CAFOPFM.GOV.BD : Pension & Fund Management ওয়েবসাইটের সেবা সমূহ।

Pension & Fund Management কার্যালয়ের ওয়েবসাইট উদ্বোধনের সাথে সাথে LIVE করা হয়েছে পেনশনার ও সরকারি কর্মচারীদের সুবিধার্থে। পেনশন ও জিপিএফ সংক্রান্ত সেবা পেতে Website address  www.cafopfm.gov.bd ভিজিট করতে পারেন।

বর্তমানে iBAS++ থেকে যারা EFT পান, শুধু তারাই এখান থেকে অর্থাৎ পেনশন এন্ড ফান্ড ম্যানেজমেন্ট ওয়েবসাইট হতে সেবা নিতে পারবেন।
CAFOPFM.GOV.BD ওয়েবসাইটের সবচেয়ে বড় বৈশিষ্ট্যগুলো নিম্নরূপঃ

পেনশন প্রদানের তথ্য

এখানে pensioner তার মাসিক pension পেলেন কিনা……. সেটা নিজেই দেখতে পারবেন, শুধু NID ও ফোন নম্বর দিয়ে যা খুবই সহজ ও সরল পদ্ধতি।

জিপিএফ তথ্য

GPF statement ও দেখা যাবে একই প্রক্রিয়ায় , তবে এখানে OTP দিতে হবে। তাই যার জিপিএফ তিনি ছাড়া অন্য কেউ কোনভাবেই চেক করতে পারবেন না।

অভিযোগ প্রতিকার ব্যবস্থা

পেনশনারগণ GRS Module ব্যবহার করে সরাসরি আমাদের কাছে অভিযোগ দাখিল করতে পারেনI শুধু তাই নয়, অভিযোগ সমাধানের কোন পর্যায়ে আছে? তাও দেখতে পারবেন। পুরো প্রক্রিয়াটি কাগজবিহীন। GRS ব্যবহার করে যারা অভিযোগ দিবেন, তাদেরকে বিশেষ অগ্রাধিকার দিয়ে সমাধান দেয়া হবে । এ

Call center সুবিধা চালু হয়েছে

প্রয়োজন হলেই বা পেনশন সংক্রান্ত যে কোন সমস্যার জন্য কল সেন্টারে ফোন করতে পারেন।

পেনশন সমস্য সংক্রান্ত আবেদনপত্র

যারা GRS মডিউল ব্যবহার করতে পারছেন না। তাদের জন্য আবেদনের একটি নির্ধারিত ফরম্যাট দেয়া আছে। যার মাধ্যমে পেনশনারগণ সহজেই তাদের অভিযোগ লিখিত আকারে জানাতে পারবেন। আবেদন পত্রের নির্ধারিত ফরম্যাট দেশের সকল হিসাবরক্ষণ অফিসে পাওয়া যাবে এবং এই কার্যালয়ের ওয়েবসাইট থেকে ডাউনলোড করা যাবে। প্রযোজ্য ক্ষেত্রে প্রয়োজনীয় কাগজপত্র সংযুক্ত করে আবেদন দাখিল করতে হবে। এভাবে পেনশন ও ফান্ড ম্যানেজমেন্ট অফিস সমস্যার ভিত্তিতে দ্রুত ব্যবস্থা নিতে পারবে।

পেনশন ক্যালকুলেটর

এই ওয়েবসাইটের মাধ্যমে পেনশনার নিজেই মাত্র ০৩টি তথ্য দিয়েই (জন্মতারিখ, পেনশন শুরুর তারিখ ও পেনশন শুরুর তারিখে নিট পেনশন) তার বর্তমান মাসের প্রকৃত প্রাপ্যতা (মাসিক পেনশন) জানতে ও যাচাই করতে পারবেন। ফলে এসব ব্যাপারে পেনশনারকে কষ্ট করে হিসাবরক্ষণ অফিসে যোগাযোগ করতে হবে না। ঘরে বসেই সেবা গ্রহণ করতে পারবেন।

পেনশনারের মৃত্যু সংক্রান্ত তথ্য

এই ওয়েবসাইটের মাধ্যমে পেনশনারের নিকট আত্মীয় পেনশনারের জাতীয় পরিচয় পত্র/স্মার্ট আইডি ও মোবাইল নম্বর দিয়ে সিএএফও/পেনশন ও ফান্ড ম্যানেজমেন্ট কার্যালয়কে দ্রুততার সাথে পেনশনারের মৃত্যু সংক্রান্ত তথ্য দিতে পারবেন। যার ফলশ্রুতিতে পেনশনারের মৃত্যু পরবর্তী আর্থিক দেনা-পাওনা সংক্রান্ত জটিলতা এড়ানো সম্ভব হবে। এছাড়া নতুন করে পারিবারিক পেনশনের আর্থিক কোন জটিলতায় পড়তে হবে না।

পেনশন/জিপিএফ সংক্রান্ত আইনী কাঠামো

পেনশন/জিপিএফ প্রদানের সাথে সংশ্লিষ্ট আইন, বিধি, সরকারি আদেশ/পরিপত্র, বিভিন্ন ফরম সম্পর্কে তথ্য জানা সহ এই সংক্রান্ত বিভিন্ন হালনাগাদ তথ্য এই ওয়েবসাইটের মাধ্যমে জানা যাবে।

পেনশন ও জিপিএফ সংক্রান্ত সকল ফরম

.docx ও PDF ফরম্যাটে পেনশন ও জিপিএফ এর ফরমসমূহ একজায়গায় পাওয়া যাবে। সরাসরি DOWNLOAD করে ব্যবহার করা যাবে। তাছাড়া পেনশনের ধরণ অনুযায়ী, কোন পেনশনারের কি কি ফরম লাগবে? সেটার তালিকা দেয়া হয়েছে। এই ওয়েবসাইট এ দেয়া তালিকার বাইরে আর কোন ফরম লাগবে না।
পেনশন ব্যবস্থা আধুনিকীকরনের অংশ হিসেবে পরবর্তী সময়ে আরও অনেক সুবিধা যোগ হবে। হিসাবরক্ষণ অফিসের এই প্রচেষ্টা অব্যাহত থাকবে।
ক্রেডিট:  তকদির হোসেন, অ্যাসিস্ট্যান্ট চিফ একাউন্টস এন্ড ফিন্যান্স অফিসার, সিএএফও/ পেনশন ও ফান্ড ম্যানেজমেন্ট,  হিসাব ভবন(৪র্থ তলা), সেগুনবাগিচা, ঢাকা-১০০০
(Visited 644 times, 1 visits today)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

close