টিপস এন্ড ট্রিকস

সরকারি চাকরির পুলিশ ভেরিফিকেশন । পুলিশ বা গোয়েন্দা কি কি বিষয়ে তদন্ত করে থাকে?

সাধারণত চাকুরী, পাসপোর্ট, লাইসেন্স বা অন্য কোনো প্রয়োজনীয় ক্ষেত্রে আবেদনকারী কর্তৃক প্রদত্ত তথ্যাদি সঠিক কিনা তা পুলিশ কর্তৃক যাচাই করাকে ভেরিফিকেশন বা সত্যতা প্রতিপাদন বলে। ভেরিফিকেশনকালে প্রার্থীর প্রদত্ত তথ্যাদির সত্যতা যাচাইয়ের পাশাপাশি প্রার্থীর চারিত্রিক ও সামাজিক অবস্থান সম্পর্কেও তথ্য নেয়া হয়।

কোন কোন ক্ষেত্রে পুলিশ ভেরিফিকেশন হতে পারে? সরকারি, আধাসরকারি, স্বায়ত্তশাসিত ও বেসরকারি (ঐচ্ছিক) প্রতিষ্ঠানে নিয়োগ, খ) খ) পাসপোর্ট প্রাপ্তি গ) বিভিন্ন ধরনের লাইসেন্স প্রাপ্তি ঘ) বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থাপনা (কেপিআই) ব্যবহার, ইত্যাদি ক্ষেত্রে।

পুলিশ ভেরিফিকেশন এর আবেদনপত্রে প্রার্থীর কোন ঠিকানা (স্থায়ী/অস্থায়ী) দিতে হয়? স্থায়ী ও অস্থায়ী উভয় ঠিকানাই দিতে হয়। স্থায়ী ঠিকানা বলতে বুঝায় প্রার্থীর নিজ নামীয়, পিতার নামীয় বা দাদার নামীয় বাড়িসহ যে কোনো ভূ-সম্পত্তি, যেখানে প্রার্থীর অধিকারসত্ত্ব এবং বসতবাড়ি রয়েছে। যে ভূ-সম্পত্তিতে প্রার্থীর অধিকারসত্ত্ব ও বসতবাড়ি নাই, এমন কোনো ঠিকানায় প্রার্থী বসবাস করলে তা অস্থায়ী ঠিকানা হিসেবে বিবেচিত হবে। সরকারি চাকরির পুলিশ ভেরিফিকেশন ফরম

পুলিশ ভেরিফিকেশনের জন্য প্রার্থী ও অস্থায়ী ঠিকানা ব্যতীত অন্য কোনো ঠিকানা দিতে হয় কি?

স্থায়ী ও অস্থায়ী ঠিকানা ছাড়াও সাধারণত প্রার্থী বিগত ৫ বছর যেসব ঠিকানায় ৬ মাসের অধিক সময় অবস্থান করেছেন এবং প্রার্থী ১৫ বছর বয়স হতে যে সকল শিক্ষা প্রতিষ্ঠানে অধ্যয়ন করেছেন বা যে সকল প্রতিষ্ঠানে কর্মরত ছিলেন ও অধ্যয়নকালীন বা কর্মরত থাকাকালীন সময়ে যে সব ঠিকানায় অবস্থান করেছেন, সেগুলোও উল্লেখ করতে হয়।

পুলিশ ভেরিফিকেশনের তদন্তের সময় প্রার্থীকে কি থানায় যেতে হয়, নাকি তদন্তকারী পুলিশ অফিসার প্রার্থীর ঠিকানায় তদন্ত করতে যাবেন?

পুলিশ-ভেরিফিকেশন-সংক্রান্ত-সাধারণ-জিজ্ঞাসা

পুলিশ ভেরিফিকেশনের তদন্তের সময় প্রার্থীকে সাধারণত থানায় যেতে হয় না। কারণ, তদন্তকারী কর্মকর্তা গোপনে ও প্রকাশ্যে প্রার্থীর উল্লিখিত ঠিকানা সমূহে সরজমিনে তদন্ত করে থাকেন। তবে, তদন্তকালে প্রার্থী যদি তদন্তকারী কর্মকর্তার চাহিদামত তাৎক্ষনিকভাবে কোনো প্রয়োজনীয় ডকুমেন্ট উপস্থাপন করতে ব্যর্থ হন, তাহলে পরবর্তীতে ঐ ডকুমেন্ট পৌছে দিতে আলোচনা সাপেক্ষে থানায় যেতে হতে পারে।

পুলিশ ভেরিফিকেশন সংক্রান্ত সাধারণ জিজ্ঞাসা: ডাউনলোড

https://bdservicerules.info/%E0%A6%B8%E0%A6%B0%E0%A6%95%E0%A6%BE%E0%A6%B0%E0%A6%BF-%E0%A6%9A%E0%A6%BE%E0%A6%95%E0%A6%B0%E0%A6%BF%E0%A6%B0-%E0%A6%AA%E0%A7%81%E0%A6%B2%E0%A6%BF%E0%A6%B6-%E0%A6%AD%E0%A7%87%E0%A6%B0%E0%A6%BF/

2 thoughts on “সরকারি চাকরির পুলিশ ভেরিফিকেশন । পুলিশ বা গোয়েন্দা কি কি বিষয়ে তদন্ত করে থাকে?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *