্যে মৌখিক পরীক্ষা গ্রহণ কার্যক্রম সম্পন্ন করতে হবে। ইন্টারভিউ কার্ডে প্রার্থীকে জাতীয় পরিচয়পত্রসহ (NID) সকল সনদ ও প্রমাণকের মূল কপি ইন্টারভিউ বোর্ডে উপস্থাপনের জন্য সাথে নিয়ে আসতে হবে মর্মে উল্লেখ করতে হবে।
  4. মৌখিক পরীক্ষার তারিখ, সময়, স্থান ইত্যাদি প্রয়োজনীয় তথ্য জানিয়ে জেলা প্রাথমিক শিক্ষা অফিসের ওয়েবসাইটে আপলোডের ব্যবস্থা গ্রহণ করতে হবে এবং প্রাথমিক শিক্ষা অধিদপ্তরে আপলোডের অনুরোধ জানিয়ে পত্র দিতে হবে।
  5. এ বিষয়ে যথাসময়ে বোর্ডের সদস্যগণকে স্থান, তারিখ ও সময় উল্লেখ করে পত্র দিতে হবে।
  6. প্রার্থীর জেলা, থানা/উপজেলা পরিবর্তন করার কোন সুযোগ নাই। বিষয়টি গুরুত্ব সহকারে প্রার্থীর জমাদানকৃত Applicants Copy ও স্থায়ী ঠিকানার সনদের তথ্য দেখে যাচাই করতে হবে। জেলা/উপজেলা সঠিক না থাকলে মন্তব্যের কলামে লালকালি দিয়ে কারণ উল্লেখপূর্বক বাতিল লিখতে হবে এবং এ বিষয়ে একটি প্রতিবেদন জমা দিতে হবে। এক্ষেত্রে অনুচ্ছেদ ২০ অনুসরণ করা যেতে পারে।
  7. প্রার্থীর আবেদনপত্রের দেয়া তথ্য অনুযায়ী পুরুষ/মহিলা কলামে প্রার্থীর লিঙ্গ (পুরুষ/মহিলা) উল্লিখিত থাকবে। মৌখিক পরীক্ষার সময় এই তথ্যে ভুল পাওয়া গেলে ভুল তথ্য লাল কালি দিয়ে কেটে দিতে হবে ও সঠিক লিঙ্গ (পুরুষ/মহিলা) মন্তব্য কলামে লাল কালিতে লিখতে হবে।
  8. কোনো প্রার্থী আবেদনপত্রে পোষ্য কোটায় আবেদন করে থাকলে নম্বরফর্দের সেই প্রার্থীর কোটার ঘরে ‘পোষ্য” লেখা থাকবে। সে ক্ষেত্রে প্রার্থীর নিকট থানা/উপজেলা শিক্ষা অফিসার কর্তৃক স্বাক্ষরিত এবং সংশ্লিষ্ট জেলা প্রাথমিক শিক্ষা অফিসার কর্তৃক প্রতিস্বাক্ষরিত ‘পোষ্য” সনদ থাকতে হবে।সনদ না থাকলে বা সনদ যথার্থ না হলে প্রার্থীর কোটার ঘর থেকে পোষ্য শব্দটি কেটে দিতে হবে ও মন্তব্য কলামে লালকালিতে সাধারণ কোটা লিখতে হবে।
  9. বিজ্ঞান কোটা নম্বরফর্দে লিখার প্রয়োজন নেই।

শিক্ষাগত যোগ্যতার নম্বর পত্র কিভাবে নির্ধারিত হইবে?

এসএসসি ও সমমান এবং এইচএসসি ও সমমান: প্রার্থীর এসএসসি ও সমমান এবং এইচএসসি ও সমমান পরীক্ষা হতে প্রাপ্ত নম্বর পরীক্ষায় প্রাপ্ত জিপিএ-এর ভিত্তিতে হিসাব করা হয়। ৫ স্কেলে জিপিএ-এর ক্ষেত্রে নম্বর হিসাবের নিয়ম হচ্ছে- ১ম বিভাগ/জিপিএ ৩.০০ বা তদুর্দ্ধ-৩(তিন), ২য় বিভাগ/জিপিএ ২.০০ থেকে ৩.০০ এর কম-২ (দুই), ৩য় বিভাগ/জিপিএ ১.০০ থেকে ২.০০ এর কম-১ (এক) নম্বর। ৪ স্কেলে জিপিএ-এর ক্ষেত্রে নম্বর হিসাবের নিয়ম হচ্ছে- জিপিএ ২.৪০ বা তদুর্দ্ধ-৩(তিন), জিপিএ ১.৬০ থেকে ২.৪০ এর কম-২ (দুই), জিপিএ ১.৬০ এর কম-১ (এক) নম্বর। নম্বরফর্দে প্রত্যেক প্রার্থীর হিসাবকৃত প্রাপ্ত নম্বর এবং এসএসসি ও সমমান এবং এইচএসসি ও সমমান পরীক্ষার জিপিএ/বিভাগ স্কেলসহ দেওয়া থাকবে।

প্রার্থীর এসএসসি ও সমমান এবং এইচএসসি ও সমমান সার্টিফিকেটে উল্লিখিত জিপিএ ও স্কেল এর সাথে নম্বরফর্দে প্রদত্ত জিপিএ ও স্কেলের মিল আছে কিনা না তা যাচাই করতে হবে। জিপিএ অথবা স্কেলে অমিল পাওয়া গেলে মন্তব্য কলামে এসএসসিতে প্রাপ্ত জিপিএ ও স্কেলসহ উল্লেখ করতে হবে। উদাহরণ: ‘এসএসসি তথ্য হবে জিপিএ ২.২৫/৫ স্কেলে”। জিপিএ এর বিপরীতে সঠিক নম্বর কি হবে তা লেখার প্রয়োজন নাই । স্নাতক- প্রার্থীর স্নাতক ডিগ্রী হতে প্রাপ্ত নম্বর পরীক্ষায় প্রাপ্ত সিজিপিএ/বিভাগ-এর ভিত্তিতে হিসাব করা হয়। ৪ স্কেলে সিজিপিএ/বিভাগ-এর ভিত্তিতে নম্বর হিসাবের নিয়ম হচ্ছে: ১ম বিভাগ/সিজিপিএ ৩.০০ বা তদুর্ধ্ব-৪ (চার) নম্বর; ২য় বিভাগ/ সিজিপিএ ২.২৫ থেকে ৩.০০ এর কম-২ (দুই) নম্বর।

https://bdservicerules.info/%e0%a6%b8%e0%a6%b9%e0%a6%95%e0%a6%be%e0%a6%b0%e0%a7%80-%e0%a6%b6%e0%a6%bf%e0%a6%95%e0%a7%8d%e0%a6%b7%e0%a6%95-%e0%a6%a8%e0%a6%bf%e0%a6%af%e0%a6%bc%e0%a7%8b%e0%a6%97-%e0%a7%a8%e0%a7%a6%e0%a7%a8/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *