Pensioner Verification App

Pensioner Verification App। ঘরে বসে লাইফ ভেরিফিকেশন করুন

পেনশনারদের পেনশন প্রাপ্তির ভোগান্তি লাগবের জন্য গত বছরই সকল পেনশনারকে আইবাস++ ইএফটি’র আওতায় আনা হয়েছে। ফলে এখন আর পেনশন তুলতে হিসাবরক্ষণ অফিসে যেতে হয় না। প্রতিমাসে পেনশন চলে আসে ব্যাংক হিসাবে। প্রতি বছর ১১তম মাসে পেনশনারদের লাইফ ভেরিফিকেশন করতে হয়। পেনশনারগণ যে বেচে আছেন তা দেশের যে কোন হিসাবরক্ষন অফিসের মাধ্যমে Life Verification Process সম্পন্ন করতে হয় স্বশরীরে উপস্থিত হয়ে।

অনলাইনে লাইভ ভেরিফিকেশন কেন চালু হলো?

বেশি বয়স্ক এবং পঙ্গু পেনশনারদের লাইফ ভেরিফিকেশন করতে কষ্ট করে হাজির হতে হয় এজি অফিসে। বাংলাদেশ সরকার চালু করল অনলাইন ভেরিফিকেশন App যা ফলে পেনশনারগণ ঘরে বসেই ভেরিফিকেশন কার্যক্রম সম্পন্ন করতে পারবন।

অ্যাপ ব্যবহার করে লাইফ ভেরিফিকেশন সম্পন্ন করতে লাগবে একটি স্মার্টফোন। নিজে অথবা অন্য কারও স্মার্ট ফোনে Pensioner Verification App টি গুগল প্লে স্টোর হতে ইনস্টল করে নিতে হবে।

পেনশনারের ইএফটি করা এনআইডি যেটাই হোক না কেন। আপনাকে ১০ ডিজিটের স্মার্ট কার্ড নম্বরটি এবং ইপিপিও নম্বর ব্যবহার করে অ্যাপে লগিন করতে হবে। লগিন করার পর লাইভ ভেরিফিকেশনে ক্লিক করে ছবি তুলুন। দুবার  দুটি ছবি তুললে অটোমেটিক ভেরিফিকেশন সফল হয়েছে মেসেজ দেখাবে এবং পরবর্তী ভেরিফিকেশন মাস ভেসে উঠবে।

Pensioner Verification App 2022

Pensioner Verification

Pensioner Verification: Complete Life Verification Process by google App

অনলাইনে পেনশনার ভেরিফিকেশন করার পদ্ধতি ২০২২

  1. প্রথমে আপনি গুগল প্লে স্টোর থেকে Pensioner Verification Pension and Fund Management অ্যাপটি ইনস্টল করবেন আপনার স্মার্ট ফোনে। চাইলে আপনি অন্য কারও মোবাইলেও এটি ইনস্টল করতে পারেন।
  2. Open click করে দুটি অপশন পাবেন। মোবাইল ক্যামেরা দিয়ে এনআইডি স্ক্যান করুন অথবা ১০ ডিজিটের এনআইডি নম্বর বা ১৭ ডিজিটের নম্বর ইনপুট দিয়ে প্রবেশ করুন। আপনার জাতীয় পরিচয়পত্র মোবাইলের ক্যামেরায় ছুবি তুলে বা এনআইডি নম্বর লিখে পরবর্তী ধাপে যাবে।
  3. ২য় ধাপে ১০ ডিজিটের ইপিপিও নম্বর লিখলে হোম পেইজ চলে আসবে আপনার ছবি সহ।
  4. হোম পেইজে ৪ অপশনের মধ্যে লাইভ ভেরিফিকেশন ট্যাপে ক্লিক করুন।
  5. “ছবি তুলতে ক্লিক করুন” এ ক্লিক করলে ছবি তোলার নির্দেশনা আসবে। পরবর্তী ধাপে ক্লিক করলে মোবাইল ক্যামেরা স্বয়ক্রিয়ভাবে চালু হবে। মোবাইলের ক্যামেরায় মুখ বা চেহারা রেখে ১ম ছবি তুলুন।
  6. “পুনরায় ছবি তুলতে ক্লিক করুন” বাটনে ক্লিক করে ২য় ছবি তুলতে স্বয়ংক্রিয়ভাবে ফেস যাচাই সফল হলে পরবর্তী লাইভ ভেরিফিকেশন তথ্য দেখাবে।
  7. ভেরিফিকেশন তথ্য ট্যাপে ক্লিক করলে ভেরিফিকেশন সম্পন্ন হয়েছে কিনা বা কোন তারিখে পুনরায় ভেরিফিকেশন করতে হবে সেই তথ্য দেখা যাবে।
  8. ভেরিফেকেশন কাজ শেষ।

অ্যাপ যদি ফেস বা চেহারা চিনতে না পারে তাহলে কি করবো?

যদি আপনি ২টি ছবি তুলেছেন তা যদি স্বয়ক্রিয় পদ্ধতি বা আর্টিফিশিয়াল ইন্টিলিজেন্ট বা AI ডিটেক্ট করতে না পারে তবে আপনাকে হিসাবরক্ষণ অফিসে স্বশরীরে গিয়ে পেনশনার ভেরিফিকেশন সম্পন্ন করতে হবে। আপনি যদি দুই বার সফল ভাবে অ্যাপে ছবি তুলতে না পারেন “লাইভ ভেরিফিকেশনটি ব্যার্থ হয়েছে” লেখা আসে তবে আপনি অ্যাপের মাধ্যমে ভেরিফিকেশন করতে পারবেন না।

বি:দ্র: লাইভ ভেরিফিকেশন অ্যাপে ছবি তোলার সময় আপনি সানগ্লাস বা চশমা ব্যবহার করবেনা। ঘোমটা দিবেন না বা অন্য কোন কিছু মুখে সামনে রাখবেন না যাতে আপনার ফেস বা চেহারা ক্যামেরা দিয়ে যাচাই না করা যায়। আপনি কম্পিউটার স্ক্রীনের ছবি বা আয়নার সামনে ছবি বা প্রতিফলিত হয় এমন কিছু দিয়ে ছবি তুললে তা বৈধ হবে না বা আর্টিফিশিয়াল ইন্টিলিজেন্ট সেটি ধরতে পারবে।

অ্যাপটি পেতে আপনার মোবাইলে গুগল প্লে স্টোরে গিয়ে Pensioner Verification App লিখে সার্চ করুন বা এই লিংকে ক্লিক করুন।

অনেকেরই প্রশ্ন ইপিপিও নম্বর কোথায় পাব? আপনি অনলাইন থেকেই ইপিপিও নম্বর সংগ্রহ করতে পারেন। এজন্য CAFOPFM ওয়েবসাইট ভিজিট করতে হয়। পেনশন স্টেটমেন্ট হতেই EPPO সংগ্রহ করতে পারবেন। pension check । অনলাইনে পেনশন স্টেটমেন্ট দেখুন

বি:দ্র: ভোটার আইডি’র ছবির সাথে যাদের চেহারার খুব বেশি পার্থক্য হয়ে গেছে। তারা ঘরে বসে ভেরিফিকেশন করতে পারবেন না। কারণ মোবাইলে তোলা বর্তমান ছবির সাথে পূর্বের এনআইডি’র ছবির যদি কোন ম্যাচিং না হয় তবে অ্যাপের মাধ্যমে লাইফ ভেরিফিকেশন হবে না। এক্ষেত্রে হিসাবরক্ষণ অফিসে গিয়েই লাইফ ভেরিফিকেশন করতে হবে।

বিস্তারিত জানতে ভিডিও দেখুন……………

(Visited 8,601 times, 22 visits today)

23 comments

  1. ইপিপিও নম্বর কোথায় থেকে সংগ্রহ করিতে হয়।

  2. “ভেরিফিকেশনের জন্য ডাটাবেজে আপনার ছবি পাওয়া যায় নি”
    লাইফ ভেরিফিকেশনে ঢুকলে এই লেখাটি দেখায়। তারপর বের হয়ে যায়। সমাধান দিবেন প্লিজ।

      1. আমারও একি সমস্যা হচ্ছে। কি করবো। পেনশন ডিটেইলস এ আবার সবকিছু ক্লিয়ার দেখায়।তবে লাইভ ভেরিফিকেশন এ ক্লিক করলে ডাটাবেজে ছবি নেই দেখায়।

        1. হিসাবরক্ষণ অফিসারের সাথে যোগাযোগ করে ছবি যুক্ত করার ব্যবস্থা নিন।

          1. হ্যাঁ। আমি নিজেই কয়েকজনের পেনশনার ভেরিফিকেশন অ্যাপের মাধ্যমে করে দিয়েছে। প্রয়োজনে ছবি আপডেট করে নিন যদি ডিটেক্ট না হয়।

    1. আসসালামুআলাইকুম স্যার।
      আপনি কি এইটার সমাধান পাইছেন??

    1. না। তবে আপনি এন্ড্রয়েট প্লেয়ার ইনস্টল করে অ্যাপসটি ব্যবহার করতে পারবেন।

  3. iPhone এর জন্য কি একই apps? আমি কয়েকবার চেস্টা করে ও সফল হইনি। Please guide me

        1. চালু আছে। প্রয়োজন হলে ট্রাই করুন। এনআইডি’র ছবির সাথে চেহারা মুটামুটি ম্যাচ হতে হবে।

          1. জি। অপেক্ষা করুন। এখনও অ্যাপল ফোনের জন্য পাবলিশ হয়নি।

  4. iphone এ এ্যপটি ইনস্টল করার লিংক দিবেন প্লিজ!!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *