শিক্ষার্থীদের চিকিৎসা অনুদান ২০২৩ । ৫০ হাজার টাকা পর্যন্ত চিকিৎসা অনুদান অনলাইন আবেদন করার নিয়ম

আগত শিক্ষার্থীদের চিকিৎসা অনুদান ২০২৪ । ৫০ হাজার টাকা পর্যন্ত চিকিৎসা অনুদান অনলাইন আবেদন করার নিয়ম

বাংলাদেশের ষষ্ঠ থেকে স্নাতক ও সমমান শ্রেণির দুর্ঘটনায় গুরুতর আহত অসচ্ছল ও মেধাবী শিক্ষার্থীদের চিকিৎসা অনুদান প্রদানের লক্ষ্যে ২০২৩-২৪ অর্থবছরের জুলাই-আগস্ট প্রান্তের আবেদন গ্রহণ করা হবে–শিক্ষার্থীদের চিকিৎসা অনুদান ২০২৪

শিক্ষার্থীদের চিকিৎসা অনুদান আবার কি? প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট থেকে দুর্ঘটনায় গুরুতর আহত দরিদ্র ও মেধাবী শিক্ষার্থীদের এককালীন চিকিৎসা অনুদান প্রদান করার ব্যবস্থা গ্রহণ করা হয়। এ লক্ষ্যে দুর্ঘটনায় গুরুতর আহত দরিদ্র ও মেধাবী শিক্ষার্থীদের এককালীন চিকিৎসা অনুদান প্রদান নির্দেশিকা, ২০২০ প্রণয়ন করা হয়।

চিকিৎসা অনুদান কত টাকা পাওয়া যাবে? দুর্ঘটনার কারণে গুরুতর আহত দরিদ্র ও মেধাবী শিক্ষার্থীদের এককালীন চিকিৎসা অনুদান প্রদানের ফলে অর্থাভাবে চিকিৎসা বঞ্চিত শিক্ষার্থীদের শিক্ষায় ব্যাঘাত ঘটবে না তথা তাদের শিক্ষা কার্যক্রমের ধারাবাহিকতা নিশ্চিত হবে। এ নির্দেশিকার আলোকে এককালীন ১০ হাজার টাকা থেকে ৫০ হাজার টাকা পর্যন্ত চিকিৎসা অনুদান হিসেবে প্রদান করা হয়। অনলাইনে আবেদন লিংক: www.eservice.pmeat.gov.bd/medical/login

আবেদনের জন্য প্রয়োজনীয় কাগজপত্র কি লাগবে? ছবি, স্বাক্ষর, জন্ম নিবন্ধন সনদ, /অভিভাবকের জাতীয় পরিচয়পত্র,  শিক্ষার্থী দরিদ্র পরিবারের সন্তান মর্মে শিক্ষা প্রতিষ্ঠানপ্রধানের সুপারিশ (নির্ধারিত ফর্মে), দুর্ঘটনার প্রমাণে জেলা পর্যায়ে সিভিল সার্জন/সরকারী হাসপাতালের ডাক্তার/উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তার সুপারিশ (নির্ধারিত ফর্মে), পিতা মাতা/অভিভাবকের কর্মরত প্রতিষ্ঠান প্রধানের প্রত্যয়ন পত্র (প্রজাতন্ত্রের বেসামরিক কর্মে নিয়োজিত ৩য় ও ৪র্থ শ্রেণির কর্মচারীর সন্তানগণের ক্ষেত্রে প্রযোজ্য)।

শিক্ষার্থীর চিকিৎসা অনুদান কখন করতে হয়? / আবেদনের স্ট্যাটাস কিভাবে জানা যাবে?

আবেদনের প্রাপ্তির ০৩-০৪ মাস পর অর্থ প্রেরণ করা হয়। শিক্ষার্থী চিকিৎসা অনুদানের জন্য নির্বাচিত হলে তাঁর মোবাইলে এসএমএস-এর মাধ্যমে জানিয়ে দেওয়া হবে।

আগত শিক্ষার্থীদের চিকিৎসা অনুদান ২০২৪ । ৫০ হাজার টাকা পর্যন্ত চিকিৎসা অনুদান অনলাইন আবেদন করার নিয়ম

Caption: info Source

শিক্ষার্থীদের চিকিৎসা অনুদানের জন্য আবেদন করার নিয়ম । যেভাবে আপনি গুরুতর চিকিৎসার জন্য অনলাইনে আবেদন করবেন

  1. সর্বপ্রথমে প্রতিষ্ঠানপ্রধান এবং চিকিৎসক কর্তৃক সুপারিশ গ্রহণের জন্য নির্ধারিত ফরম ডাউনলোড করুন।
  2. তারপর প্রিন্ট করে পূরণ করুন ও আপনার চিকিৎসক এবং শিক্ষা প্রতিষ্ঠানের প্রধানের নিকট থেকে সুপারিশ গ্রহণ করুন।
  3. অতঃপর ছবি, স্বাক্ষর, জন্মসনদ, অভিভাবকের জাতীয় পরিচয়পত্র ও সুপারিশের কপি স্পষ্ট করে ছবি তুলুন।
  4. রেজিষ্ট্রেশন করুন (যদি একাউন্ট না থাকে)
  5. মোবাইল ভেরিফিকেশন করুন
  6. লগইন করুন
  7. আবেদন করুন
  8. ড্যাশবোর্ড থেকে আবেদন অবস্থা জানুন

শিক্ষার্থী নিজে কি আবেদন করতে পারবে?

হ্যাঁ। পারবে। শিক্ষার্থী/ শিক্ষা প্রতিষ্ঠানপ্রধান হিসেবে আপনার অ্যাকাউন্ট না থাকে তাহলে www.eservice.pmeat.gov.bd/medical/login লিংকে গিয়ে একাউন্ট করে নিতে হবে এবং নির্দেশনা মেনে আবেদন করতে হবে। ২০২১-২২ অর্থ বছরেও ৩ লক্ষ টাকার চিকিৎসা অনুদান প্রদান করা হয়েছে। তাই দেরী না করে আবেদন করুন।

২০২০-২১মাধ্যমিক২,২০,০০০৪,৬০,০০০
উচ্চ মাধ্যমিক৯০,০০০

স্নাতক

১,৫০,০০০
২০২১-২২মাধ্যমিক২,০০,০০০৩,০০,০০০
উচ্চ মাধ্যমিক৫০,০০০
স্নাতক৫০,০০০

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *