ক্ষুদ্র সঞ্চয়কারীদের মুনাফা ঠিক রাখা হয়েছে

GPF interest rate । ক্ষুদ্র বিনিয়োগকারীদের মুনাফার রেট কমেনি

GPF Profit or interest rate in Bangladesh – General Provident Fund – GPF Profit

GPF Profit – সাধারণ ভবিষ্য তহবিল ও প্রদেয় ভবিষ্য তহবিলের আমানত ও চাঁদা প্রদানকারীর জমার উপর ১/৭/৮৫ ইং তারিখে ১৪.৫% সুদের হার বহাল রাখা হয়েছিল। পরবর্তীতে ১৯৯৪ সালে এটি ১৩.৫% এ নামিয়ে আনা হয়। ২০০১ সালে এটি ১৩% এ পুন: নির্ধারণ করা হলেও সরকারি কর্মচারীদের জমাকৃত ফান্ডের সুদের হার ২০০২ সালে ১২.৫% এ কমিয়ে আনা হয়েছিল। ২০১২ সালের পরে এটি পুন: নির্ধারণ করে ১৩% এ উন্নীত করা হয়।

সঞ্চয়পত্রের মুনাফার হার প্রান্তিক জনগোষ্ঠির জন্য ১১% এ সীমাবদ্ধ রাখা হলেও ১৫লক্ষ টাকার অধিক বিনিয়োগকারীদের জন্য ১০% এবং ৩০ লক্ষ টাকা বিনিয়োগকারীদের জন্য ৯% এ নামিয়ে আনা হয়েছে। ঠিক একইভাবে জিপিএফ ও সিপিএফ ধারীদের মুনাফা নিয়ে প্রশ্ন উঠায় ১৫ লক্ষ টাকা পর্যন্ত ১৩% মুনাফা নির্ধারিত রাখা হয়েছে ২০২১-২২ অর্থ বছরের জন্য এবং ১৫ লক্ষ টাকার অধিকের ক্ষেত্রে ১২% এবং ৩০ লক্ষ টাকার তদুর্ধ্বদের ক্ষেত্রে ১১% মুনাফা পুন: নির্ধারণ করা হয়েছে।

সকল সিপিএফভুক্ত প্রতিষ্ঠানের (স্বায়ত্তশাসিত সংস্থা, কর্পোরেশন ইত্যাদি) আর্থিক সংগতি একরকম না হওয়ায় প্রতিষ্ঠান/সংস্থাসমূহ তাদের নিজস্ব আর্থিক বিধিবিধান ও আর্থিক সামর্থ্য অনুযায়ী ছকে বর্ণিত স্লাবভিত্তিক হারসমূহকে সর্বোচ্চ হার হিসেবে বিবেচনায় নিয়ে সিপিএফ-এ জমাকৃত আমানতের উপর হাসকৃত হারে মুনাফা নির্ধারণ করতে পারবে।

GPF Interest rate 2021-22 / GPF and CPF Interest rate is revised from 2021-2022 Fiscal Year

General Provident Fund Rules 1979 / Contributory Provident Fund Rules 1979

Caption: GPF and CPF Interest rate / GPF and CPF Profit rate applicable in Bangladesh

GPF and CPF Profit rate chart applicable from 2021-22

১৫,০০,০০০ টাকা পর্যন্ত ১৩% ১৩%
১৫,০০,০০১ টাকা হতে ৩০,০০,০০০ টাকা পর্যন্ত ১২% ১২%
৩০,০০,০০১ টাকা হতে তদূর্ধ্ব ১১% ১১%

Who is Loser for decreasing of GPF or CPF Profit rate?

High GPF Subscription holder – জিপিএফ পুন: নির্ধারণে নিম্ন বিনিয়োগকারী বা নতুন বিনিয়োগকারীগণ ক্ষতিগ্রস্থ হচ্ছেন না। ১৫ লক্ষ টাকা পর্যন্ত বিনিয়োগের ক্ষেত্রে কোন মুনাফায় কোন পরিবর্তন আসছে না। যাদের বিনিয়োগ একটু বড় অর্থাৎ ১৫ লক্ষ টাকার উপরে এবং ৩০ লক্ষ টাকার তদুর্ধ্ব তাদের মুনাফা ১-২% পর্যন্ত কমে যাচ্ছে।

একটি উদাহরণের সাহায্যে উর্ধ্ব বিনিয়োগকারীদের ক্ষতিগ্রস্থের বিষয়টি পরিস্কার করা যাক, ধরুন জিপিএফ এ কোন কর্মকর্তার ৫২ লক্ষ টাকা জমা আছে তিনি বছরে সুদ বা মুনাফা বাবদ ৫২,০০,০০০*১৩% = ৬,৭৬,০০০ টাকা ১২ মাসে সুদ বাবদ পেতে অর্থাৎ প্রতি মাসে ৫৬,৩৩৩ টাকার মত, যা হয়তো তিনি প্রতি মাস বেতনও পেতেন না। সুদের হর কমানোতে ৫২,০০,০০০*১১% = ৫,৭২,০০০ টাকা পাবে অর্থাৎ তিনি ১ লক্ষ টাকারও অধিক কম পাচ্ছেন ৮,৬৬৬ টাকা।

GPF interest rate । ক্ষুদ্র বিনিয়োগকারীদের মুনাফার রেট কমেনি : ডাউনলোড

 

(Visited 771 times, 1 visits today)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *