আবেদন ফি ও নোটিশ ফি অনলাইনে জমা– বর্তমানে বাংলাদেশ সরকার নামজারিকরণের জন্য অনলাইন আবেদন গ্রহণ করা হচ্ছে– নামজারি আবেদন অনলাইনে এবং ফি অফলাইনে ৩১ মার্চ ২০২২ এর পর আর গ্রহণ করা যাবে না।

ভূমি মন্ত্রণালয়ের ০২ নভেম্বর ২০২১ তারিখের ৫৫৯ নম্বর পরিপত্রে ই-নামজারির আবেদনের সময় আবশ্যিকভাবে প্রথমেই কোর্ট ফি বাবদ ২০/- (বিশ) টাকা এবং নােটিশ জারি ফি বাবদ ৫০/- (পঞ্চাশ) টাকা মােট ৭০/- (সত্তর) টাকা অনলাইনে জমা প্রদান করার নির্দেশনা রয়েছে। বর্তমানে অনলাইনের পাশাপাশি অফলাইনে অর্থাৎ সরাসরি ক্যাশের মাধ্যমে এই ফি গ্রহণ করা হচ্ছে ফলে এ ব্যাপারে নানা ধরণের জটিলতা সৃষ্টি হচ্ছে।

জটিলতা নিরসনের লক্ষ্যে আগামী ৩১ মার্চ ২০২২ তারিখের পরে ই-নামজারির আবেদন ফি ও নােটিশ জারি ফি বাবদ ৭০/- (সত্তর) টাকা পেমেন্ট অফলাইনে অর্থাৎ সরাসরি ক্যাশের মাধ্যমে গ্রহণ না করার জন্য নির্দেশনা প্রদান করা হল।

অনলাইনে ই-নামজারি আবেদন / নােটিশ জারি ফি আবেদনের সময়ই জমা দিতে হবে।

৩১ মার্চ ২০২২ তারিখের পরে ই নামজারি ফি ম্যানুয়াল বা ক্যাশ অর্থ গ্রহণ করা হবে না। মোবাইল ব্যাংকিং বা সোনালী পেমেন্টের মাধ্যমে আবেদনের সময়ই পরিশোধ করতে হবে।

ই-নামজারি আবেদন ও নােটিশ জারি ফি

ই নামজারি করার জন্য কি কি কাগজপত্র আপলোড করতে হবে? আপনার ছবি, আপনার স্বাক্ষর, জমি ক্রয়ের দলিল, সর্বশেষ খতিয়ান (ক্রয়কৃত জমির খতিয়ান), ওয়ারিশ সনদ (প্রযোজ্য ক্ষেত্রে), এন আইডি ইত্যাদি। উপরোক্ত নথিপত্র অনলাইনে আবেদন করার আগেই স্ক্যান করে নিতে হবে। স্ক্যান ফাইল অবশ্যই JPG, PNG অথবা PDF ফরমেটে হতে হবে।

ই-নামজারি বা খারিজ অনলাইন আবেদন করার নিয়ম ২০২২

  1. প্রথমে যে কোন একটি ইন্টানেট ব্রাউজার (ক্রম, মজিলা) ওপেন করুন। এরপর এড্রেসবারে টাইপ করুন mutation.land.gov.bd নিচের মত পেজ ওপেন হবে।
  2. “নামজারি আবেদনের জন্য ক্লিক করুন” লিংকটি ক্লিক করতে হবে।

ই-নামজারি অনলাইন ফরম ২০২২

ই নামজারি পদ্ধতি ২০২২

  1. বিস্তারিত তথ্য ও সংযুক্তি যুক্ত করে দাখিল করতে হবে।
  2. ফি অনলাইন পেমেন্টের মাধ্যমে পরিশোধ করতে হবে।
  3. ব্যাস আবেদন কার্যক্রম শেষ।

ই-নামজারি এ পর্যন্ত জমাকৃতদের ফি কি করা হবে?

ই-নামজারি ফি –৩১ মার্চ ২০২২ তারিখের পূর্বে সরাসরি ক্যাশের মাধ্যমে বর্ণিত ফি গ্রহণকৃত যে সকল আবেদন প্রক্রিয়াধীন রয়েছে সে সকল আবেদনসমূহ আগামী ৩১ মে ২০২২ তারিখের মধ্যে নিষ্পন্ন করার জন্য নির্দেশনা প্রদান করা হয়েছে।

স্ক্যান কপি সংযুক্তি সম্পর্কিত নির্দেশবলী ২০২২

  1. আবেদনের সাথে প্রয়োজনীয় কাগজপত্রের সংযুক্তির ক্ষেত্রে স্ক্যান ফাইলটি অবশ্যই jpg, png অথবা pdf ফরমেটে হতে হবে । অন্য কোন ফরমেটে হলে ফাইলটি আপলোড করা যাবেনা ।
  2. স্ক্যান ফাইলটির সাইজ অবশ্যই ২৫ মেগাবাইটের (MB) এর মধ্যে হতে হবে ।
  3. ফাইল সাইজ ২৫ মেগাবাইটের বেশি হলে https://www.pdf2go.com/resize-pdf অথাবা https://www.sejda.com/compress-pdf অথবা এধরনের যেকোন অনলাইন টুল ব্যবহার করে pdf ফাইল সাইজ অনেক কমিয়ে আনা যায় ।
  4. স্ক্যান ফাইলটি আপলোড হওয়ার পর তা কি ধরনের ফাইল (দলিল/খতিয়ান/ওয়ারিশ সনদ) তা ড্রপডাউন হতে সিলেক্ট করে দিতে হবে ।