Pension Form 2022 । নিজ পেনশন এবং পারিবারিক পেনশন ফর্ম

সরকারি কর্মচারীদের চাকরি শেষে পেনশন এর ব্যবস্থা রয়েছে। তবে ২৫ বছর চাকরি পূর্ণ হলেও কেবল পেনশনের জন্য আবেদন করা যায়। ২৫ বছর চাকরি পূর্ণ হওয়ার পূর্বে যদি কোন কর্মচারী মারা যায় তবে সে ক্ষেত্রে পারিবারিক পেনশন আদেশ জারি করতে হয়। এক্ষেত্রে ৫-২৪ বৎসর চাকরিকালের জন্য পেনশন টেবিল মোতাবেক পারিবারিক পেনশন প্রদান করা হয়।

৫ বছর চাকরিতেই পেনশন পাবে যাবে?

জি, সর্বনিম্ন ৫ বছর চাকরি করলে মূল বেতনের ২১% পেনশন গণনা করা যাবে। তবে কর্মচারী নিজে ৫ বছর পূর্ণ হলে পেনশনের জন্য আবেদন করতে পারবে না। । ২৫ বছর পেনশনযোগ্য চাকরিকাল পূর্ণ হওয়ার পূর্বে যদি কোন কর্মচারী চাকরি করতে অক্ষমত হয়ে পড়েন তবে তিনি পেনশনের জন্য আবেদন করতে পারবেন। যদি কোন কর্মচারী ২৪ বছর চাকরি করে মারা যায় মূল বেতনের ৮৭% পেনশন গণনার জন্য ধরা হবে।

উদাহরণ হিসেবে বলা যায়, যদি কারও বেতন ২৪ বছর চাকরি করার পর ২২৫৩০ টাকা হয় তবে তিনি ২২৫৩০*৮৭%  = ১৯৬০১ টাকা পেনশনযোগ্য মূল বেতন হিসাব হবে। মাসিক পেনশন হিসেবে ১৯৬০১/২ = ৯৮০০ টাকা পাবেন এবং অবশিষ্ট ৯৮০০ *২৩০ টাকা হিসেবে ২২,৫৪,১২৬ টাকা আনুতোষিক বা একাকালীন হিসেবে প্রাপ্য হবে।

২৫ চাকরি পূর্ণ হলে বা চাকরি শেষে পেনশনের জন্য কি কি কাগজপত্র লাগবে?

কর্মচারী নিজে পেনশনে যেতে হলে পেনশন ফরম ২.১, ইএলপিসি, মঞ্জুরি আদেশ, সার্ভিস বুক, ছবি, এনআইডি, চাকরিস্থায়ীকরণ কপি, প্রাপ্তব্য পেনশনের বৈধ উত্তরাধিকার ঘোষণা, নমুনা স্বাক্ষর ও হাতের পাঁচ আঙ্গুলের ছাপ, না দাবী প্রত্যয়নপত্র ইত্যাদি প্রয়োজন পড়বে। তালিকা নিম্নরূপ।

পেনশনের কাগজপত্র

নিজ পেনশনের জন্য পেনশন আবেদন ফরম সহ যে সকল কাগজপত্র লাগবে তার পিডিএফ কপি সংগ্রহ করুন: ডাউনলোড

কর্মচারীর মৃত্যুর পর পারিবারিক পেনশন গ্রহণে কি কি কাগজপত্র লাগবে?

পেনশনার বা কর্মরত কর্মচারী মৃত্যুর পর প্রথমেই শেষ কর্মস্থলে গিয়ে তার ব্যক্তিগত ফাইল বা পেনশন ফাইল খুজে বের করতে হবে। এছাড়াও পারিবারিক পেনশন, ছবি, উত্তরাধিকার সনদ, স্বামী/ স্ত্রীর নন ম্যারিজ সার্টিফিকেট, নমুনা স্বাক্ষর ও পাঁচ আঙ্গুলের ছাপ, মৃত্যু সনদ, অবসর ভাতার মঞ্জুরী কপি, পিপিও বই, প্রতিবন্ধী সন্তান থাকলে প্রতিবন্ধী সনদ ইত্যাদি প্রয়োজন পড়বে। নিচের তালিকা অনুযায়ী সমস্ত কাগজপত্র তৈরি করে শেষ কর্মস্থলে গিয়ে যোগাযোগ করলে দ্রুতই পারিবারিক পেনশন নিষ্পত্তির কার্যক্রম শুরু হবে।

পারিবারিক পেনশনে কাগজপত্র

নিজ বা পরিবারিক পেনশন ফরম ওয়ার্ড ফাইল পাওয়া যাবে না?

হ্যাঁ আপনি চাইলে ওয়ার্ড ফাইল সংগ্রহ করে তা কম্পিউটারে পূরণ করতে পারেন। নিজ বা পারিবারিক পেনশনের কাগজপত্র কম্পিউটারে কম্পোজ করে পূরণ করা যাবে। নিজে বা নিজ অফিসের মাধ্যমে এসব কাগজপত্র ও প্রয়োজনীয় তথ্য যতদ্রুত জমা দেওয়া হবে তত দ্রুতই পেনশন কার্যক্রম শুরু হবে। পেনশন ফরম ২.১ ফরম MS Word File ডাউনলোড করে নিন।

(Visited 538 times, 1 visits today)

Leave a Reply

Your email address will not be published.

close