জন্ম নিবন্ধন English Version

জন্ম নিবন্ধন ইংরেজি আছে কিনা যাচাই ২০২২ । জন্ম নিবন্ধন অনলাইন করলেই ইংরেজী বাংলা ভার্সন পাবেন।

জন্ম নিবন্ধন সংশোধন বা নতুন জন্ম নিবন্ধন করা এখন অনেক জটিল হয়ে দাড়িয়েছে। কেন্দ্রগুলো যেন এখন একটু বেশিই ব্যস্ত। নিবন্ধন চাপ বেশি হওয়ার বড় কারণ হচ্ছে স্কুলগামী শিক্ষার্থীদের জন্ম নিবন্ধন বাধ্যতামূলক করা হয়েছে। জন্ম নিবন্ধন শুধু থাকলেই চলবে না সেটি আবার অনলাইন বা ১৭ ডিজিটের হতে হবে। পূর্বে যারা হাতে লেখা ১৭ ডিজিটের জন্ম নিবন্ধন পেয়েছেন তারা ইংরেজী ভাষায় জন্ম নিবন্ধন পাননি। আপনি অনলাইনে যাচাইও করে নিতে পারেন আপনার জন্ম নিবন্ধন ইংরেজী করা আছে কিনা।

জন্ম নিবন্ধন করতে পিতা মাতার জন্ম সনদ লাগে?

জি। জন্ম নিবন্ধন করতে পিতা মাতার জন্ম সনদ প্রয়োজন পড়বে যদি নিবন্ধনাধীন নাগরিকের জন্য ২০০১ সালের পরে হয়। তাই পিতামাতার জন্ম নিবন্ধন করা একটু হলেও সহজ এই যে, ২০০১ সালের পূর্বে জন্ম গ্রহণকারীদের জন্ম নিবন্ধন করতে পিতা মাতার এনআইডি হলেই হবে। পিতা মাতা যদি মৃত হয় তবে মৃত্যু নিবন্ধন হলেই হবে। শিশু বা স্কুল গামীদের জন্ম যেহেতু ২০০১ সালের পরে তখন তাদের ক্ষেত্রে অবশ্যই পিতা মাতার জন্ম নিবন্ধন সনদ বা জন্ম নিবন্ধন নম্বর লাগবে।

আপনার জন্ম নিবন্ধনের ইংরেজী ভার্সন হয়েছে কিনা তা কিভাবে চেক করবেন?

আপনি অনলাইনেই চেক করে নিতে পারেন। আপনার জন্ম নিবন্ধনটির ইংরেজী ভার্সন করা আছে কিনা বা ইংরেজী ভার্সন রেডি কিনা। এজন্য আপনাকে everify.bdris.gov.bd এই ওয়েবসাইটে গিয়ে জন্ম নিবন্ধন সনদ নম্বর এবং জন্ম তারিখ ইনপুট দিতে হবে। জন্ম তারিখ ইনপুট বা লিখার সময় বছর -মাস-দিন (ব-ম-দি) এভাবে লিখতে হবে। এই দুটি তথ্য দেয়ার পর যোগফল The Answer: এ লিখে Search করতে হবে। সার্চ করলেই নিচের মতে অনলাইন জন্ম নিবন্ধন দেখতে পাবেন। ডানপাশ্বে উপরে প্রিন্ট আইকনে ক্লিক করে এটি প্রিন্ট বা জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড করে নিতে পারেন।

জন্ম নিবন্ধন অনলাইন ভার্সন ২০২২

জন্ম নিবন্ধন সনদ ডিজিটাল কপি

অনলাইন জন্ম নিবন্ধন দিয়েই কি সব কাজ করা যায়? না। মূল জন্ম নিবন্ধন প্রয়োজন পড়ে তবে কিছু ক্ষেত্রে আপনি অনলাইন জন্ম নিবন্ধন ব্যবহার করতে পারবেন।

যদি আপনার জন্ম নিবন্ধন চেক করে দেখেন যে, শুধুমাত্র বাংলা তথ্য দেখাচ্ছে ইংরেজী দেখাচ্ছে না। তবে আপনি সহজেই অনলাইনে bdris.gov.bd/br/reprint/addজন্ম নিবন্ধন এর প্রতিলিপির জন্য আবেদন” ক্লিক করে আবেদন করে নিতে পারেন। আবেদন সম্পূর্ণ করে হার্ড কপি প্রিন্ট করে আপনি খুব সহজেই ইউপি বা পৌর সভা হতে জন্ম নিবন্ধন অনলাইন ইংরেজী এবং বাংলা কপি সংগ্রহ করতে পারেন। বর্তমানে যাদের নতুন জন্ম নিবন্ধন বা সংশোধিত জন্ম নিবন্ধন দেওয়া হচ্ছে তাদের ক্ষেত্রে একই সাথে বাংলা এবং ইংরেজী দুটি জন্ম নিবন্ধন ভার্সনটিই ডেলিভারি করা হচ্ছে। জন্ম/মৃত্যু সনদের প্রতিলিপির জন্য আবেদন ২০২২

জন্ম নিবন্ধন আবেদন করুন অনলাইনে

জন্ম নিবন্ধন অনলাইন বা নতুন জন্ম নিবন্ধন আবেদন করলে কি ফি দিতে হয়?

জন্ম নিবন্ধন অনলাইন করার ফি – ইউনিয়ন পরিষদ বা পৌর সভা ম্যানুয়ালি ফি আদায় করে সরকারি কোষাগারে জমা দেয়। তাই অনলাইনে পরিশোধ না করে আপনি ফি আদায় সিলেক্ট করে আবেদনপত্র জমা দেয়ার সময় ফি পরিশোধ করুন। আবেদন অনলাইন বা অফলাইন বা ম্যানুয়াল যাই করুন না কেন ফি পরিশোধ করতেই হবে। ফি সহ আবেদনপত্র জমা দেয়ার ৫-৭ দিনের মধ্যে আবেদন মঞ্জুর হয়ে সনদ পাওয়া যায়।

জন্ম-মৃত্যু নিবন্ধনের ফি বাবদ প্রাপ্ত অর্থ চালানের মাধ্যমে জমা সংক্রান্ত তথ্য BDRIS-এ প্রবেশ করাতে গেলে অনেক সময় ফাইল আপলোড করা যায় না বা নানা রকম সমস্যা দেখা দেয়। জন্ম-মৃত্যু নিবন্ধন বিধিমালা ২০১৮-এর বিধি ২১ (৬) অনুযায়ী প্রতি মাসে আদায়কৃত অর্থ পরবর্তী মাসের ৭ তারিখের মধ্যে সরকারি তহবিলে জমা প্রদান বাধ্যতামূলক। জন্ম নিবন্ধন ডিজিটাল করার ফি ২০২২

(Visited 1,923 times, 1 visits today)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *