বিদ্যুৎ বিল নির্ণয় করার পদ্ধতি ২০২৪ । ৫ ওয়াটের বাল্ব দৈনিক ১২ ঘন্টা চললে মাসে বিল কত আসবে?

বিদ্যুৎ বিল নির্ণয় করার পদ্ধতি ২০২৪ । ৫ ওয়াটের বাল্ব দৈনিক ১২ ঘন্টা চললে মাসে বিল কত আসবে?

বিদ্যুৎ এর দাম যে হারে বাড়ছে তাতে বিদ্যুৎ হিসাব করে খরচ করা ছাড়া কোন উপায় নেই- বিদ্যুৎ সাশ্রয়ী যন্ত্র বা ইলেক্ট্রিক সামগ্রী ব্যবহার করতে হবে-বিদ্যুৎ বিল নির্ণয় করার পদ্ধতি ২০২৪

কোন বৈদ্যুতিক যন্ত্র কত টাকা বিদ্যুৎ খায়? – সাধারন একটি নমুনা নিচেদেওয়া হল-লাইট = ১৫-২০০ watt, ফ্যান = ৫০-৮০ watt, টেলিভিশন = ২৫-১৫০ watt, ডেক্সটপ কম্পিউটার = ৮০-২৫০ watt, ল্যাপটপ = ২০-৬০ watt, রেফ্রিজারেটর = ৮০-২০০ watt, এসি =১০০০-৩০০০ watt এবং আয়রন =৫০০-১০০০ watt, পাম্প মোটর =১/৮-৩ HP (1 HP = 746 watt) বিদ্যুৎ খরচ করে। আমাদের বাসা বাড়িতে বিদ্যুতের ভোল্টেজ =220 Volt থাকে। বৈদ্যুতিক এনার্জি বের করার সুত্র হল-বিদ্যুৎ বিল (ইউনিট)= P x T ÷ 1000

ইউনিট বের করার নিয়ম কি? এখানে, w অথবা P = বৈদ্যুতিক এনাজি অখবা বৈদ্যুতিক পাওয়ার। v = ভেল্টেজ, I= কারেন্ট [কারেন্টের একক অ্যামপিয়ারর্ =A], T = সময় (ঘন্টা), আবার,বিদ্যুতিক পাওয়ার অথবা ওয়াট, P= কারেন্ট (I) x ভেল্টেজ (V), বিদ্যুত বিল (ইউনিটে)= বিদ্যুতিক পাওয়ার অথবা ওয়াট (P) x সময় [ঘন্টায়] (T) ÷ 1000 । T = বিদ্যুত দিনে কত ঘন্টা ব্যবহার করা হয়। বৈদ্যুতিক এনাজির একক হচ্ছে কিলোওয়াট-আওয়ার (Kwh) বা ইউনিট। তাহলে আমাদের প্রধান কাজ হল পাওয়ার বের কর হবে। সিঙ্গেল ফেজের ক্ষেত্রে পাওয়ার P=V*I÷1000 KW থ্রি ফেজের ক্ষেত্রে পাওয়ার P=V*I*√3÷1000 KW তাহলে পাওয়ার বা ওয়াট বের করার পর, সময় গুন করে যে Result পাবেন সেটাকে 1000 দ্বারা ভাগকরলে আমরা ইউনিট পেয়ে যাব। এই ইউনিটের সাথে এর দাম মানে প্রতি ইউনিটের দাম গুন করে, বিদ্যুত বিল টাকায় পেয়ে যাবেন।

উদাহরণ দেয়া যাবে কি? একটি বাসায় ৩০ওয়াটের ৫ টি লাইট দৈনিক ৮ ঘন্টা, ৬৫ওয়াটের ৩ টি পাখা দৈনিক ১২ ঘন্টা ,৫০ওয়াটের ১টি টেলিভিশনদৈনিক ১০ ঘন্টা,এবং পানির পাম্প ১/৮ ঐচ মোটর দৈনিক ৩ ঘন্টা করে চলে এবং লাইন ভোল্টেজ ২২০, তাহলে ঐ বাসায় ঐ মাসেরবিদুৎ বিল কত ইউনিট হবে?

সামাধান দেখুন– ৩০ ওযাট লাইটের জন্য : W1=30*5*8=1200 watt, ৬৫ ওয়াট পাখার জন্য : W2=65*3*12=2340 watt, ৫০ ওয়াট টেলিভিশনের জন্য: W3=50*1*10=500 watt, ১/৮ HP মোটরের জন্য : W4=(1/8)*746*3=279.75 watt, কারন, ১ HP=৭৪৬ ওয়াট, ১ দিনে মোট এনার্জি খরচ = W1+ W2+ W3+ W4 = 1200 +2340 +500 +279.75 ) watt =4319.75 watt =(4319.75 ÷ 1000) kw =4.32 Kw (ইউনিট) । তাহলে ৩০ দিনে মোট খরচ হয় = ৩০*৪.৩২ Kw (ইউনিট) = ১২৯.৬ Kw (ইউনিট)। এখন ১ ইউনিটর দাম যদি ৪.৮৫ টাকা হয় তাহলে ৭৫ ইউনিট পর্যন্ত  ৩৬৩.৭৫ টাকা এবং অবশিষ্ট ৫৪.৬ ইউনিট ৬.৬৩ টাকা হিসেবে ৩৬১.৯৯ টাকাসহ সর্বমোট ৭২৫.৭৪ টাকা বিদ্যুৎ বিল আসবে। এছাড়াও ৭.২৫.৭৪ টাকা বিদ্যুৎ বিলের সাথে ট্রান্সফারমার ভাড়া, মিটার ভাড়া ইত্যাদি Charge যুক্ত করেআপনার বাসা বাড়ির বিদ্যুত বিল তৈরি করা হয়।

১ ইউনিট কত টাকা ২০২৪ । ১ ইউনিট = কত ওয়াট । বিদ্যুৎ বিল হিসাব করার সূত্র

১ ইউনিট বিদ্যুৎ ১ কিলোওয়াট-ঘন্টা (kWh) এর সমতুল্য। অর্থাৎ,১ ইউনিট = ১০০০ ওয়াট-ঘন্টা (Wh)

বিদ্যুৎ বিল নির্ণয় করার পদ্ধতি ২০২৪ । ৫ ওয়াটের বাল্ব দৈনিক ১২ ঘন্টা চললে মাসে বিল কত আসবে?

Caption: Electric Bill Calculation

বিদ্যুৎ বিল হ্রাস করার উপায় ২০২৪ । চাইলেই কি বিদ্যুৎ বিল কমানো যায়?

  1. বিদ্যুতের ব্যবহার কমানো।
  2. বিদ্যুৎ সরঞ্জাম ব্যবহারের সময়।
  3. কম শক্তি খরচকারী যন্ত্রপাতি ব্যবহার।
  4. প্রাকৃতিক আলোর ব্যবহার।
  5. বিদ্যুৎ বিলের সঠিক হিসাব নিশ্চিত করা।
  6. মিটার রিডিং নিয়মিত পরীক্ষা করা।
  7. বিদ্যুৎ বিলের বিভিন্ন খরচ সম্পর্কে জানা।
  8. ভুল হলে বিদ্যুৎ বিতরণ সংস্থার সাথে যোগাযোগ করা।

বিদ্যুৎ বিল তৈরিতে কি কি খরচ অন্তর্ভূক্ত থাকে?

বিদ্যুৎ বিল মূলত দুটি উপাদানের উপর নির্ভর করে ১। বিদ্যুৎ খরচ: ব্যবহৃত বিদ্যুতের পরিমাণ (ইউনিট), বিদ্যুতের দর (টাকা/ইউনিট) ২। বিদ্যুৎ বিলের সাথে যুক্ত অন্যান্য খরচ: সরকার কর্তৃক নির্ধারিত বিভিন্ন কর ও ফি, বিল প্রসেসিং ফি, মিটার ভাড়া।

বিদ্যুৎ খরচ নির্ণয়: ব্যবহৃত বিদ্যুতের পরিমাণ (ইউনিট) = বর্তমান মিটার রিডিং – পূর্ববর্তী মিটার রিডিং, বিদ্যুতের দর (টাকা/ইউনিট) = বিদ্যুৎ বিতরণ সংস্থার নির্ধারিত দর, বিদ্যুৎ বিলের সাথে যুক্ত অন্যান্য খরচ যেমন-সরকার কর্তৃক নির্ধারিত বিভিন্ন কর ও ফি = বিদ্যুৎ খরচের উপর নির্ধারিত শতকরা হার, বিল প্রসেসিং ফি = নির্ধারিত টাকার পরিমাণ, মিটার ভাড়া = নির্ধারিত টাকার পরিমাণ, মোট বিদ্যুৎ বিল: মোট বিদ্যুৎ বিল = বিদ্যুৎ খরচ + বিদ্যুৎ বিলের সাথে যুক্ত অন্যান্য খরচ অর্ন্তভূক্ত হয়।

বিদ্যুৎ বিলের হিসাব ২০২৪ । আবাসিক বিদ্যুৎ বিলের হিসাব ইউনিটের বিল ধাপে ধাপে?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *