ইউটিউব থেকে কেমন আয়

ইউটিউব থেকে কেমন আয় আসে।

ইউটিউব এখন খুবই জনপ্রিয় স্ট্রিমিং মিডিয়া। এখানে বিনোদন থেকে শিক্ষামূলক সব ধরনের ভিডিও পাওয়া যায়।

প্রয়োজনে বা সময় কাটানোর জন্য আমরা ইউটিউব ব্রাউজ করে থাকি। ইউটিউব ব্রাউজে ইউটিউবের চ্যানেলের মালিক গুগল অ্যাডসেন্স হতে ইনকাম পেয়ে থাকেন। বর্তমানে প্যাসিব ইনকামের জন্য ইউটিউব খুবই জনপ্রিয় মাধ্যম।

একটি Personal Youtube Channel হতে কি পরিমান ডলার আয় হয়?

স্বপন আহমেদ নামে একজন যুবক একটি ইউটিউব চ্যানেল খুলেছে। সাধারণ বিনোদনের জন্যই তিনি ভিডিও এডিট করে তার নিজের ইমেইজ ও ভিডিও প্রতিস্থাপন করে ফানি ভিডিও তৈরি করে থাকে। কিছু ফানি ভিডিও এর মাধ্যমেই তিনি আবার জন সচেতনামূলক প্রচারণা চালিয়ে থাকেন। আসুন গত ২০ ডিসেম্বর ২০২০ তারিখে প্রকাশিত তার একটি ভিডিও হতে কত আয় হয়েছে তা দেখে নিই। একটি (sapan ahamed) ইউটিউব ভিডিও ইনকাম ক্যালকুলেটর ব্যবহারের মাধ্যমে আমরা তার আনুমানিক ইনকাম বের করবো। তার এই ভিডিটিএত আজ পর্যন্ত ১ মিলিয়ন ভিউ রয়েছে। এটি ৩ মিনিটের একটি ভিডিও তিনি এই ভিডিওতে “হিরো আলম কে উচিৎ শিক্ষা দিলেন স্বপন আহমেদ” শিরোনামে ট্রল ভিডিও তৈরি করেছেন। আসুন এ ভিডিও থেকে তিনি কত টাকা আয় করেছেন তার একটি টুল ব্যবহার করে বের করে দেখি।

তিনি তার একটি ভিডিও’র মাধ্যমে ১৮৯৫ ডলার আয় করেছেন। অর্থাৎ বাংলাদেশী টাকায় ১৮৯৫*৮৪ = ‌১,৫৯,১৮০ টাকা। এই ভিডিওটির এত ভিউ এমনিতেই আসে নি, তার চ্যানেলে  ১ লক্ষ ৫৮ হাজার সাবস্ক্রাইব রয়েছে। অর্থাৎ কোন ভিডিও ভাইরাল না হলেও তার চ্যানেলে পাবলিশ হলেই প্রায় ১.৫ লক্ষ ভিউ হয়ে যায়। তবে কোয়ালিটি ভিডিও যদি আপলোড করা যায় তবে আয় আসবেই তা সেটি বিনোদন বা শিক্ষা মূলক বা যে কোন ভিডিওই হোক না কেন। যদিও উপরের আনুমানিক আয় সম্পূর্ণ প্রকৃত হয় না। আবার বাংলাদেশের ভিউ সিটিআর এবং সিপিসি খুবই কম যদি আমরা ১৮৯৫ ডলারের পরিবর্তে ৯০০ ডলারও ধরে নিই তাহলেও সেটি একেবারে কম নয়। ৯০০*৮৪ = ৭৫৬০০ টাকা একটি মাত্র ৩ মিনিটের ভিডিও’র জন্য কোন ক্রমেই কম নয়। আবার এটি প্যাসিব ইনকাম যতদিন ভিডিও ভিউ হবে ততদিন পর্যন্ত আয় হতেই থাকবে।

এবার আসুন একটি ইন্টারভিউ চ্যানেলের একটি ভিডিও থেকে কি পরিমাণ হয় দেখে নিই

ইন্ডিয়ান একটি অনলাইন ইন্টারভিউ চ্যানেল যেটির মাধ্যমে বিভিন্ন ফ্রিল্যান্সারদের এনে তাদের সফলতার কাহিনী তুলে ধরা হয়। আপনি অনুপ্রেরণামূলক ভিডিও গুলো দেখে শিখতে পারেন কাজ অথবা নিজেকে চার্জ করে নিতে পারেন যাতে কাজে স্পিড পান। আসুন Satish K Video এই ইউটিউব চ্যানেলটি নিয়ে একটি জরিপ করি। এ চ্যানেলটিতে ৫ লক্ষ ৪৯ হাজার সাবস্ক্রাইবার রয়েছে, যে ভিডিওটি নিয়ে সার্ভে করবো তাতে আজ পর্যন্ত ১ লক্ষ ৪১ হাজার সাবস্ক্রাইবার রয়েছে। ১৪১০১৪ ভিউয়ের জন্য সতীশ ২৬১ ডলার আয় করেছেন। যা বাংলাদেশী মুদ্রায় ২৬১*৮৪= ২১,৯২৪ টাকা হয়। এই ভিডিওটিও যতদিন পর্যন্ত মানুষ দেখাতে থাকবে তত দিন পর্যন্ত আয় হতে থাকবে। এই ভিডিও হতে মাত্র ০২ মাসে তিনি ২১ হাজার টাকা আয় করেছেন।

আপনার যদি কোন বিষয় বিস্তর নলেজ থাকে অথবা আপনি নাজ, গান, কবিতা আবৃত্তি অথবা টেকনিক্যাল জ্ঞান বা অন্য যে কোন দক্ষতা থাকে আপনি তা ব্যবহার করে ইউটিউব থেকে আয়ের পথ তৈরি করে নিতে পারেন।

(Visited 140 times, 1 visits today)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *