Sonali Bank E wallet NPSB । অন্য যে কোন ব্যাংকে নিমিষেই টাকা পাঠাতে পারবেন

Sonali Bank E wallet NPSB । যে কোন ব্যাংকে নিমিষেই টাকা পাঠাতে পারবেন

ইন্টারনেট ব্যাংকিং ফান্ড ট্রান্সফার (IBFT) অনলাইনে ইন্টারনেট ব্যাংকিং এর মাধ্যমে ফান্ড ট্রান্সফারের নিরাপত্তা নিশ্চিত করার জন্য টু ফ্যাক্টর অথেন্টিকশন বা (2FA) ব্যবহার করা হয় – Sonali Bank E wallet NPSB

বিইএফটিএন কি? Inter-bank Funds Transfer আইবিএফটি (IBFT) এর সংক্ষিপ্ত রূপকথাG আইবিএফটি হলো “ইন্টারব্যাঙ্ক ফান্ড ট্রান্সফার” এর একটি পদ। এটি ব্যবহার হয় অনলাইনে অথবা একটি কম্পিউটার নেটওয়ার্কের মাধ্যমে একটি ব্যাংক হিসাব থেকে অন্য একটি ব্যাংক হিসাবে টাকা সরবরাহ করতে। এই পথটি বিশেষভাবে ব্যবহার হয় ইলেকট্রনিক ফান্ড ট্রান্সফারের ক্ষেত্রে। যখন একটি ব্যাংকের কাস্টমার তার একটি হিসাব থেকে অন্য একটি ব্যাংকের কাস্টমারের হিসাবে টাকা পাঠানোর চেষ্টা করে, তখন আইবিএফটি ব্যবহার হয়। এটি একটি দ্রুত এবং নিরাপদ ফান্ড ট্রান্সফার পদ্ধতি যা ইন্টারব্যাঙ্ক হিসাবে ব্যবহার করা হয়। IBFT ব্যবহার করে ব্যাংকের কাস্টমাররা তাদের অন্য কোন ব্যাংকের কাস্টমারের হিসাবে টাকা পাঠাতে পারেন।

কবে থেকে সুবিধাটি ব্যবহার করা যাবে? কর্তৃপক্ষীয় সিদ্ধান্ত মোতাবেক আগামী ১৪/০৫/২০২৩ তারিখে Sonali e-Wallet এর মাধ্যমে NPSB ও Q-Cash উভয় payment চ্যানেল ব্যবহার করে IBFT সার্ভিসটির লাইভ অপারেশন কার্যক্রম চালু করা হবে। এই সার্ভিস চালু করা হলে Sonali e-wallet এর ব্যবহারকারীগণ নিম্নোক্ত সুবিধা সমূহ পাবেঃ- (১) যে কোন ব্যাংকের একাউন্টে তাৎক্ষণিকভাবে টাকা জমা করতে পারবে। (২) যে কোন ব্যাংকের কার্ডে তাৎক্ষণিকভাবে (24X7) টাকা পাঠাতে পারবে। উল্লেখ্য যে, প্রতিটি IBFT Transaction এর জন্য VAT সহ ১০ (দশ) টাকা চার্জ প্রযোজ্য হবে।

টাকা ট্রান্সফার হওয়ার পদ্ধতিটা কি? সোনালী ই ওয়ালেট ব্যবহার করে অনেকে বিভিন্ন ব্যাংকে বিইএফটিএন করছেন। করেই অযথা টেনশন করছেন টাকা যাবে কিনা। পাঠানোর আগে জেনে পাঠালে অনেকটা টেনশনমুক্ত থাকা যায়। বিইএফটিএন এর মাধ্যমে আন্ত ব্যাংকিং যে লেনদেন হয় তা হয় বাংলাদেশ ব্যাংকের মাধ্যমে। আপনি ই ওয়ালেটের মাধ্যমে যখন বিইএফটিএন করছেন তখন আপনার দেয়া তথ্য সহ টাকাটা সোনালী ব্যাংক বাংলাদেশ ব্যাংককে দিয়ে দেয়। বাংলাদেশ ব্যাংক তখন রাউটিং নাম্বারের ভিত্তিতে টাকাটি সংশ্লিস্ট ব্যাংকের কাছে পৌছে দেয়। এই প্রসেসটা দিনে দুইবার হয়। আনুমানিক সকাল ১১ টা ১৫ এবং দুপুর ২ টা ৩০। প্রায়ই এ টাইমেও গোলমাল লেগে যায়। আপনাকে অন্তত এই টাইমের থেকে এক ঘন্টা আগে টাকা পাঠাতে হবে যদি আপনি সেদিনই টাকা জমা করতে চান। টাকা যেই ব্যাংকে যাচ্ছে সেখানকার অফিসারের দায়িত্ব হলো আপনার দেয়া তথ্য মিলায়ে টাকাটা ক্রেডিট করে দেয়া। আর তথ্য না মিললে সেটা রিটার্ন দেয়া। রিটার্ন দিলে বাংলাদেশ ব্যাংক আবার তা অরিজিনেটিং ব্যাংকে পাঠিয়ে দেয় এবং গ্রাহকের একাউন্টে ফেরত আসে।

সোনালী ব্যাংক হতে অন্য ব্যাংকে টাকা পাঠানো এখন আরও দ্রুত হবে / সোনালী ব্যাংক হতে এখন টাকা যেতে আর অপেক্ষা করতে হবে না

এবার ধরুন আপনি বৃহস্পতিবার দুপুর ২ টায় একটা বিইএফটিএন সম্পন্ন করলেন। সেদিন সেই টাকা একাউন্টে জমা হবার কোন সম্ভবনাই নাই। পরদিন শুক্রবার ও শনিবারও জমা হবারও কোন সম্ভবনা নাই। সেটেলমেন্ট হবে রবিবারে। রবিবারে যদি সেকেন্ড সেটেলমেন্টে আপনার টাকা সংশ্লিস্ট ব্যাংকে যায় আর আপনার তথ্য যদি ভুল হয়ে থাকে তবে ব্যাংক কর্মকর্তা সেটা রিটার্ন দিলেও সেটা আপনার একাউন্টে সেদিনই ফেরার কোন সম্ভবনাই নাই। তা ফিরবে পরের ওয়ার্কিং ডেতে (ঝামেলা হলে তার পরের ওয়ার্কিং ডে তে)। কাজেই টাকা সেটেল হবেই। টেনশন না করে ধৈর্য ধরতে হবে অথবা সময়ের আগে বিইএফটিএন করতে হবে।

Caption: Source of information

সোনালী ব্যাংক ই ওয়ালেট । যে কারণে আপনি ই ওয়ালেট ব্যবহার করবেন

  1. ব্যালেন্স চেক– নিজ একাউন্টের ব্যালেন্স চেক করা এবং ব্যাংক স্ট্যাটমেন্ট চেক করা।
  2. ফান্ড ট্রান্সফার- যে কোন ব্যাংকের একাউন্টে টাকা প্রেরণ।
  3. এড মানি- একাউন্ট হতে ওয়ালেট এ টাকা আনা।
  4. সেন্ড মানি- ওয়ালেট হতে ওয়ালেট এ টাকা প্রেরণ, ওয়ালেট হতে একাউন্ট এ টাকা প্রেরণ, একাউন্ট হতে অন্য একাউন্ট এ টাকা প্রেরণ।
  5. ডিপিএস/ঋণের কিস্তি প্রদান-ব্যাংক স্টেটমেন্ট ক্রেডিট কার্ডের বিল, পেমেন্ট মােবাইল রিচার্জ ও বিবিধ ডিজিটাল সেবা।

ব্যাংক একাউন্ট নাম্বার ভুল দিলে কি হবে?

অনলাইন ব্যাংকিং সহজ ও দ্রুত হলেও কিছুটা সমস্যা তো আছে। শংকার কথা হলো ধরুন আপনি আজিজুল ইসলাম সাহেবের একাউন্টে টাকা পাঠিয়েছেন কিন্তু একাউন্ট নাম্বার যেটা দিয়েছেন সেটা ঘটনা ক্রমে আজিজুর রহমান সাহেবের। ব্যাংক কর্মকর্তা এই সুক্ষ ভুলটুকু ধরতে না পেরে ভুল মানুষের একাউন্টেই টাকা ক্রেডিট করে দিয়েছে। সেক্ষেত্রে আপনার টাকা ফেরত আসার কোন সম্ভবনাই নাই। তখন আপনাকে সংশ্লিষ্ট শাখায় ডিসপুট ক্রিয়েট করে টাকা ফেরত নিতে হবে। কারণ আপনি ডিসপুট ক্রিয়েট না করলে ভুল যে হয়েছো এটা কেউ বুঝতেও পারবেনা। তবে এই শংকার মধ্যেও আশার কথা হলো ব্যাংকাররা এ ধরনের ভুল করেন না বললেই চলে। এখন ডিসপিউট কি সে সম্পর্কে একটু জেনে নিই- Dispute মানে বিতর্ক অর্থাৎ লেনদেন বিতর্ক বা বিরোধ ধায়ের করতে হবে। National Payment Switch Bangladesh- NPSB দিয়ে দেশের ২৪টি ব্যাংক এ যেকোন সময় (২৪ ঘন্টা) ইন্সট্যান্ট টাকা ট্রান্সফার হয়। (এই প্রসেস টি ইন্টারনেট ব্যাংকিং থেকে করতে হয়)। কোন চার্জ লাগে না। একটি বিরোধ ঘটে যখন একজন কার্ডধারী তাদের কার্ড প্রদানকারী ব্যাঙ্কের সাথে যোগাযোগ করে এবং তাদের অর্থ ফেরত দেওয়ার দাবি করে। বিবাদগুলি হল ভিসা, মাস্টারকার্ড এবং আমেরিকান এক্সপ্রেস কার্ড নেটওয়ার্কগুলির একটি বৈশিষ্ট্য যা কার্ডধারীদের প্রতারণামূলক কার্যকলাপ থেকে রক্ষা করার উদ্দেশ্যে।

প্রশ্নোত্তর পর্ব

প্রশ্ন: আমি NPSB থেকে Dutch Bangla Bank এ টাকা পাঠাই,আমার Account থেকে টাকা কেটে নেয় কিন্তু তার Account টাকা জমা হয় না, এমতাবস্থায় করণীয়?

উত্তর: কিছু করতে হবে না। টাকা ফেরত আসবে ৭ কর্ম দিবসের মধ্যেই।

Sonali E Wallet Limit 2023 । ই-ওয়ালেট ও ইন্টারনেট ব্যাংকিং এ লেনদেন সর্বোচ্চ সীমা পুন:নির্ধারণ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *