অনলাইনে শিশুর কোভিড টিকা রেজিস্ট্রেশন করার নিয়ম ২০২২ । স্কুলে শিশুদের টিকা কার্যক্রম চলছে

অনলাইনে শিশুর কোভিড টিকা রেজিস্ট্রেশন করার নিয়ম ২০২২ । স্কুলে শিশুদের টিকা কার্যক্রম চলছে

৫-১১ বছর বয়সীদের টিকা প্রদান কার্যক্রম – ২০১১ সালের পরে জন্ম গ্রহণকারীগণ টিকা দিতে পারবে না – অনলাইনে শিশুর কোভিড টিকা রেজিস্ট্রেশন করার নিয়ম ২০২২

স্কুলে টিকা দেওয়া কি শুরু হয়েছে – হ্যাঁ আপনার শিশুর বয়স যদি ৫-১১ বছর বয়সের মধ্যে হয় তবে আপনি দ্রুত অনলাইনে কোভিড টিকা রেজিস্ট্রেশন করে কার্ড সংগ্রহ করে স্কুলে টিকা দিতে নিয়ে যান। যদিও রেজিস্ট্রেশন ছাড়াও টিকা দেওয়া যাবে তবে পরবর্তীতে রেজিস্ট্রেশন করিয়ে নিতে হবে।

৫-১৯ বছর বয়সের শিশুদের জন্য পেডিয়াট্রিক ফর্মুলেশন ফাইজার বায়ােএনটেক COMIRNATY), কোভিড-১৯ ভ্যাকসিন কার্যক্রম সকল উপজেলা ও পৌরসভায় শুরু হয়েছে। মাননীয় মন্ত্রী, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় এবং মাননীয় মন্ত্রী, শিক্ষা মন্ত্রণালয় গত ১১ আগস্ট, ২০২২ এই কার্যক্রমের শুভ উদ্বোধন করেছেন। প্রথম পর্যায়ে ১২ টি সিটি করপােরেশনে গত ২৫ আগষ্ট, ২০২২ খ্রি. তারিখ থেকে ৫-১৯ বছর বয়সের শিশুদের এই ভ্যাকসিন প্রদান করা করা হয়। ১১ অক্টোবর, ২০২২ খ্রি. তারিখ থেকে উপজেলা ও পৌরসভায় ৫-১১ বছর বয়সের শিশুদের এই ভ্যাকসিন প্রদান কার্যক্রম শুরু হয়েছে।

বাংলাদেশ সরকারের সিদ্ধান্ত অনুযায়ী জন্ম নিবন্ধন (১৭ ডিজিটের ) কার্ডের মাধ্যমে সুরক্ষা এ্যাপসে (Surokkha Apps)। অভিভাবকগণ ৫-১৯ বছর বয়সী সকল শিশুদের রেজিস্ট্রেশন করবেন। নির্ধারিত শিক্ষা প্রতিষ্ঠান ও টিকাদান কেন্দ্রে কোভিড-১৯ টিকা কার্ড প্রদর্শন সাপেক্ষে COMIRNATY, কোভিড-১৯ ভ্যাকসিন প্রদান করতে হয়। যদি টিকা কার্ড না থাকে তাহলে লাইন লিস্টিং করে ভ্যাকসিন প্রদান করতে হবে এবং এই লাইন লিস্টিং-এর তথ্য সংরক্ষণ করতে হবে। তবে অভিভাবকগণকে অবশ্যই জানাতে হবে যে, ভ্যাকসিন পরবর্তী সনদ নিতে সুরক্ষা এ্যাপসে রেজিস্ট্রেশন নিজ দায়িত্বে করতে হবে।

আপনার শিশুকে কোভিড ১৯ এর টিকা দিন / টিকা দানের পূর্বে অভিভাবকের আইডি থেকে সুরক্ষা এ্যাপে রেজিস্ট্রেশন করে নিন।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা শিক্ষা প্রতিষ্ঠানের একজন করে আইসিটি ফোকাল পারসনকে প্রশিক্ষণ প্রদান করেন। এজন্য শিক্ষা প্রতিষ্ঠানের একজন আইসিটি ফোকাল পারসনের নাম, মােবাইল নম্বর এবং ই-মেইল নম্বর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তার নিকট প্রেক্ষণ করবেন। সুরক্ষা এ্যাপস বেজিস্ট্রেশন করা কোভিড-১৯ কার্ড নিয়ে ভ্যাকসিন গ্রহণ করলে, অনলাইনে ভ্যাকসিনের তথ্য হালনাগাল করবেন।

শিশুর ভ্যাকসিন প্রদান কার্যক্রম ২০২২

যেভাবে সুরক্ষা অ্যাপসে রেজিস্ট্রেশন করবেন। টিকাদানের পূর্বে শিশুর রেজিস্ট্রেশন করিয়ে নিন।

  1. অনলাইনেই surokkha.gov.bd সাইটে গিয়ে জন্ম নিবন্ধন নম্বর দিয়ে টিকার জন্য নিবন্ধন করতে হবে।
  2. তারপর টিকা কার্ড ডাউনলোড করে স্কুলে যেতে হবে।
  3. ৫ থেকে ১১ বছরের শিশুদের জন্মনিবন্ধন দিয়ে নিবন্ধন করা যাবে।
  4. যারা স্কুল থেকে টিকা সংগ্রহ করবে তাদের প্রত্যেককে নিবন্ধন করতে হবে।
  5. এনআইডির মতো করেই সুরক্ষা অ্যাপে নিবন্ধন করে তারপর ভ্যাকসিন সংগ্রহ করতে হবে।
  6. যাদের জন্মনিবন্ধন থাকবে না, তাদের হার্ড কপির মাধ্যমে টিকার আওতায় আনা হবে। পরবর্তী সময়ে তারা তাদের তথ্য, সুরক্ষা অ্যাপে আপডেট করে নেবে।

টিকা ক’টা হতে ক’টা পর্যন্ত দেয়া হয়?

যখন টিকা দিতে যেতে হবে? – শিক্ষা প্রতিষ্ঠানের জন্য প্রতিটি ওয়ার্কে প্রতিদিন ২টি টিমের মাধ্যমে ১২ কর্মদিবস এবং কমিউনিটির ক্ষমা ১টি টিমের মাধ্যমে ০১ কমদিশ হিসেবে মােট ১৩ (তের) কর্মদিসের মধ্যে বাস্থবায়ন করতে হবে। সকাল ৯ টা থেকে ভ্যাকসিন প্রদান কার্যক্রম শুরু হবে। শিক্ষা প্রতিষ্ঠানে প্রতি টিমে ২ জন ভ্যাকসিনেটর কাজ করবেন এ শিক্ষা প্রতিষ্ঠানের সম্মানিত ও সংশ্লিষ্ট শিক্ষকগণ এই কার্যক্রমে ভ্যাকসিমেটদের সে বর্ণিত সহায়তা করেন। শিক্ষা প্রতিষ্ঠানের সম্মানিত ও সংশ্লিষ্ট শিক্ষকগণ ছাত্র-ছাত্রীদের ভ্যাকসিন গ্রহণের জন্য সারিবদ্ধভাবে ভ্যাকসিনেটরদের নিকট নিয়ে শিক্ষা প্রতিষ্ঠানে আইটি বিভাগের একজন রিপাের্টি-এর কাজে সহায়তা করবেন।

শিশু কোভিড রেজিস্ট্রেশন করতে সমস্যা হলে নিচের ভিডিওটি দেখে নিন।

(Visited 223 times, 1 visits today)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *