জিপিএফ চেঞ্জ সময়কাল

জিপিএফ চাঁদার পরিমান/হার পরিবর্তনের সময়কাল ২০২২

জিপিএফ এ চাঁদা কর্তন চাকরির ২ বছর পূরণ হলে বাধ্যতামূলক। ২ বছর চাকরি পূর্ণ হওয়ার পূর্বেও জিপিএফ হিসাব খুলে চাঁদা কর্তন করা যায়। তবে চাকরি দু বছর পূর্ণ হলেও আপনি না চাইলেও মূল বেতন হতে সর্বনিম্ন ৫% হারে জিপিএফ এ চাঁদা কর্তন বাধ্যতামূলক।

জিপিএফ এ ভাল মুনাফা পাওয়া যায় ১৫ লক্ষ টাকা পর্যন্ত ১৩% হারে মুনাফা পাওয়া যায়। যা বর্তমানে অন্য কোন বিনিয়োগ বা জমার ক্ষেত্রে পাওয়া যায় না। তাই সরকারি কর্মচারীগণ ব্যাংক জমা, ডিপিএস ইত্যাদি স্বল্প সুদের পরিবর্তে জিপিএফ এ চাঁদার পরিমান বেশি করার পক্ষেই চিন্তা ভাবনা করে থাকেন। কর্মকর্তা/কর্মচারীদের মধ্যে জুন-জুলাই মাস আসলেই চিন্তা হয় যে, কখন এই জিপিএফ এর চাঁদা বৃদ্ধি করে মূল বেতনের সর্বোচ্চ ২৫% করা যাবে। আজ সে বিষয় নিয়েই আলোচনা করবো।

জিপিএফ বিধিমালা কি বলে?

পেনশন এন্ড ফান্ড ম্যানেজমেন্টর এর ওয়েবসাইটে জিপিএফে চাঁদার পরিমান/হার পরিবর্তনের সময়কাল অর্থাৎ কোন মাসে জিপিএফ পরিবর্তন করা যাবে সে বিষয়ে নির্দেশনা দেয়া রয়েছে। জিপিএফ বিধিমালা ১৯৭৯ মোতাবেক যদিও জুন মাসে জিপিএফ হ্রাস বৃদ্ধির নির্দেশনা রয়েছে। ১ লা জুলাই বার্ষিক বেতন বৃদ্ধির তারিখ ঘোষণা হওয়ার পর থেকে নতুন বেসিকে বা মূল বেতন বৃদ্ধিপ্রাপ্ত জুলাই মাসের বেসিকে সবাই জিপিএফ বৃদ্ধি করতে ইচ্ছুক।

আইবাস++ এ কখন জিপিএফ পরিবর্তন করা যাবে?

অর্থ বিভাগের সাম্প্রতিক পরিপত্র অনুযায়ী, প্রতি অর্থ বছরের শুরুতে মূল বেতনের সাথে বাৎসরিক ইনক্রিমেন্ট পাওয়ার পর সরকারি কর্মচারীগণ তাদের জিপিএফের চাঁদার পরিমান নির্ধারণ করতে পারবেন। যেসব সরকারি কর্মচারী iBAS++ ব্যবহার করে বেতন উত্তোলন করে থাকেন, তাদের জন্য iBAS++ এর জিপিএফ অপশনটি EDIT করার জন্য অগাস্ট মাসের বেতন দাখিলের সময় পর্যন্ত খোলা থাকবে। যারা এখনো iBAS++ এর বাইরে থেকে বেতন উত্তোলন করে থাকেন, তারা সংশ্লিষ্ট হিসাবরক্ষণ অফিসে যোগাযোগ করে জিপিএফের চাঁদার পরিমান নির্ধারণ করতে পারবেন।

জিপিএফে চাঁদার পরিমান/হার পরিবর্তনের সময়কাল

 চাঁদার পরিমান/হার পরিবর্তনের সময়কাল

সূত্র: GPF RELATED URGENT NOTICE FROM CAFOPFM.GOV.BD

আইবাস++ এ বর্তমানে সেপ্টেম্বর মাস হতে মে মাস পর্যন্ত জিপিএফ অপশন হিডেন বা বন্ধ থাকে তাই কোন ভাবেই ডিডিও আইডি বা এসডিও আইডি থেকে জিপিএফ সাবসক্রিপশন পরিবর্তন করা যায় না। আপনি জুন মাস হতে আগস্ট মাস পর্যন্ত সময়ের মধ্যে জিপিএফ পরিবর্তন করতে পারবেন। জুন মাসে করতে হলে পুরাতন বেসিক বা জুন মাসের বেসিক অনুসারে সর্বোচ্চ ২৫% পরিবর্তন বা বৃদ্দি করা যাবে। অন্যদিকে যদি আপনি জুলাই বা আগস্ট মাসে পরির্তন করেন তবে নতুন বেসিকে জিপিএফ চাঁদা পরিবর্তন করা যাবে।

(Visited 2,119 times, 1 visits today)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *