জন্ম নিবন্ধনে জন্ম স্থান পরিবর্তন

জন্ম নিবন্ধনে স্থায়ী ঠিকানা সংশোধন করার নিয়ম ২০২২

জন্ম নিবন্ধনে স্থায়ী বা বর্তমান ঠিকানা বা জন্ম স্থান পরিবর্তন করা নিয়ম – Permanent Address Change of Birth Certificate – ঠিকানা পরিবর্তন

স্থায়ী ঠিকানা পরিবর্তন – অনলাইনে জন্ম নিবন্ধন আপডেট করার পর আপনি স্থায়ী ঠিকানা বা বর্তমান ঠিকানা যদি পরিবর্তন হয় তবে তা জন্ম সনদেও পরিবর্তন করতে পারেন, এক্ষেত্রে অনলাইনেই এ আবেদন সম্পন্ন করা যাবে। এক্ষেত্রে প্রথম কাজ হচ্ছে আপনার জন্ম নিবন্ধনটি আপডেট করে নিতে হবে। যদি অনলাইনে এন্ট্রি করা থাকে তবে তা চেক করে নিন। নাম, পিতা মাতার নাম, ঠিকানা ইংরেজীতে দেখাচ্ছে কিনা। যদি না দেখায় তবে প্রথমে জন্ম নিবন্ধন সংশোধন আবেদন করে সকল তথ্য ইনপুর দিয়ে নিবন্ধকের অফিসে কাগজপত্র জমা দিন এবং আপডেট করে নিন। অতপর আবার চেক করুন সমস্ত তথ্য ইংরেজীতে দেখাতে কিনা। এজন্য জন্ম নিবন্ধন যাচাই লিংকে গিয়ে প্রথমে চেক করে নিন। লিংক: everify.bdris.gov.bd

যদি যদি সব কিছু ঠিক থাকে অর্থাৎ আপনার জন্ম নিবন্ধন আপডেট থাকে তবে কিন্তু আপনি জন্মস্থান বা স্থায়ী বা বর্তমান ঠিকানা পরিবর্তন করার আবেদন করতে পারবেন। এজন্য আপনি bdris.gov.bd ওয়েবসাইটে গিয়ে জন্ম নিবন্ধন সংশোধনের আবেদনে গেলে তখন নিচের চিত্রের মত দেখাবে অর্থাৎ জন্ম নিবন্ধনের ঠিকানা সংশোধন, স্থায়ী ঠিকানা সংশোধন, বর্তমান ঠিকানা সংশোধন এর পাশে চার কোনা ঘর আসবে যেখানে টিক দিতে পারবেন। বিদ্যমান ও সংশোধিত তথ্য দিয়ে প্রয়োজনীয় ডুকমেন্ট সংযুক্ত করে ফি আদায় সিলেক্ট করে জন্ম নিবন্ধন সংশোধন আবেদন সম্পন্ন করবেন এবং আবেদনপত্র প্রিন্ট করে ডকুমেন্ট যুক্ত করে ইউনিয়ন বা পৌর সভায় জমা দিবেন ফি দিয়ে ব্যাস ৩-৫ দিনের মধ্যে ঠিকানা পরিবর্তন হয়ে যাবে।

উপরের তথ্য নির্বাচন কলামটি ডিলিট করে দিন। আরো তথ্য সংশোধন করুন এ কলামের উপরে Delete ক্লিক করুন। এবং এ কলামে কোন তথ্য এন্ট্রি করতে যাবেন না। চাহিত তথ্য ও সংশোধিত তথ্য এন্ট্রি করবেন না। 

এখন প্রশ্ন হচ্ছে আপনি কি কি ডকুমেন্ট ঠিকানা পরিবর্তনের জন্য সংযুক্তি আকারে দিবেন। ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সার্টিফিকেট বা পরিচয়পত্রের স্ক্যান কপি, জমির খাজনার রশিদ, ইউটিলিটি বিলের কপি, জমির দলিল, পর্চার দলিল ইত্যাদি সংযুক্ত করতে হবে। মনে রাখবেন উপযুক্ত ডকুমেন্ট সংযুক্ত না করলে আবেদন বাতিল হয়ে যাবে।

স্থায়ী ঠিকানা পরিবর্তনের নিয়ম ২০২২ / জন্মস্থানও পরিবর্তন করা যায়?

তথ্য ইনপুট দিয়ে সংযুক্তি গুলো একটি একটি করে যুক্ত করে দিতে হবে।

জন্ম নিবন্ধনের ঠিকানা সংশোধন করার নিয়ম ২০২২

Caption: Birth Address Correction page, Mailing Address, Permanent Address Change Section

যেভাবে জন্মস্থান, স্থায়ী ঠিকানা ও বর্তমান ঠিকানা পরিবর্তন করবেন।

  1. প্রথমে আপনার ম্যানুয়াল বা অনলাইন জন্ম সনদটি আপডেট করে নিন।
  2. everify.bdris.gov.bd লিংকে গিয়ে ইংরেজী বা বাংলা তথ্য গুলো দেখায় কিনা চেক করুন।
  3. সব ঠিক থাকলে জন্ম নিবন্ধন সংশোধন আবেদন করুন। লিংক: bdris.gov.bd/br/correction
  4. যে তথ্যটি পরিবর্তন করতে চান সেটি সিলেক্ট করুন। জন্মস্থান হলে সেটি এবং স্থায়ী ঠিকানা হলে স্থায়ী ঠিকানা সিলেক্ট করুন।
  5. অন্যান্য তথ্য দিন।
  6. সংযুক্তি আপলোড করুন।
  7. সাবমিট করুন।

জন্ম নিবন্ধন কি স্থানান্তর করা যায়?

না। জন্ম নিবন্ধন একস্থান হতে অন্য স্থানে স্থানান্তর করা যায় না। অর্থাৎ আপনার স্থায়ী ঠিকানা বা অন্যান্য তথ্য পরিবর্তন হলেও আপনি আপনার জন্ম নিবন্ধন কেন্দ্র বা স্থান স্থানান্তর করতে পারবেন না। জাতীয় পরিচয়পত্র স্থানান্তর করা গেলেও জন্ম নিবন্ধন স্থানান্তরের কোন উপায় বা নির্দেশনা এখনও প্রদান করা হয়নি।

ভিডিও আসছে………………

(Visited 4,414 times, 4 visits today)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *