অনলাইনে সার্টিফিকেট সংশোধন নিয়ম ২০২৩ । আক্ষরিক সংশোধনের আবেদনের জন্য এফিডেভিট ও পত্রিকার বিজ্ঞপ্তির প্রয়োজন নেই

অনলাইনে সার্টিফিকেট সংশোধন নিয়ম ২০২৩ । আক্ষরিক সংশোধনের আবেদনের জন্য এফিডেভিট ও পত্রিকার বিজ্ঞপ্তির প্রয়োজন নেই

অনলাইনে সার্টিফিকেট সংশোধনের আবেদনের ক্ষেত্রে বড় পরিবর্তন আনয়নে শুনানিতে সরাসরি অংশগ্রহণ করতে হয় – আক্ষরিক সংশোধনে জটিলতা অনেক কম – অনলাইনে সার্টিফিকেট সংশোধন নিয়ম ২০২৩

এস.এসসি শিক্ষাগত যোগ্যতার সার্টিফিকেট সংশোধনে অনলাইনে আবেদন করা যায় কি? হ্যাঁ যায়। সকল প্রতিষ্ঠান প্রধান ও সংশ্লিষ্ট সকলকে জানানো যাচ্ছে যে, ১৯৯৬ সন থেকে এসএসসি ও এইচএসসি এবং ২০১০ সন থেকে জেএসসি পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থী নিজ / পিতা / মাতার নামের নিম্নোক্ত আক্ষবিক সংশোধনের জন্য এ বোর্ডের ওয়েবসাইট: www.comillaboard.gov.bd এর অভ্যরীণ ই- সেবার অনলাইনে আক্ষরিক সংশোধনের আবেদন শিংকে প্রবেশ করে যথাযথভাবে আবেদন করার জন্য অনুরোধ করা হয়েছে। অন্যান্য বোর্ডের ক্ষেত্রেও একই নিয়ম প্রযোজ্য হইবে।

আপনার প্রতিষ্ঠানের প্রধানকে জানান। তিনি আপনার প্রতিষ্ঠানের সংশ্লিষ্ট কম্পিউটার অপারেটরকে অনলাইন আবেদন করার জন্য নির্দেশনা দেবেন। আপনার ডকুমেন্ট স্ক্যান করে আবেদন করলে ফোনে ম্যাসেজ চলে আসবে। তারপর সোনালি ব্যাংকে আবেদন ফি জমা দেওয়ার জন্য একটা রশিদ নিবেন। ৫৫৮ টাকা জমা দিতে হবে (প্রতিটির জন্য)। টাকা জমা দেওয়ার পর রশিদ অবশ্যই যত্ন করে রাখবেন। আবেদন ফি জমা না দিলে আপনার আবেদন গৃহীত হবে না। আবেদন ফি জমা করার পর আপনার জন্যে এডুকেশন বোর্ডের ওয়েবসাইটে আলাদা একটা প্রোফাইল তৈরি হবে।

অনলাইনে সার্টিফিকেটের নাম সংশধনের খরচ কত টাকা? পত্রিকায় বিজ্ঞাপন ৫০০ টাকা (কম বেশি লাগতে পারে)। নোটারি পাবলিক ৫০০ টাকা (কম বেশি লাগতে পারে)। আবেদেন ফি ৫৫৮×২= ১১১৬ টাকা (এসএসসি ও এইচএসসি) বিভিন্ন বোর্ডের ফি অবশ্য বিভিন্ন রকমের। যেমন ঢাকা বোর্ডের ৫৫৮, দিনাজপুর বোর্ডের ১০৩৮, রাজশাহীর ১০২৮। বোর্ডগুলো তাদের ফি নির্ধারণ করে থাকে। সার্টিফিকেট উত্তলন ফি ৫৫৮×২= ১১১৬ টাকা (২টি)। সব মিলিয়ে আপনার সাড়ে ৩ হাজার টাকার মতো খরচ হতে পারে ।

ঘরে বসেই অনলাইনে সার্টিফিকেট সংশোধন আবেদন করা যায় / সবক্ষেত্রে নোটারি বা পত্রিকায় বিজ্ঞপ্তি প্রদানের প্রয়োজন পড়ে না

নিচে উল্লেখিত শর্তাবলী অনুযায়ী আবেদন না হলে সংশ্লিষ্ট আবেদন বাতিল বলে গণ্য হবে। ১৯৯৬ সন থেকে আক্ষরিক সংশোধনের আবেদন ম্যানুয়েল পদ্ধতি / সরাসরি গ্রহণ করা হবে না ।

১৯৯৬ সন থেকে নিজ/পিতা/মাতার নামের আক্ষরিক সংশোধনের আবেদন প্রসঙ্গে

অনলাইনে আবেদন করে যে সকল সংশোধনী সম্পন্ন করা যাবে ।আক্ষরিক সংশোধনের আবেদনের জন্য এফিডেভিট ও পত্রিকার বিজ্ঞপ্তির প্রয়োজন নেই ।

  • নিজ/পিতা/মাতার নামের কোন অংশে এমন অক্ষর সংযোজন/ বিয়োজন যাতে উচ্চারণের পরিবর্তন হয় না । উদাহরণ : Zillur Jillur Shahidul Shohidul/ Sohidul
  • নিজ/পিতা/মাতার নামের ( Md, Mst. Mosa) কে পূর্ণ রূপ করা অথবা পূর্ণরূপ (Mohammad. Mosammat) কে সংক্ষেপ করা।
  • নামের কোন অংশে ডট (.) / হাইফেন (-) বাস দেয়া।
  • নিজ/পিতা/মাতার নামের বিভিন্ন অংশ একসাথে করা অথবা অংশ বিশেষকে ভাগ করা। তবে এতে নামের পরিবর্তন গ্রহণযোগ্য হবে না । উদাহরণ : KAMRUNNAHAR KAMRUN NAHAR
  • আবেদনকারীর নিজ নাম, পিতা ও মাতার নামের সাথে উপনাম ও পেশাগত পদবী যেমন : Mr. Miss. Mrs. Late, Dr. Engineer, Advocate, Barristar, Professor, Principal, Mawlana, Moulvi, Haji, Kari, Sree ইত্যাদি শব্দ বাদ দেয়া।
  • নিজ/পিতা/মাতার নামের পূর্বে MOHAMMAD / MD / MOHD এবং MOSAMMAT / MST / MOST MOSA সংযোজন ও বিয়োজন।
  • নিজ নাম/ পিতা/ মাতার নামে রেকর্ডপত্রে বিদ্যমান কোন অক্ষর পরিবর্তন বা সংযোজন /বিয়োজন করলে নামের উচ্চারণ পরিবর্তন হলে সেটি আক্ষরিক সংশোধন হবেনা।
  • নিজ নাম/ পিতা/ মাতার নামে বিদ্যমান কোন অক্ষর পরিবর্তন বা সংযোজন /বিয়োজনের জন্য অনলাইনে আবেদনের সময় আবেদনকারীর ছবি, জন্মনিবন্ধন সনদ/ প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষার সনদ, নিজ/পিতা/মাতার জাতীয় পরিচয় পত্র/পাসপোর্টের স্ক্যান কপি প্রমাণক হিসেবে অনলাইনে সংযুক্ত করতে হবে।
  • আক্ষরিক সংশোধনের আবেদনের জন্য এফিডেভিট ও পত্রিকার বিজ্ঞপ্তির প্রয়োজন নেই।

সার্টিফিকেট সংশোধন করতে কত দিন সময় লাগে?

অনলাইনে সার্টিফিকেট সংশোধন করতে কত সময় লাগে এ সম্পর্কে প্রায়শই মানুষ অনলাইনে অনুসন্ধান করে এবং চিন্তিত থাকে যে ঠিক কখন সংশোধন হবে। সাধারণত অনলাইনে সার্টিফিকেট সংশোধন করতে তিন থেকে চার মাসের মত সময় লাগতে পারে। তাই অনুগ্রহ করে ধৈর্য্য ধরে অপেক্ষা করতে হবে, অনলাইনে আবেদন হওয়ার ক্ষেত্রে অনেক বেশি আবেদন জমা পড়ে সার্ভারে, এক্ষেত্রে সময় লেগে যায়।

(Visited 1,249 times, 1 visits today)

6 comments

  1. আমার বাবার নাম জাহাঙ্গীর হাওলাদার কিন্তু সার্টিফিকেট এ জাকির হাওলাদার
    এখন কি করব

    1. এখানে তো পুরো নামই পরিবর্তন। নোটারি করতে হবে এবং বিজ্ঞাপন দিতে হবে পত্রিকায়।

  2. আমার পুরা নাম ও জন্ম তারিখ ভুল সংশোধন করতে হবে।আমি কিভাবে করতে পাড়ি?

  3. আমার পিতার নাম আসীম ভৌমিক, আমি আসীম কুমার ভৌমিক করতে চাই, এখন আমার কি করনীয়। দয়া করে কি বলা যাবে?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *