সাধারণ চিকিৎসা অনুদান আবেদন ২০২৪ । অনলাইনে চিকিৎসা অনুদানের আবেদন করা যাবে

সাধারণ চিকিৎসা অনুদান আবেদন ২০২৪ । অনলাইনে চিকিৎসা অনুদানের আবেদন করা যাবে

সরকারি কল্যাণ তহবিলে মৃত্যুজনিত দাবী, মাসিক কল্যাণ ভাতা, দাফন কাফনের আবেদন অনলাইনে করা গেলেও সাধারণ চিকিৎসা অনুদানের আবেদন ডাকযোগে প্রেরণ করতে হতো- এখন বাংলাদেশ কর্মচারী কল্যাণ বোর্ড এটি অনলাইন করিল- সাধারণ চিকিৎসা অনুদান আবেদন ২০২৪

সাধারণ চিকিৎসার আবেদন ডাকে দিতে হবে না? না। –বাংলাদেশ কর্মচারী কল্যাণ বোর্ডের সাধারণ চিকিৎসা অনুদানের ফরম-০১ সংশোধনপূর্বক যুগোপযোগীকরণ এবং “সাধারণ চিকিৎসা অনুদান” এর আবেদন অনলাইনে গ্রহণের ব্যবস্থা চালু করার বিষয়টি ৩৭তম বোর্ড সভায় অনুমোদনের পর বিজ্ঞপ্তি জারির মাধ্যমে ০৩/১০/২০২৩ তারিখ থেকে ফরমটি কার্যকর করা হয়। স্মার্ট বাংলাদেশ বিনির্মাণের লক্ষ্যে বাংলাদেশ কর্মচারী কল্যাণ বোর্ডের কাজের গতিশীলতা ও উদ্ভাবনী দক্ষতা বৃদ্ধি, নাগরিক সেবা প্রদান প্রক্রিয়া দ্রুত ও সহজিকরণের উদ্দেশ্যে সাধারণ চিকিৎসা অনুদানের অনলাইন সফটওয়্যার উন্নয়ন করা হয়েছে। উন্নয়নকৃত সফটওয়্যারটি বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি) এর ডাটা সেন্টারে হোস্টিং করা হয়েছে।

কোন লিংকে গিয়ে জেনারেল চিকিৎসা অনুদানের আবেদন করতে হবে? বোর্ডের প্রধান কার্যালয়ে সাধারণ চিকিৎসা অনুদানের আবেদন প্রচলিত নিয়মের পরিবর্তে ১ জুন, ২০২৪ থেকে অনলাইনে URL: https://eservice.bkkb.gov.bd/general ব্যবহার করে আবেদন দাখিল করতে হবে। অনলাইনে দাখিলকৃত আবেদন ফরম ও প্রয়োজনীয় কাগজপত্রসহ আবেদনের হার্ডকপি প্রধান কার্যালয়ে প্রেরণ করতে হবে। প্রাথমিক পর্যায়ে পাইলট প্রক্রিয়া হিসেবে প্রধান কার্যালয়ের অধিক্ষেত্রে অবস্থিত অর্থাৎ শুধু ঢাকা মহানগরের সকল অফিসের কর্মকর্তা-কর্মচারীগণ উপরোক্ত লিংকের মাধ্যমে বাংলাদেশ কর্মচারী কল্যাণ বোর্ডে অনলাইনে আবেদন করতে পারবেন। পরবর্তীতে এ কার্যক্রম বিভাগীয় পর্যায়ে চালু করা হবে।

চিঠি নথিভূক্ত হলে কি মেসেজ আসে? হ্যাঁ। সাধারণ চিকিৎসা অনুদান আবেদনসমূহ পাওয়ার সাথে সাথেই সফটওয়্যারে এন্ট্রির মাধ্যমে তালিকাভূক্ত করা হয় এবং BKKB এর পক্ষ থেকে আবেদনকারীর মোবাইলে SMS এর মাধ্যমে ডিজিটাল ডায়েরী নম্বর ও তারিখ জানিয়ে দেয়া হয়। ২টি কমিটির মাধ্যমে যাচাই-বাছাই করে চূড়ান্ত অনুমোদন প্রদান করা হয়। প্রথমত পরিচালক(প্রশাসন), বাংলাদেশ কর্মচারী কল্যাণ বোর্ড এর সভাপতিত্বে ‘‘বাছাই কমিটি ’’ কর্তৃক আবেদনসমূহ যাচাই বাছাই করে প্রাথমিকভাবে অর্থ সুপারিশ করা হয়। দ্বিতীয়ত মহাপরিচালক, বাংলাদেশ কর্মচারী কল্যাণ বোর্ড এর সভাপতিত্বে ‘‘উপ কমিটি’’ কর্তৃক আবেদনসমূহ পুনরায় যাচাই বাছাই করে চুড়ান্ত অনুমোদন দেয়া হয়।

আগামী অর্থ বছর হতেই এটি কার্যকর হচ্ছে / হার্ড কপি কর্মচারী কল্যাণ বোর্ডে প্রেরণ করতে হবে

সরকারি ও তালিকাভূক্ত স্বায়ত্বশাসিত সংস্থার কর্মচারীর নিজ ও পরিবারের সদস্যদের জন্য প্রতিবছর একবার সাধারণ চিকিৎসা অনুদান হিসেবে সর্বোচ্চ টা: ৪০,০০০/- প্রদান করা হয়। কর্মকর্তা কর্মচারী নিজে আমৃত্যু এবং পরিবারের সদস্যগণ কর্মকর্তা কর্মচারীর বয়স ৭৫ বছর পর্যন্ত এ অনুদান প্রাপ্য হবেন।

সরকারি ও তালিকাভূক্ত স্বায়ত্বশাসিত সংস্থার কর্মচারীর নিজ ও পরিবারের সদস্যদের জন্য প্রতিবছর একবার সাধারণ চিকিৎসা অনুদান হিসেবে সর্বোচ্চ টা: ৪০,০০০/-  প্রদান করা হয়। কর্মকর্তা কর্মচারী নিজে আমৃত্যু এবং পরিবারের সদস্যগণ কর্মকর্তা কর্মচারীর বয়স ৭৫ বছর পর্যন্ত এ অনুদান প্রাপ্য হবেন।

Caption: BKKB Info

সরকারি চিকিৎসা অনুদান ২০২৪ । অনলাইনে আবেদন করতে কি কি কাগজপত্র লাগবে?

  • (ক) ডাক্তারী ব্যবস্থাপত্রের সত্যায়িত কপি (অফিস প্রধান/ সংশ্লিষ্ট অফিসেরদায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা কর্তৃক);
  • (খ) ব্যবস্থাপত্র অনুযায়ী ঔষধ ক্রয়ের মূল ভাউচার;
  • (গ) ক্লিনিক বা হাসপাতালে ভর্তি হয়ে থাকলে ক্লিনিক বা হাসপাতালের মূল ছাড়পত্র;
  • (ঘ) ভাই/বোন বা পিতা/মাতার ক্ষেত্রে নির্ভরশীলতার প্রত্যয়নপত্র;
  • (ঙ) খরচের হিসাববিবরণী(কর্মচারীর স্বাক্ষর সহ);
  • (চ) জাতীয় বেতনস্কেল, ২০১৫-এ বেতননির্ধারণ ফরমের ভেরিফিকেশন নম্বরের জন্য বেতননির্ধারণ ফরমের ফটোকপি।

কি কারণে আবেদন বাতিল হয়?

যে সকল কারনে আবেদনের অনুকুলে সাহায্য মঞ্জুরি স্থগিত রাখা হয় তা হল আবেদনকারী পুরাতন (বাতিল) ফরমে আবেদন করলে বা আবেদন ফরমে সকল তথ্য প্রদান না করলে অর্থাৎ আবেদনপত্র অসম্পূর্ণ হলে বা আবেদন ফরমের সাথে যে সকল কাগজপত্র সংযুক্ত করার কথা সেগুলোর কোন একটি সংযুক্ত না করলে বা আবেদন ফরমে আবেদনকারীর বা কর্তৃপক্ষের স্বাক্ষর/সিল না থাকলে আবেদন বাতিল বা স্থগিত হয়। এ বিষয়ে আপনার আরও কোন তথ্য জানার প্রয়োজন হলে কল্যাণ তথ্য ও সেবা কেন্দ্রে টেলিফোন করে জানতে পারবেন। মোবাইলঃ ০১৭২৭৮০৪০০৬

https://bdservicerules.info/%e0%a6%9c%e0%a6%9f%e0%a6%bf%e0%a6%b2-%e0%a6%93-%e0%a6%ac%e0%a7%8d%e0%a6%af%e0%a6%af%e0%a6%bc%e0%a6%ac%e0%a6%b9%e0%a7%81%e0%a6%b2-%e0%a6%b0%e0%a7%8b%e0%a6%97%e0%a7%87%e0%a6%b0-%e0%a6%9a%e0%a6%bf-2/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *