হিজড়া উন্নয়ন কর্মসূচি ২০২৩ । জীবন মানউন্নয়ন প্রশিক্ষণ গ্রহণকারী দৈনিক কত টাকা ভাতা পাবেন?

হিজড়া উন্নয়ন কর্মসূচি ২০২৩ । জীবন মানউন্নয়ন প্রশিক্ষণ গ্রহণকারী দৈনিক কত টাকা ভাতা পাবেন?

হিজড়াদের জীবন মান উন্নয়নের জন্য সরকার বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করছে তবে তাদের জীবনের মান উন্নয়নের প্রশিক্ষণের ব্যবস্থা গ্রহণ করা হয়েছে – হিজড়া উন্নয়ন কর্মসূচি ২০২৩

হিজড়া ভাতা কত টাকা পাওয়া যায়? হিজড়া জনগোষ্ঠীর জীবনমান উন্নয়নের লক্ষ্যে নিম্নবর্ণিত কার্যক্রম পরিচালিত হবে। হিজড়া ব্যক্তিদের শনাক্তকরণ ও পরিচয়পত্র প্রদান করা হয়। ৫০ বছর বা তদুর্ধ্ব বয়সের দুঃস্থ ও অসচ্ছল হিজড়া ব্যক্তিকে মাসিক ৬০০ টাকা হারে বিশেষ ভাতা প্রদান হয়। হিজড়া শিক্ষার্থীদের মাসিক হারে প্রাথমিক স্তরে ৭০০ টাকা, মাধ্যমিক স্তরে ৮০০ টাকা, উচ্চমাধ্যমিক স্তরে ১০০০ টাকা এবং উচ্চতর স্তরে ১২০০ টাকা হারে শিক্ষা উপবৃত্তি প্রদান করা হয়।

কর্মক্ষম হিজড়া ব্যক্তিকে প্রশিক্ষণ প্রদান, আর্থিক অনুদান প্রদান ও আয়বর্ধক কাজে নিয়োজিতকরণ করা হয়। প্রশিক্ষণোত্তর এককালীন নগদ সহায়তা হিসেবে ১০,০০০ টাকা প্রদান করা হয়। সমাজসেবা অধিদপ্তর কর্তৃক পরিচালিত ‘হিজড়া জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন কর্মসূচি’ খাতে ২০২২-২৩ অর্থ বছরের বাজেটে ৫,৫৬,০০,০০০/- (পাঁচ কোটি ছাপ্পান্ন লক্ষ) টাকা বরাদ্দ রয়েছে।

তন্মধ্যে ৩য় ও ৪র্থ কিস্তি (জানুয়ারী/২০২৩ হতে জুন/২০২৩) প্রশিক্ষণ বাবদ ৪৭,৮৪,০০০/- (সাতচল্লিশ লক্ষ চুরাশি হাজার) টাকা এবং অন্যান্য অনুদান বাবদ ৯,১৩,০০০/- (নয় লক্ষ তের হাজার) টাকাসহ সর্বমোট= ৫৬,৯৭,০০০/- (ছাপ্পান্ন লক্ষ সাতানব্বই হাজার) টাকার বরাদ্দ পাওয়া গিয়েছে। বরাদ্দকৃত অর্থ মাঠ পর্যায়ে সংশ্লিষ্ট খাতে প্রেরণ করা প্রয়োজন।

প্রশিক্ষক পাবেন দৈনিক ১০০০ টাকা সম্মানী / প্রশিক্ষার্থী ভাতা হিসেবে হিজড়াগণ দৈনিক ৪০০ টাকা পাবেন

প্রতি বছরই বিপুল পরিমাণ অর্থ হিজড়া প্রশিক্ষণের জন্য ব্যয় করা হয়। হিজড়াগণ এতে অংশগ্রহণ করলে তবেই এ গোষ্ঠীর উন্নয়ন হবে।

‘হিজড়া জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন কর্মসূচির' প্রশিক্ষণ খাতে ২০২২-২৩ অর্থ বছরের ৩য় ও ৪র্থ কিস্তি (জানুয়ারী/২০২৩ হতে জুন/২০১৩) এর বাজেট বিভাজন প্রেরণ।

হিজড়া জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন কর্মসূচি ২০২৩

হিজড়া প্রশিক্ষণ । কে কত সম্মানী ও ভাতা পাবেন?

  1. ৩০ জন হিজড়া জনপ্রতি দৈনিক ৪০০ টাকা
  2. প্রশিক্ষক পাবেন ১০০০ টাকা।
  3. কোর্স পরিচালকের সম্মানী ৩০০০ টাকা।
  4. কোর্স সমন্বয়ক ২০০০ টাকা ।
  5. সাপোর্টিং স্টাফ ৫০০ টাকা হারে।

তৃতীয় লিঙ্গের মানুষ কে?

সাধারণত কোন ছেলে যখন মেয়েদের আচরণ বা মেয়েতে রূপান্তরিত হয় তাকে হিজড়া বা তৃতীয় লিঙ্গের অন্তর্ভুক্ত করা হয়। কিন্তু যারা তাদের অধিকার নিয়ে কাজ করেন তারা বলছেন জন্মগতভাবে পুরুষ লিঙ্গ বা নারী লিঙ্গ অথবা এই দুইটার কোনটাই নাও হতে পারেন। সরকারি প্রশিক্ষণ নিয়ে ভালভাবে জীবন যাপন করতে পারেন।

হিজড়া ভাতা ২০২৩ । দুঃস্থ ও অসচ্ছল হিজড়া ব্যক্তিকে মাসিক ৬০০ টাকা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *