পেনশন স্ট্যাটাস চেক

Check Pension Status । অনলাইনেই দেখুন পেনশন কেন পাননি?

Monthly Pension Status check – Check Pension Status – এ মাসে পেনশন পাননি?

অবসরপ্রাপ্ত সরকারি কর্মকর্তা ও কর্মচারীদের বেতন ভাতাদি এখন অনলাইনে পরিশোধ করা হয়। বাংলাদেশ সরকার পেনশন প্রদান সহজ করার জন্য পেনশন ও ফান্ড ম্যানেজমেন্ট নামে একাটি স্বতন্ত্র শাখা খুলেছে। এতে করে হিসাবরক্ষণ অফিসের সকল পেনশন কার্যক্রম পেনশন এন্ড ফান্ড ম্যানেজমেন্ট, ঢাকাস্থ শাখায় ট্রান্সফার হচ্ছে।

এখন আর সরকারি কর্মচারিদের পেনশন গ্রহণের জন্য হিসাবরক্ষণ অফিসে লাইন ধরতে হয়। প্রতিমাসে পেনশন ইএফটি’র মাধ্যমে পেনশনারের ব্যাংক হিসাবে এসে জমা হয়। এজন্য পেনশনার হিসাবরক্ষণ অফিসের আওতায় কেন্দ্রীয় পেনশন এন্ড ফান্ড ম্যানেজমেন্ট শাখায় EFT জেনারেট করা হয় এবং বাংলাদেশ ব্যাংক ইএফটি’র মেসেজের পরদিন ব্যাংক হিসাবে পেনশন ক্রেডিট করে দেয়। পেনশনারগণ ব্যাংক হতে পেনশনের টাকা যখন খুশি তুলতে পারেন।

বিপত্তিটা বাধে যখন মাস শেষ হওয়া সত্বেও পেনশন ব্যাংক হিসাবে ঢুকে না। পেনশনারকে দৌড়ে যেতে হয় হিসাবরক্ষণ অফিসে খোজ নিতে কেন তার পেনশন এ মাসে ঢুকেনি? পেনশন ঢুকছে কি ঢুকেনি? পেনশন কেন আটকে গেল তা ঘরে বসেই জানা যায়।

ঘরে বসে পেনশন কেন পানি তার কারণ জানা সম্ভব অনলাইনে সিএএফওপিএফএম নাম ওয়েবসাইটের মাধ্যমে

মোবাইল অথবা কম্পিউটার যে কোন মাধ্যমে পেনশন স্ট্যাটাস চেক করা যায়। তাই দেরি না করে www.cafopfm.gov.bd ওয়েবসাইট ভিজিট করুন এবং পেনশন ব্লক হওয়ার কারণ জেনে নিন।

CAFOPFM

Caption: Pensioner Payment Informatio / Please insert your 17-Digit NID or 10-Digit Smart ID number and Registered phone number for EFT (Before your 13 digits NID please use year of birth to convert it to 17 digits.)

Step to check Pension block Reason by online process

  1. First do google by writing “cafopfm”
  2. Click The First Link Office of the Chief Accounts Officer Pension and Fund …
  3. Click on Pensioner Payment Information Column “Click Here”
  4. Input Your EFT NID Number
  5. Input Your EFT Mobile Number that you provided in the period of EFT System
  6. Select Fiscal Year or keep that as it is….
  7. Just Click Submit
  8. You will get an sms alert to your mobile
  9. Input OTP or Passcode from your mobile message
  10. Click Ok
  11. You are Done

কেন পেনশন ব্লক হয় বা আটকে যায়?

অনলাইনে ইএফটি’র মাধ্যমে বাংলাদেশ সরকার পেনশনপ্রদান করে থাকে। পেনশনার মৃত কি জীবিত তা জানার জন্য ১১ মাসের মধ্যে একবার হিসাবরক্ষণ অফিসে গিয়ে লাইফ ভেরিফিকেশনের ব্যবস্থা রেখেছে। সময়মত লাইফ ভেরিফিকেশন করা না হলে পেনশন বন্ধ হয়। অতিরিক্ত অর্থ পেনশন হিসাবে প্রদান করে থাকলে পেনশন বন্ধ হয়। এছাড়া কোন তথ্য হিসাবরক্ষণ অফিসে জমা না হলে বা খুজে পাওয়া না গেলে পেনশন বন্ধ হয়ে যায়। অন্যদিকে পেনশনারের মৃত্যুর তথ্য অনলাইনে এন্ট্রি করার সাথে সাথেই পেনশন বন্ধ হয়ে যায়।

(Visited 1,558 times, 1 visits today)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *