MEXT Scholarship 2023 । জাপান সরকার প্রদত্ত বৃত্তিতে Japanese Studies Course-এ অধ্যয়নের সুযোগ

MEXT Scholarship 2023 । জাপান সরকার প্রদত্ত বৃত্তিতে Japanese Studies Course-এ অধ্যয়নের সুযোগ

জাপান সরকার বাংলাদেশ হতে বৃত্তির মাধ্যমে শিক্ষার্থীদের পড়ার সুযোগ করে দিচ্ছে – অনলাইন আবেদনের মাধ্যমে আপনিও এ সুযোগ নিতে পারেন –MEXT Scholarship 2023

MEXT Scholarship 2023 – In principle, applicants must be born between April 2, 1993 and April 1, 2005. Academic Background: Applicants must satisfy the following three conditions: (1) Applicants, in principle, must be undergraduates at foreign (non – Japanese) universities at the time of arriving in and leaving Japan; (2) Those who are majoring in fields related to the Japanese language and/or Japanese culture. On the other hand, those who are majoring in fields of study other than Japanese language and culture. (Such as engineering, economics, agricultural science, architecture, and art ) and pursuing complementary studies in Japanese language and culture are ineligible; (3) Those who have studied the Japanese Studies at university for a total period of one year or more as of September1, 2023. Those who have studied Japanes Studies at another university should submit documents (transcript of grades at another university, etc.) which can verify that the applicant has studied Japanes Studies for a total period of one year or more at the attended universities including current university.

আবেদন দাখিলের নিয়মাবলি কি? আবেদনকারীকে শিক্ষা মন্ত্রণালয়ের নিম্নোক্ত অনলাইন লিংকে আবেদন করতে হবে। অনলাইন লিংক : http://202.72.235.210/scholarship/mext/। আবেদন করার জন্য একটি প্রাথমিক তথ্যছক পূরণ করতে হবে, যা অনলাইন লিংকে দেওয়া আছে। উক্ত তথ্যছক পূরণের নিয়মাবলি বিজ্ঞপ্তির সঙ্গে সংযুক্ত ১ নং পৃষ্ঠায় দেওয়া আছে। শিক্ষা মন্ত্রণালয়ের Online লিংকটি ২৯.১২.২০২২ থেকে ০৯.০১.২০২৩ খ্রিষ্টাব্দ রাত ১২ টা পর্যন্ত Open থাকবে।

Online আবেদন ফর্ম পূরনের নির্দেশনা- আবেদনকারীকে অবশ্যই online এ আবেদন করতে হবে। Online ফরম এ প্রয়োজনীয় তথ্য input দিয়ে submit button এ Click করতে হবে। Online ফরম এ submit button এ Click করার পর প্রার্থীর প্রদত্ত e-mail ঠিকানায় প্রার্থীর ID ও Password চলে যাবে। প্রার্থীকে e-mail open করে Active Link এ Click করে ID এবং Password প্রদান করে আবেদন পত্রটি Activate করতে হবে।

MEXT Scholarship 2023 / বাংলাদেশী নাগরিকের জাপানে পড়ার সুযোগ ২০২২

জাপান সরকার কর্তৃক প্রদত্ত MEXT Scholarship-2023 এর আওতায় Japanese Studies Course-এ অধ্যয়নের জন্য বাংলাদেশি নাগরিকদের নিকট থেকে আবেদন আহবান করা হয়েছে।

MEXT Scholarship-2023 । জাপান সরকার প্রদত্ত বৃত্তিতে Japanese Studies Course-এ অধ্যয়নের সুযোগ

জাপান দূতাবাসের সরবরাহ করা Guidelines ভালো করে পড়ে নিতে হবে।

আবেদনের শর্তাবলী ২০২২ । গাইড লাইন অবশ্যই ভাল করে পড়ে নিবেন

  1. আবেদনকারীকে উক্ত অনলাইন লিংকে তথ্য (পৃষ্ঠা ০২) দাখিল করার পর সংশ্লিষ্ট সার্টিফিকেট, মার্কশিট, পাসপোর্ট বা জাতীয় পরিচয়পত্র, পুলিশ ক্লিয়ার‍্যান্স সার্টিফিকেট, Proficiency in Japanese Language -এর সনদ এবং অন্যান্য সকল ডকুমেন্ট এর সত্যায়িত কপিসহ আবেদনপত্রের Hard Copy সচিবালয়ের ২নং গেইট সংলগ্ন অভ্যর্থনা কক্ষে নির্ধারিত বক্সে সকাল ০৯টা থেকে বিকাল ৩:৩০টা পর্যন্ত জমা প্রদান করতে হবে।
  2. খামের উপর আবশ্যিকভাবে প্রেরক, প্রাপক (উপসচিব, বৃত্তি ও প্রকৌশল বিশ্ববিদ্যালয় শাখা, কক্ষ নং: ১৭০৬, ভবন নং ০৬, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ, শিক্ষা মন্ত্রণালয়, বাংলাদেশ সচিবালয় ঢাকা), ID/ Tracking Number এবং Program-এর নাম উল্লেখ করতে হবে। হার্ডকপি মন্ত্রণালয়ে জমাদানের শেষ তারিখ ১০.০১.২০২৩ খ্রিষ্টাব্দ তারিখ মঙ্গলবার বিকাল ৩:৩০ টা। উল্লেখ্য, উল্লিখিত স্থান ব্যতীত অন্য কোথাও আবেদন জমা দেয়া হলে তা বিবেচনা করা হবে না।
  3. প্রার্থী বাছাইয়ের ক্ষেত্রে Japanese Language Proficiency – এর ওপর বিশেষ গুরুত্ব দেয়া হবে।
  4. প্রাথমিক পর্যায়ে আবেদন প্রাপ্তির পর যাচাই-বাছাই করে শিক্ষা মন্ত্রণালয় কর্তৃক প্রাথমিকভাবে প্রার্থী মনোনয়ন করা হবে।
  5. প্রাথমিকভাবে মনোনীত প্রার্থীদের তালিকা শিক্ষা মন্ত্রণালয়ের ওয়েবসাইটে প্রকাশ করা হবে। প্রাথমিক মনোনয়নের পরে মনোনীত প্রার্থীদের জাপান দূতাবাস কর্তৃক লিখিত ও মৌখিক পরীক্ষা গ্রহণ করা হবে।
  6. জাপান দূতাবাস কর্তৃক চূড়ান্ত মনোনয়নের পর MEXT এর নির্ধারিত ফরমে আবেদন করার নির্দেশনা দেয়া হবে।
  7. আবেদনের সুবিধার্থে জাপান দূতাবাসের সরবরাহ করা Guidelines এতৎসঙ্গে সংযুক্ত (পৃষ্ঠা: ৩-১২) করা হলো ।

ফর্ম পূরণে সমস্যা হলে কোথায় যোগাযোগ করতে হবে?

ই-মেইল সাথে সাথে না পাওয়া গেলে Spam/Junk mail এ চেক করতে হবে। প্রার্থীকে % of mark সঠিক ভাবে লিখতে হবে। এক্ষেত্রে online আবেদন এর নিচে লাল কালিতে উদাহরণ অনুসরণ করা যেতে পারে। Number এবং password প্রদান করে আবেদনপত্রটি Edit Application ও Print Preview এর মাধ্যমে প্রয়োজনীয় Edit ও Print করা যাবে। আবেদন পত্রটি Print করে Printকপিসহ চাহিত সকল Hard copy documents বিজ্ঞপ্তিতে প্রদত্ত ঠিকানায় জমা দিতে হবে। Online ফরম পূরণ সম্পর্কিত কোন সমস্যার জন্য scholar.banbeis@gmail.com তে e- mail করা যাবে।

(Visited 570 times, 1 visits today)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *